পরিবেশ এবং পরিবেশ ব্যবস্থাপনা পরিচিতি

কোর্সের শিরোনাম – পরিবেশ এবং পরিবেশ ব্যবস্থাপনা পরিচিতি

নিবন্ধনের লিংক

এখানে ক্লিক করে কোর্সে রেজিস্ট্রেশন করুন।

প্রশিক্ষক

মোঃ ইখতেখারুল ইসলাম

লেকচারার, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ

যোগাযোগঃ ekhtekhar.islam@gmail.com

পটভুমি

পরিবেশ এমন একটি গতিশীল ব্যাবস্থা যা জীবন এবং প্রকৃতির অস্তিত্ব ধারণ এবং উন্নয়ন প্রভাবিত করে। মানুষের জীবনযাত্রা কতটুকু টেকসই তা নির্ভর করে মানুষের সাথে পরিবেশের কি ধরনের সম্পর্ক তার উপর।   এই সম্পর্কে অতি মাত্রার ভারসাম্যহীনতার সৃষ্টি পরিবেশকে আমাদের প্রতিদ্বন্দ্বী। তার ই ফলাফল হিসেবে আমরা এখন জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত নগরায়ন এবং জলবায়ু পরিবর্তন এর মত বিষয়গুলোর মুখোমুখি হয়েছি।  সাম্প্রতিক সময়ে অনেক পরিবেশগত পরিবর্তন হয়েছে যার প্রাথমিক কারণ হচ্ছে জনসংখ্যা বৃদ্ধি এবং মানব আধিপত্য। এই কোর্সের মাধ্যমে অংশগ্রহনকারীরা মানুষ এবং পরিবেশের সম্পর্ক, এর প্রভাব এবং ফলে পারস্পরিক ক্রিয়ার ফলে সৃষ্ট বিষয়াবলী ও ব্যাবস্থাপনা সম্পর্কে জানতে পারবেন।

কোর্সের উদ্দেশ্য

১। পরিবেশের সঙ্গে মানুষের সম্পর্ক গুলির গুরুত্ব গভীরভাবে বিবেচনা করা এবং সেগুলোকে শ্রদ্ধাশীল, টেকসই, অংশগ্রহণ, গণতান্ত্রিক, এবং বিকেন্দ্রিকরন করা।

২। পরিবেশ ও মানুষের সম্পর্কের ভবিষ্যতে সম্ভাবনা কল্পনা করা।

৩। পরিবেশ ব্যাবস্থাপনার তাত্ত্বিক বিষয়াব লী স র্ম্পকে জানা।

৪। পরিবেশ ব্যাবস্থাপনায় প্রাতিষ্ঠানিক এবং অ-প্রাতিষ্ঠানিক পন্থা বিবেচনা করা।

কোর্স কাঠামো

  • লেকচার (পাওয়ার পয়েন্ট)
  • ডকুমেন্টারি
  • নিউজ রিভিউ

কাদের জন্য কোর্স?

পরিবেশ ইস্যুতে পড়াশোনা এবং চাকরির সুযোগ প্রতিনিয়ত বৃদ্বি পাচ্ছে। বিভিন্ন পটভূমি থেকে এখন এই বিষয়ে অনেকে অধ্যয়ন করছেন। সুতরাং আগ্রহী যে কেউই কোর্সটি অনুসরন করতে পারেন। তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী যারা পরিবেশ ও উন্নয়ন সম্পর্কিত বিষয়ে ভবিষ্যতে পড়াশোনা করতে আগ্রহী তারা বিশেষ ভাবে কোর্সটি অনুসরন করতে পারেন।

কোর্সে কয়টি লেকচার থাকবে?

পুরো কোর্সে মোট ৯ টি লেকচার থাকবে। আলোচনা সাপেক্ষে লেকচার নাম্বার বাড়ানো যেতে পারে।

লেকচারগুলোর বর্ণনা

 

লেকচার

বর্ণনা

১ এবং ২-

পরিবেশকে জানা

সংজ্ঞা, ইকোসিস্টেম আবর্তক, ইকোসিস্টেম শক্তি আবর্তক, ইকসিস্টেম সার্ভিস, সম্পদ,  পরিবেশঃ ধরন, প্রকৃতি এবং পরিবেশ এর উপাদানসমূহ, ট্রাজেডি অব কমন্স, গুরত্বপূর্ন পরিবেশগত বিষয়, ইকোসিস্টেম ও আন্তর্জাতিক বিষয়াবলী।
৩-

প্রভাবিত পরিবেশ

সামাজিক পরিবর্তন ও পরিবেশ, মনুষ্য জাতি ও পরিবেশ, জনসংখ্যা বৃদ্ধি এবং পরিবেশ, পরিবেশ এবং দারিদ্র্য,নগরায়ন,  শিল্পায়ন, পরিবেশগত উদ্বাস্তু, Stockholm থেকে RIO+20: ফলাফল
৪ এবং ৫-

টেকসই পরিবেশ

শক্তি এবং উন্নয়ন, টেকসই শক্তি এবং এর গুরুত্ব, টেকসই শক্তি এবং উন্নয়ন, টেকসই শক্তিঃ বাধা, টেকসই শক্তিঃ অগ্রগতি, নবায়নযোগ্য শক্তি, উন্নয়নশীল দেশের চ্যালেঞ্জ, সৌর শক্তি ও বাংলাদেশ, শক্তি এবং কর্পোরেশন, সমাজকে টেকসই করতে পারি?
৬ এবং ৭-

পরিবেশ দূষণ

মানুষের ক্রিয়াকলাপ এবং দূষণ, পানি ঘাটতি, ভার্চুয়াল পানি এবং  ট্রেড, পানি ঘাটতি এবং বাংলাদেশ, বায়ু দূষণ, উন্নত  চুলা।
৮ এবং ৯-

জলবায়ু পরিবর্তন

কিছু সংজ্ঞা, দুর্যোগ ও উন্নয়ন, জলবায়ু পরিবর্তন ফ্রেমওয়ার্ক, দুর্যোগ ব্যবস্থাপনা বৃত্ত, কৌশল তৈরী, আন্তর্জাতিক সমঝোতা: UNFCCC গঠন, কিয়োটো প্রোটোকল, REDD+, Cancun অভিযোজন ফ্রেমওয়ার্ক, ডারবান ফলাফল, Hyogo ফ্রেমওয়ার্ক, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি এবং এক্সন প্লান ২০০৯,

 

কোর্স সময়সূচী

৯ সেপ্টেম্বর ২০১২ থেকে প্রতি সপ্তাহের রবিবারে একটি করে লেকচার দেওয়া হবে।  অর্থাৎ সম্পূর্ন কোর্স শেষ হতে ৯ সপ্তাহ সময় লাগবে।

 

প্রশিক্ষক

আমি মোঃ ইখতেখারুল ইসলাম। বর্তমানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান বিভাকে লেকচারার হিসেবে কর্মরত আছি। আমি সুইডেনের লুন্ড ইউনিভার্সিটি থেকে “আন্তর্জাতিক উন্নয়ন এবং ব্যাবস্থাপনা” বিষয়ে মাস্টার্স এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান বিষয়ে ব্যাচেলর ও মাস্টার্স অধ্যয়ন শেষ করেছি।  বর্তমানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ স্টাডিজ’ এবং ‘পরিবেশ ও প্রতিবেশ’ এই দুটি কোর্স আন্ডারগ্রেজুয়েট লেভেলে পড়াচ্ছি। আশা রাখছি এই কোর্সটি আপনাদের ভালো লাগবে।

Comments

comments

1 ping

  1. পরিবেশ ও পরিবেশ ব্যাবস্থাপনা কোর্স - লেকচার ১ - শিক্ষক - বাংলা ভাষায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা

    […] পরিবেশ এবং পরিবেশ ব্যবস্থাপনা পরিচিত… […]

Leave a Reply