«

»

ফেব্রু. 10

জার্মান ভাষার সহজ পাঠ – লেকচার ১ – জার্মান ভাষা বা ডয়েচ সম্পর্কে কিছু কথা

 

[ কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক ]

 

g9german8

 

[লেকচারের অডিও এখানে শুনে নিন] 

 

এখানে ক্লিক করে অডিও ফাইল ডাউনলোড করে নিন – [Lecture-1] [২ মেগাবাইট, mp3]

 

জার্মান ভাষার সহজ পাঠ কোর্সের প্রথম লেকচারে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। আশা করছি এই কোর্সটা থেকে জার্মান ভাষা সম্পর্কে আপনারা প্রাথমিক একটা ধারণা পাবেন। মূল কোর্সে যাওয়ার আগে আসুন আমরা ভাষার পরিচিতিটা একটু জেনে নিই।

জার্মান ভাষাটি ইন্দো ইউরোপীয় ভাষার পরিবারের সদস্য। এর কিছু শব্দ এসেছে ল্যাটিন, কিছু গ্রিক, অল্প কিছু ফরাসি এবং কিছু ইংরেজি ভাষার শব্দ থেকে। জার্মানি ছাড়াও ইউরোপের অনেক দেশে এই ভাষাভাষির মানুষ আছে। যেমন, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, লুক্সেমবুর্গ ও স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে।

জার্মান লেখা হয় ল্যাটিন হরফে। ইংরেজির মত ২৬টি বর্ণ থাকলেও তিনটা অতিরিক্ত ভাওয়েল (vowel) আছে। যেগুলোকে উমলাউট বলা হয়, যেমন  (Ä/ä, Ö/ö, and Ü/ü)  আর আছে বর্ণ ß , এটাকে বলা হয় এসজেট, ইংরেজি কিবোর্ডে এটি না থাকলে ডাবল বা দুটো এস ব্যবহার করে এটিকে লেখা হয়।

ইউরোপের অনেক দেশে জার্মান ভাষাটা ব্যবহার হলেও তাদের উচ্চারণে ভিন্নতা রয়েছে,যেমন অস্ট্রিয়া, সুইজারল্যান্ড এসব দেশে ভাষাটা জার্মান হলেও কিছু শব্দের উচ্চারণ একেবারেই ভিন্ন।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে জার্মান ভাষাভাষি সবচেয়ে বেশি। আফ্রিকা ও উত্তর অ্যামেরিকার দেশগুলোতেও এই ভাষাভাষি মানুষের সংখ্যা অনেক। সবচেয়ে আধুনিক জার্মান শব্দকোষে ৫০ কোটি শব্দ রয়েছে। জার্মান শেখার প্রথমেই যেটা জানা খুব জরুরি তাহলো যেকোন নাম অর্থাৎ নাউন সবসময় বড়হাতের অক্ষর দিয়ে শুরু হবে। যেমন : ডয়চে ভেলে, বই (Buch), বাস (Bus)

জার্মান ভাষায় অনেক সময় একটার পর একটা শব্দ যোগ করে পূর্ণ একটি শব্দ হয়। এখানে যে শব্দটি দেখছেন এটিতে ৭৯টি বর্ণ রয়েছে। এটি জার্মান ভাষার সবচেয়ে দীর্ঘ শব্দ।

Donaudampfschiffahrtselektrizitätenhauptbetriebswerkbauunterbeamtengesellschaft

(এটি আমার পক্ষেও উচ্চারণ করাটা কঠিন)

প্রথম লেকচার এখানেই শেষ, কিন্তু সাথে থাকুন, আগামী লেকচারগুলোতে আমরা আস্তে আস্তে জার্মান ভাষার সহজ কিছু বিষয় শিখতে শুরু করবো। অবশ্যই রেজিস্ট্রেশন করে নিবেন। ধন্যবাদ।

 

 

Comments

comments

About the author

অমৃতা পারভেজ

অমৃতা পারভেজ জার্মানির রাষ্ট্রীয় ব্রডকাস্টার ডয়চে ভেলে'র বাংলা বিভাগে সম্পাদক ও উপস্থাপক হিসেবে কাজ করছেন। এর আগে বাংলাদেশে মাছরাঙা ও বাংলাভিশন টেলিভিশন চ্যানেলে সাংবাদিকতা করেছেন। জার্মানিতে আসার পর কিছুটা কাজের প্রয়োজনে আর বাকিটা নিজের আগ্রহে জার্মান ভাষা শেখার শুরু। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর।

Leave a Reply