প্রাথমিক গণিত – ৫ম শ্রেণী

প্রাথমিক গণিত

কোর্সটি একেবারে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য গণিতের একটি কোর্স। বাংলাদেশের জাতীয় কারিকুলামের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এই কোর্সটি ডিজাইন করা হয়েছে। তবে, কোর্সের শুরুতে প্রথম থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত যে সকল মৌলিক বিষয় শিক্ষার্থীদের ইতোমধ্যে আয়ত্ত্ব হয়েছে তাও অন্তর্ভুক্ত থাকবে। অর্থাৎ এটি শুরু হবে সংখ্যার ধারণা, সংখ্যা লেখার পদ্ধতি, রোমান সংখ্যা পদ্ধতি হয়ে এখনকার দশমিক পদ্ধতি দিয়ে। এরপর সাধবরণ চার নিয়মের কিছু বিষয়। থাকবে মৌলিক সংখ্যার ধারণা এবং মৌলিক সংখ্যা চেনার উপায়। ফিরে দেখা হবে ঐকিক নিয়ম এবং যদিও সিলেবাসে নেই তারপর চলিত নিয়মের ধারণা। এরপর পঞ্চম শ্রেণীর পাঠ্যক্রমের গুণ, ভাগ, চার প্রক্রিয়া, গড়, লসাগু/গসাগু, গাণিতিক প্রতীক ও বাক্য, সাধারণ ও দশমিক ভগ্রাংশ, শতকরা, পরিমাপ, সময়, উপাত্ত বিন্যস্তকরণ এবং জ্যামিতি। সংখ্যার মত জ্যামিতিও মূল বিষয় থেকে শুরু হবে। পাঠ্যক্রম অনুসরণ করা হলেও এটি বই-এর ধারাবাহিকতা অনুসরণ করবে না।
কাদের জন্য কোর্স: প্রাথমিক শিক্ষার্থীদের জন্য কোর্সটি ডিজাইন করা। তবে, ষষ্ট শ্রেণীর শিক্ষার্থীদের কাজে লাগতে পারে।

নিবন্ধনের লিংক 

দয়া করে এখানে ক্লিক করে কোর্সে ফ্রি রেজিস্ট্রেশন করে নিন।

কোর্সে কয়টি লেকচার থাকবে:

প্রাথমিকভাবে ২০টি ক্লাসের পরিকল্পনা করা হয়েছে। তবে, প্রয়োজনে সংখ্যা বাড়তে পারে।

লেকচারগুলোর বর্ণনা/কোর্সের সিলেবাস:

আপাতত এই কোর্সের জন্য নিন্মোক্ত লেকচারসমূহ পরিকল্পনা করা হয়েছে। তবে, প্রতিটি লেকচারের ভিডিও ১০-১৫ মিনিটের মধ্যে রাখার চেষ্টা করা হবে। যদি উপরোক্ত সময়ে বিষয়টি শেষ করা না যায় তাহলে বিষয়টি একাধিক লেকচারে বিভক্ত করা হবে। লেকচার শেষে কিছু সমস্যাবলির সমাধান নিয়ে আলোচনা করা হবে।

১. যেভাবে গণণার শুরু

২. রোমান সংখ্যা

৩. দশমিক পদ্ধতির সূচনা

৪. দশমিক পদ্ধতির বিকাশ

৫. বড় সংখ্যা , ছোট সংখ্যা

৬. যোগ-বিয়োগ

৭. যোগ-বিয়োগের দুইটি সমস্যা

৮.গুন

৯. ভাগ

১০-১১ .সাধারণ চার প্রক্রিয়া সম্বলিত সমস্যাবলি

১২ বিভাজ্যতা

১৩. মৌলিক সংখ্যা 

১৪. মৌলিক উৎপাদকে বিশ্লেষন

১৫. গরিষ্ঠ সাধারণ গুননীয়ক (১ম পর্ব)

১৬. গরিষ্ঠ সাধারণ গুননীয়ক (২য় পর্ব)

১৭. লঘিষ্ঠ সাধারণ গুননীয়ক (১ম পর্ব)

১৮.লঘিষ্ঠ সাধারণ গুননীয়ক (২য় পর্ব)

১৯.গসাগু লসাগু সংক্রান্ত সমস্যা

২০. ঐকিক নিয়ম

২১. গড়

২২. সাধারণ ভগ্নাংশ

২৩. দশমিক ভগ্নাংশ

২৪. শতকরা

২৫. পরিমাপ

২৬. বিবিধ

শিক্ষকের পরিচিতি 

মুনির হাসান শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্নাতক, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের। তারপর কাজ করেছেন বুয়েটের ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন সেন্টারে (আইআইসিটি) ২০০৪ সাল পর্যন্ত। এর পর জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর দুইটি প্রকল্পে কাজ করেন। ১৯৯৯ সাল থেকে তিনি দেশে গণিত শিক্ষাকে জনপ্রিয় করার জন্য কাজ করছেন। ২০০১ সালে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক মোহাম্মদদ কায়কোবাদের সঙ্গে যুক্ত থেকে দেশে গণিত অলিম্পিয়াড কার্যক্রমের সূচনব করেন। সেই থেকে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। দৈনিক প্রথম আলোর গণিত আয়োজন গণিত ইশকুলের সম্পাদনা করেছেন। গণিতকে জনপ্রিয় করার জন্য লেখালেখি করেন। কয়েকটি বই লিখেছেন প্রাথমিক শিক্ষার্থীদের জন্য। বর্তমানে প্রথম আলো পত্রিকার যুব কর্মসূচীর সমন্বয়কারী হিসাবে কাজ করছেন। 

কোর্স পরিচিতি ভিডিও

 

 

 

Comments

comments

Leave a Reply