এপইনভেন্টর-ভিত্তিক এন্ড্রোয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট

কোডিং জ্ঞান ছাড়াই এন্ড্রোয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট!

 

রেজিস্ট্রেশনের লিংকএখানে ক্লিক করে এই কোর্সে ফ্রি রেজিস্ট্রেশন করে নিন

প্রশিক্ষকঃ

নিলয় শুভ

 

 

কোর্সের সংক্ষিপ্ত বর্ণনাঃ

 

আমাদের দেশের ছেলে মেয়েরা প্রোগ্রামিং এর প্রতি আগ্রহী হলেও এক সময় জটিল জটিল প্রোগ্রামিং শেখার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। যদিও ‘৩১ দিনে প্রোগ্রামিং শিখুন’ টাইপের অনেক বই বা টিউটোরিয়াল পাওয়া যায় কিন্তু প্রোগ্রামিং শেখাটা কোন সময় নির্দিষ্ট করে হয় না। ভাল প্রোগ্রামিং এর জন্য অনেক সময় দিতে হয়।

 

আমার এই কোর্সের মূল উদ্দেশ্য প্রোগ্রামিং শেখানো নয়, শেখার জন্য আগ্রহ তৈরি করা। অন্যান্য দেশে শিশু কিশোরদের প্রোগ্রামিং এর প্রতি আগ্রহ সৃষ্টির জন্য অনেক সহজ কোর্স চালু আছে। আমাদের দেশে বর্তমানে এন্ড্রোয়েড স্মার্টফোন প্রায় অনেকের হাতেই পৌঁছে গেছে। বিশেষ করে তরুন প্রজন্মের কাছে এন্ড্রোয়েড প্লাটফর্ম অনেক জনপ্রিয়। আপনি সেখানে বিভিন্ন গেইম, এপ্লিকেশন ইউস করেন; ইচ্ছে থাকলেও প্রোগ্রামিং সম্পর্কে ধারনা না থাকার জন্য নিজে এপ্লিকেশন ডেভলপ করতে পারছেন না। এক সপ্তাহের ভিতরে প্রোগ্রামিং শিখে আপস বানানো অসম্ভব ব্যাপার বা জটিল প্রোগ্রামিং এ আগ্রহ সৃষ্টি হতে নাও পারে।

 

এই কোর্সের মাধ্যমে আপনি প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই এন্ড্রোয়েড অ্যাপ্লিকেশন খুব সহজে তৈরি করতে পারবেন, শেয়ার করতে পারবেন বন্ধুদের সাথে এবং অ্যাপ সেল করে ইনকামও করতে পারেন। প্রোগ্রামিং সম্পর্কে একেবারেই কোন ধারনা না থাকলেও ভয় পাওয়ার কিছু নেই। খেলাচ্ছলেই হয়ে যান এন্ড্রোয়েড অ্যাপ ডেভলপার!

 

Youtube Link:

 


কাদের জন্যে এই কোর্সঃ

 

সবার জন্য, যারা সহজে এন্ড্রোয়েড অ্যাপ তৈরি করতে ইচ্ছুক। প্রোগ্রামিং ভীতি মানুষরাও নির্ভয়ে এই কোর্স করতে পারেন। তবে স্কুল, কলেজের শিক্ষার্থীদের জন্য বিশেষ উপযোগী।

 

অতিরিক্ত তথ্যঃ

 

অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট করা হবে appinventor এর মাধ্যমে। Appinventor একটি ক্লাউড বেইসড টুল যার মাধ্যমে ওয়েব ব্রাউজারে অ্যাপ্লিকেশন ডেভলপ করা হয়। এই কোর্সে অনেক অ্যাপ্লিকেশনের টিউটিরিয়ালও উপস্থাপন করা হবে।

 

কোর্সে কয়টি লেকচার থাকবে?

 

পরিকল্পনা অনুযায়ী ১০ টি লেকচার থাকবে। প্রয়োজনে আরও বর্ধিত করা হবে।

 

কোর্সের সিলেবাসঃ

 

লেকচার (১)- প্রয়োজনীয় টুলস এবং সেটআপ নির্দেশনা।

লেকচার (২)- Appinventor ইন্টারফেস সম্পর্কে পূর্ন ধারনা ( Appinventor ওভারভিউ)

লেকচার (৩)- প্রথম অ্যাপলিকেশন ডেভলপমেন্ট টিউটোরিয়াল-(আমার সোনার বাংলা)

লেকচার (৪)- টেক্স টু ভয়েস এপ্লিকেশন তৈরি।

লেকচার (৫)- Advanced soundboard এপ্লিকেশন ডেভলপমেন্ট (জাগ্রত কণ্ঠস্বর)

লেকচার (৬)- Drawing app (আঁকাআঁকি)-Canvas Compnent.

লেকচার (৭)- ডাটাবেস অ্যাপ (নোটপ্যাড)

লেকচার (৮)-Web viewer, Activity starter, phone call, image picker কম্পোনেন্ট।

লেকচার (৯)-

(ক) গেইম (Hunter Frog)-Canvas, ball, Image sprite Component

(খ) Notifier, Sound recorder, Player, Toggle button কম্পোনেন্ট।

লেকচার (১০)- গেইম Ghost Mash এবং Whack-a-Droid

লেকচার (১১)- Flappy Bird Android Game by appinventor.-Radio streaming app, Bluetooth Chat app, Date/Time/Image picker, spinner, slider, Speech Recognizer, List View (সমাপনী লেকচার)

 

পরবর্তীতে সিলেবাস আপডেট করা হবে অর্থাৎ শিক্ষার্থীদের মতামত অনুসারে পরবর্তী লেকচার গুলো যুক্ত করা হবে। বিভিন্ন টাইপের অ্যাপের টিউটোরিয়াল যোগ করা হবে। কোর্স চলাকালীন সময়কালঃ মার্চের ১০ তারিখ থেকে শুরু হবে। প্রতি সপ্তাহে একটি লেকচার দেয়ার চেষ্টা করবো।

 

শিক্ষক পরিচিতিঃ আমি নিলয় শর্মা শুভ। বর্তমানে ফরিদপুর মেডিকেল কলেজে চতুর্থ বর্ষে পড়াশুনা করছি। সব সময় ঝোঁক ছিল প্রোগ্রামিং এর উপর! কিন্তু সে ইচ্ছে পূরন হওয়ার জন্য পথ খুঁজে পাওয়া হয় নি। এখনও সখের সেই লক্ষ্য নিয়েই আছি। কোর্স সংক্রান্ত প্রশ্নের জন্য যোগাযোগ করুন আমার ফেসবুক।

Comments

comments

Leave a Reply