«

»

জানু. 01

রন্ধনকলা ১০১ – নববর্ষের বোনাস রেসিপি – কারিড চিকেন সালাদ ও আরো ৬টি রেসিপি

নববর্ষ উপলক্ষে শেফ নাজিম খান সবার জন্য বেশ কয়েকটি রেসিপি দিয়েছেন। আজকের প্রথম আলোতে এগুলো প্রকাশিত হয়েছে, তার সাথে সাথে শিক্ষক.কম এর শিক্ষার্থীদের সাথেও তিনি এগুলো শেয়ার করছেন।

 

ম্যাশড পটেটো
উপকরণ: আলু এক কেজি, মাখন ৬০ গ্রাম, দুধ এক কাপ, গোলমরিচের ফালির সঙ্গে লবণের মিশ্রণ পরিমাণমতো।
প্রণালি: আলু সেদ্ধ করে পানি ঝরিয়ে পাঁচ মিনিট ঠান্ডা করতে হবে। আলু ঠান্ডা করার মাঝের সময়টিতে দুধ ও মাখন একসঙ্গে গরম করে নিতে হবে। আলুগুলোকে ভালোমতো চটকে নিতে হবে। এরপর গরম দুধের মিশ্রণ ধীরে ধীরে আলুর মাঝে ঢেলে মিহি করে মিশিয়ে নিন।

কারিড চিকেন সালাদ
উপকরণ: কারি পাউডার দুই চা-চামচ, ব্রয়লার মুরগি (সেদ্ধ করে কাটা এবং হাড় ছাড়ানো) একটি, কাটা ছোট পেঁয়াজ দুই টেবিল-চামচ, কাটা সেলেরি পাতা এক কাপ, লেবুর রস তিন চা-চামচ, লেবুর খোসা কুচি এক টেবিল-চামচ, মেয়োনেজ এক কাপ, সামান্য গোলমরিচের ফালির সঙ্গে লবণের মিশ্রণ পরিমাণমতো, দুটি তেজপাতা, অল্প আদা, তিনটি রসুনের কোয়া।
প্রণালি: মুরগি প্রথমে সেদ্ধ করে নিতে হবে। তেজপাতা, আদা ও রসুনের কোয়া দেড় গ্যালন ঠান্ডা পানিতে দিয়ে দিন। এবার দুই ঘণ্টা ধরে অল্প আঁচে মুরগি সেদ্ধ করুন। ঠান্ডা হয়ে এলে হাড় থেকে মাংস আলাদা করতে হবে। চিকেন স্টকটা ফেলে না দিয়ে অন্য কাজেও লাগাতে পারেন। সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিকেন সালাদ। এবার পাউরুটির ওপর মাখন লাগিয়ে ভেজে নিন। কড়কড়ে হয়ে এলে বিভিন্ন আকারে কেটে নিন। এবার এক টুকরা রুটির ওপর অল্প করে চিকেন সালাদ গোল রেখে পেঁয়াজ পাতা এবং আঙুর ছোট আকারে কেটে দিন।

গোটা রোস্ট চিকেন
উপকরণ: চামড়াসহ একটি ব্রয়লার মুরগি, কাটা পেঁয়াজ অর্ধেকটি, কাটা সেলেরি সামান্য, কাটা গাজর অর্ধেকটি, কাটা রসুন দুই টেবিল-চামচ, লেবু একটি, জলপাই তেল পাঁচ চা-চামচ, রোজমেরি গুঁড়া দুই চা-চামচ, থাইম এক টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া এক টেবিল-চামচ, গোলমরিচের ফালির সঙ্গে লবণের মিশ্রণ পরিমাণমতো।
প্রণালি: পেঁয়াজ, সেলেরি পাতা, লেবু এবং গাজর ইচ্ছেমতো টুকরো করে নিন। সব উপাদানকে জলপাই তেল দিয়ে মাখিয়ে নিতে হবে। এবার আস্ত মুরগির ভেতরের অংশটি ভালোভাবে পরিষ্কার করে পেঁয়াজ, সেলেরি পাতা, লেবু ও গাজর ঢুকিয়ে দিন ফাঁকা জায়গার ভেতর। বাকি উপাদানগুলো ওভেন ট্রেতে আস্ত মুরগির আশপাশে ছড়িয়ে দিন। ওভেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করতে হবে। এরপর একই তাপমাত্রায় দেড় ঘণ্টার মতো ওভেনে রান্না করতে হবে।

সাউদার্ন ডেভিলড এগ
উপকরণ: বড় ডিম সাতটা, মেয়োনেজ সিকি কাপ, কিউকামবার পিকল চারটা (ভিনেগারে ভেজানো শসা, বাজারে পাওয়া যায়), ক্রিম চিজ দুই টেবিল-চামচ, সামান্য গোলমরিচের ফালি, লবণের মিশ্রণ পরিমাণমতো, শুকনা মরিচ গুঁড়া প্রয়োজনমতো।
প্রণালি: সেদ্ধ ডিমের কুসুম আলাদা করে নিন। এবার কুসুমের সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এই মিশ্রণ ডিমের ওপর ছড়িয়ে দিয়ে দিন। ওপরে শুকনা মরিচ গুঁড়া ছিটিয়ে দিন।

শ্রিম্প সালাদ অন কিউকামবার কাপ
উপকরণ: শ্রিম্প বা মাঝারি চিংড়ি এক কাপ (সেদ্ধ করা), লেবুর খোসা আধা চা-চামচ, লেবুর রস দুই চা-চামচ, কাটা সেলেরি পাতা চার চা-চামচ, মেয়োনেজ চার টেবিল-চামচ, কাঁচা মরিচ সামান্য, ধনেপাতা এক টেবিল-চামচ, শসা প্রয়োজনমতো, ক্রিম চিজ দুই টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া সিকি চা-চামচ।
উপকরণ: শসা বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। শসা মোটা চাক চাক কেটে নিন। এবার ছোট চামচ দিয়ে ভেতর থেকে কিছুটা শসা চেঁছে ফেলুন। মাখানো সব উপকরণ টুকরা শসার ভেতরের খালি জায়গাটায় রাখুর। ওপরে ধনেপাতা ছিটিয়ে দিন।

চিকেন গ্রেভি
উপকরণ: মাখন আড়াই টেবিল-চামচ, ময়দা আড়াই টেবিল-চামচ, চিকেন স্টক দুই কাপ, কুচানো পেঁয়াজ দুই চা-চামচ, কুচানো রসুনের কোয়া একটি, কুচানো সেলেরি পাতা দুই টেবিল-চামচ, গোলমরিচের ফালির সঙ্গে লবণের মিশ্রণ পরিমাণমতো।
প্রণালি: চুলায় ময়দা এবং মাখনের মিশ্রণ জ্বাল দিয়ে ঘন করুন। এর মাঝে চিকেন স্টকটি ধীরে ধীরে মিশিয়ে নিন। এই মিশ্রণটি রোস্ট চিকেন বা ম্যাশড পটেটোর সঙ্গে পরিবেশন করতে পারেন।

ফ্রুট টার্ট
উপকরণ: দুধ ৩২ আউন্স, ডিম ছয়টা থেকে আটটা, মাখন তিন আউন্স, চিনি ১২ আউন্স, কর্ন স্টার্চ আড়াই কাপ, ভ্যানিলা নির্যাস এক চা-চামচ, পছন্দের নানা ফল পরিমাণমতো।
প্রণালি: ফ্রুট টার্টের জন্য পেস্ট্রি ক্রিম বানিয়ে নিতে হবে। এ জন্য দুধ এবং অর্ধেকটা পরিমাণ চিনি একসঙ্গে চুলায় বলক ওঠাতে হবে। আরেকটি পাত্রে বাকি অর্ধেক চিনি এবং কর্ন স্টার্চ একসঙ্গে মেলাবেন। এরপর সব ডিমের সঙ্গে মেশাতে হবে। ভালোমতো নাড়াতে হবে। এরপর বলক ওঠানো গরম দুধ এতে ধীরে ধীরে ঢালবেন। পাশাপাশি মিশ্রণটিকে নাড়াবেন। এবার পুরো মিশ্রণটিকে আবার চুলায় তিন-চার মিনিট ধীরে ধীরে অনবরত নাড়াতে হবে। একটু ঘন হয়ে এলেই চুলা বন্ধ করে দিন। পেস্ট্রি ক্রিম বানানোর শেষ ধাপে মাখন পুরো মিশ্রণটির সঙ্গে মেশাতে হবে।
ফ্রুট টার্টের জন্য শেল কাপ তৈরি করতে হবে। বাজারে স্প্রিং রোল স্কিন কিনতে পাওয়া যায়। মাঝখানে ভাঁজ করুন। গোল আকারে ছোট করে কাটুন। গরম তেলের মধ্যে ছেড়ে দিন। এবার একটি চায়ের ছাঁকনি স্প্রিং রোলের ওপরে চেপে ধরলে অনেকটা কাপের আকারে চলে আসবে।
ফ্রুট টার্টে প্রথমে পেস্ট্রি ক্রিম দিন। এরপর পছন্দমতো ফল দিন (এখানে কিউই, কলা, বেদানা, কমলা এবং স্ট্রবেরি দেওয়া হয়েছে)। আবার পেস্ট্রি ক্রিম দিন। এবার ওপরে বেদানা ছিটিয়ে দিন। ওপরে চকচকে ভাব আনতে যেকোনো জেলি এক চামচ পানির সঙ্গে মিশিয়ে গরম করুন। এরপর গলে যাওয়া জেলি ফলের ওপরে ব্রাশ করুন।

Comments

comments

About the author

নাজিম খান

নাজিম খান, CEC, বর্তমানে যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের সিডার রাপিড্স শহরে অবস্থিত ডাবলট্রি বাই হিলটন হোটেলের সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসাবে কর্মরত আছেন। এখানে যোগ দেয়ার আগে তিনি ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসেবে কাজ করেছেন ও পাশাপাশি তিনি ভার্জিনিয়া ওয়েস্টার্ন কমিউনিটি কলেজের রন্ধন কলা বিষয়ে শিক্ষকতা করেছেন। ভার্জিনিয়ায় থাকার সময়ে ফক্স-২১/২৭ চ্যানেলের সকালের আয়োজনে নিয়মিত তার রান্নার অনুষ্ঠান প্রচারিত হয়েছে।

তিনি জর্জিয়া কলেজ, আটলান্টায় পড়াশুনা করেছেন। স্যাগ হার্বার, নিউ ইয়র্কের একজন সুশি শেফ হিসেবে ১৯৯৭ সালে তার কর্মজীবন শুরু হয়। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি নিউ ইয়র্কে অবস্থিত ম্যারিয়ট হোটেলের বিভিন্ন শাখায় কাজ করেন। পরবর্তীতে তিনি স্যু শেফ (sous chef) হিসেবে নিউ ইয়র্কের ব্যাটারি পার্কে অবস্থিত রিট্‌জ-কার্লটনে কর্মরত ছিলেন। ভার্জিনিয়া টেকে যোগদানের পূর্বে তিনি এক্সিকিউটিভ স্যু শেফ হিসেবে ভার্জিনিয়ার হোটেল রোয়ানোক ও কনফারেন্স সেন্টারে কাজ করেছেন। পেশাজীবনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পদক ও সনদ অর্জন করেছেন। তিনি আমেরিকান কালিনারি ফেডারেশন (ACF) থেকে সার্টিফাইড এক্সিকিউটিভ শেফ (CEC) সনদ লাভ করেছেন।

Leave a Reply