দাবা খেলা পরিচিতি – Introduction to chess101

 


বাংলায় দাবা খেলা শিখুন

প্রশিক্ষক – রাজীব মন্ডল নিবন্ধনের লিংকএখানে ক্লিক করে কোর্সে নিবন্ধন (registration) করুন।


 

কোর্সের সংক্ষিপ্ত বর্ণনা

[ইউটিউব ভিডিওর লিংক]

বিকল্প লিঙ্কঃ

Introduction from Pingo Penguin on Vimeo. বাংলা ভাষায় দাবা চর্চার ইচ্ছে জাগলো হঠাৎ। ভাবছি একটা লেকচার সিরিজ নামাবো। ইন্টারনেটে ইংরিজি ভাষায় অনেক ভালো দাবা সংক্রান্ত জিনিস পত্র আছে, কিন্তু সার্চ করে দেখলাম বাংলায় তেমন কিছু এখনও পর্যন্ত নেই। সেই ফাঁক যদি কিছুটা পূরণ করতে পারি এই ভাবনা নিয়ে আকাউন্ট টি খুললাম। হয়তো কোথাও লুকিয়ে আছে বাংলায় দাবার রত্নভান্ডার,কিন্তু আমি কোন কারনে খুঁজে পাইনি। আপনাদের জানা থাকলে দয়া করে কমেন্ট সেকশনে জানান। । আমি খেলাটি তে এক্সপার্ট নই, তবে দীর্ঘ দিনের ভালোবাসা বশতঃ একটু একটু করে অনেক কিছু শিখেছি। এবং আমার মনে হল সেই শেখা শেয়ার করার জন্য ইন্টারনেট ই চবচেয়ে ভালো মাধ্যম।একদম নতুন খেলোয়াড়দের উদ্দেশ্যে প্রাথমিক লেখা গুলো লিখব। এই বিগিনার সিরিজে মোট ~২০ টা লেকচার থাকবে। আশাকরি লেখাগুলো ভালো লাগবে, এবং লেখা গুলো পড়ে কিছু শিখতে পারবেন। এই লেকচার সিরিজ শেষ হবার পর একটু অভিজ্ঞ খেলোয়াড়দের লক্ষ্য করে একটা ইন্টারমিডিয়েট সিরিজ লেখার ইচ্ছা আছে।

কাদের জন্য কোর্স?

আপনি কি দাবা খেলা শিখতে উৎসাহী? বা শুধুমাত্র খেলার নিয়ম জানেন, কিন্তু তার বাইরে কিছু জানেন না, এবং শিখতে চান? তাহলে এই কোর্স আপনার জন্য। আপনি একটু পাকা খেলোয়াড় হলে হয়ত শুরুর দিকের কোর্স গুলো আপনার কাজে আসবে না। একটু ধৈর্য ধরুন। শেষের দিকের কোর্স গুলোয় আপনার শেখার অনেক কিছু থাকবে আশা করি। আমি লেখা এবং ভিডিও তে সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয়গুলো কভার করবো, তবে লেখার আয়তন ছোটো রাখার কথা মাথায় রেখে সমস্ত কিছু কভার করা হয়তো সম্ভব হবে না। কিছু দরকারী বিষয় বাদ রয়ে যাবে। নতুন খেলোয়াড়রা পাঠ্য বিষয় কিছু বুঝতে না পারলে নির্দিধায় প্রশ্ন করুন।

কোর্সে কয়টি লেকচার থাকবে?

প্রায় ২০ টি

লেকচারগুলোর বর্ণনা/কোর্সের সিলেবাস

অনেক ইংরিজি স্টান্ডার্ড টার্ম এর এখনও ঠিকঠাক বাংলা পরিভাষা পেতে সমস্যা হচ্ছে, তাই এই সেকশন টা আপাতত ইংরিজি তে লিখলাম। পরে বাংলা অনুবাদ করে দেবো।

বাংলা তর্জমা করলাম। কেমন হলো জানাবেন।

কোর্স কবে থেকে শুরু হবেকয় সপ্তাহ চলবে?

খুব শীঘ্রই কোর্স শুরু হতে চলেছে। সপ্তাহে একটা বা দুটো করে লেকচার প্রকাশিত হবে। ~২০ টা লেকচার শেষ করতে ২-৩ মাস মতো লাগবে।

কোর্স শিক্ষকের সংক্ষিপ্ত পরিচিতি

এই কোর্সের শিক্ষক একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না। ছোটোবেলায় বন্ধুদের কাছ থেকে খেলা শেখার পর [অর্ধেক ভুল নিয়ম সমেত শিখেছিলাম] Raymond Keene এর লেখা পড়ে খেলার ঠিকঠাক নিয়ম শিখেছিলাম। তাই ওনাকে আমার প্রথম শিক্ষক বলা চলে। প্রিয় লেখকদের মধ্যে উল্লেখযোগ্য হল Mark Dvoretsky, Dr. John Nunn, David Bronstein ইত্যাদি।  প্রিয় খেলোয়াড়দের মধ্যে উল্লেখযোগ্য হলো Paul Morphy, Alexander Alekhine, Garry Kasparov ইত্যাদি। youtube এ অনেক ভালো দাবা বিষয়ক জিনিসপত্র আছে, তবে ইন্টারনেটের সাধারণ নিয়ম মেনে ততোধিক junk আছে। তাই youtube থেকে কিছু শিখতে চাইলে সতর্ক থাকুন। কয়েকটা প্রিয় youtube চ্যানেল এর নাম হলো chessnetwork, chessexplained ইত্যাদি।  শিখেছি তার পুরোটাই ইংরিজি তে লেখা-পড়া। বাংলায় দাবা নিয়ে প্রকাশিত খুব বেশি কিছু আছে কি না জানিনা। তাই নিছক খেয়াল বশে বাংলায় এই সিরিজ টা লেখার সিদ্ধান্ত নিলাম। কোনো টাইটেলধারী উৎসাহী খেলোয়াড় আমার লেখা পড়ে মতামত দিলে নিজেকে খুব বাধিত মনে করবো।

অতিরিক্ত তথ্যঃ

বেশিরভাগ ইংরাজি শব্দের বাংলা প্রতিশব্দ আমি নিজের মতো করে বানিয়েছি। তাই বাংলা প্রতিশব্দগুলো অনেকক্ষেত্রে হয়তো উপযুক্ত হয়নি। এর পরেও অনেক ইংরিজি শব্দ রয়ে গ্যাছে, অনেক চেষ্টাতেও যেগুলোর প্রতিশব্দ খুঁজে পাইনি। হয়তো অনেক শব্দের বাংলা ভালো প্রতিশব্দ আছে, কিন্তু আমার জানা নেই। দাবা সংক্রান্ত লেখা পত্তর আমি বাংলা প্রায় একদম পড়িনি; পুরোটাই ইংরাজী তে পড়া। তাই বাংলা প্রতিশব্দ থাকলেও আমার জানার উপায় নেই। ভালো বাংলা প্রতিশব্দ কারো জানা থাকলে, বা ভালো প্রতিশব্দ সঙ্ক্রান্ত কোনো সাজেশন থাকলে জানাবেন। আমি বাংলায় টাইপ করতে খুব একটা অভ্যস্ত নই, তাই ভাষার ভুলত্রুটি মার্জনা করবেন। বাংলায় টাইপিং এর ফর্মাটিং সংক্রান্ত খুঁটিনাটি শিখছি। তাই হয়তো অনেক বানান বা অন্য ভুল রয়ে গ্যাছে। লেখা প্রকাশ করার আগে বানান সংশোধন করে দেবো। আপাতত খুব ধীর গতিতে অনেক কষ্টে টাইপ করছি। আশা রাখছি আস্তে আস্তে অনেক দ্রুতগতিতে টাইপ করতে পারবো। দাবার অনেক ইংরিজি শব্দের বাংলা প্রতিশব্দ খুজে পেতে সমস্যা হতে পারে। এরকম ক্ষেত্রে আমি আসল ইংরিজি শব্দ টা সাথে সাথে লিখে দেবো। এটা একটা লম্বা প্রজেক্ট হতে চলেছে। তাই লেখা শুরু করার আগে পড়ার মতো উৎসাহী একটা প্লাটফর্ম চাইছি। পাঠক দের মতামত আমার কাছে খুব গুরুত্ত্বপূর্ণ। আপনারা মতামত দিন।

Comments

comments

Leave a Reply