«

»

জুলাই 07

বেসিক এডোবি ফটোশপঃ লেকচার ১ – ডিজাইনের বেসিক আলোচনা

[ কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক ]

বেসিক এডোবি ফটোশপ ফর ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইন কোর্সের ১ম লেকচারে সবাইকে স্বাগতম। যেহেতু এটা ১ম লেকচার তাই আমরা সরাসরি সফটওয়্যারে না গিয়ে বেসিক কিছু আলোচনা করবো। যা যা থাকছে আজঃ

– ডিজাইনের Basic।
– গ্রাফিক ডিজাইন কী?
– গ্রাফিক ডিজাইনে Adobe Photoshop এর ব্যবহার।

ডিজাইন কি?
– ডিজাইন অর্থ নকশা। ডিজাইন হচ্ছে কোনো নির্দিষ্ট ক্ষেত্রের উপর বস্তুর পরিকল্পিত অবস্থান। অর্থাৎ একটি ছবির সমাপ্তিকরণে নির্দেশকের ভূমিকা পালন করে যে নকশা করা হয় তাকেই বলা হয় ডিজাইন। নকশা তৈরীর মূল সূত্র সমূহ সঠিক ভাবে ব্যবহার করার মাধ্যমে একটি সঠিক নকশার জন্ম হয়। সংক্ষেপে বলা যায় কোনো সৃজনশীল কর্মের প্রাথমিক কাঠামোই হচ্ছে ডিজাইন।

ডিজাইন করতে ২ ধরনের জিনিস প্রয়োজন হয়।
১। এলিমেন্টস
২। ইকুইপমেন্ট

এলিমেন্টস অফ ডিজাইনঃ
1. Lines
2. Shapes
3. Colors
4. Textures
5. Spaces

ইকুইপমেন্ট অফ ডিজাইন:
1. Pencil
2. Rubber
3. Ruler etc.

প্রিন্সিপল অফ ডিজাইন:
– Rhythm
– Proportion
– Perspective
– Emphasis
– Movement
– Pattern
– Balance
– Unity

গ্রাফিক ডিজাইন কী?
– গ্রাফিক শব্দটি জার্মান শব্দ গ্রাফিক হতে এসেছে। এর অর্থ চিত্র বা রেখা।
– গ্রাফ শব্দের অর্থ চিত্র এবং ডিজাইন অর্থ নকশা।
– সহজ ভাষায়, চিত্র দ্বারা নকশা তৈরি করা বা করার প্রক্রিয়াকে বলে গ্রাফিক ডিজাইন। অন্য কথায়, ড্রইং ছবি বা কোনো ইমেজ এবং অক্ষর শিল্পই হচ্ছে গ্রাফিক ডিজাইন।
– যে সকল চিত্রের সমাপ্তিকরণ ড্রইং এর উপর নির্ভরশীল এখানে সে সকল চিত্র সমূহকে বুঝানো হয়।
– শিল্পকলার যা কিছু ব্যবহারিক দিক তার সবকিছুই গ্রাফিক ডিজাইনের অন্তর্ভুক্ত।
– উদাহরন – ইলাস্ট্রেশন, ব্রান্ডিং, বুক কভার, টাইপোগ্রাফি, ব্রশিওর, স্টিকার, বিজ্ঞাপন, সিডি কভার, ডিজিটাল সাইন, ক্যলেন্ডার, মডার্ণ পেইন্টিং, ওয়েব ডিজাইন, সফটওয়্যার ডিজাইন, টেক্সটাইল ডিজাইন ইত্যাদি।

গ্রাফিক ডিজাইনে Adobe Photoshop এর ব্যবহার:
1. Adobe Photoshop is a Raster Graphic Editor.
2. Photoshop’s primary functions include photo editing, website design, and the creation of elements for any type of project.
3. It is also commonly used to create layouts for design, such as posters and business cards, although Illustrator or InDesign are often better for those tasks.

নোটঃ যেহেতু এটা ১ম লেকচার, তাই অনেক ত্রুটি থাকতেই পারে। আপনাদের যেকোন মতামত জানান কমেন্টে। আমাগীকাল আসছে ২য় লেকচার। সাথেই থাকুন। ধন্যবাদ 🙂

Comments

comments

About the author

ফারহান রিজভী

আমি ফারহান রিজভী, পড়াশুনা করছি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে Multimedia Technology & Creative Arts এর প্রথম বর্ষে। পেশাতে আমি একজন ছাত্র, সাথে ফ্রিল্যান্স ওয়েব ও গ্রাফিক ডিজাইনার। গত দেড় বছর যাবত ফ্রিল্যান্সিং পেশাতে আছি। শিখতে ভালো লাগে, ভালো লাগে সবাইকে শেখাতে। তাই শিক্ষক.কম এ আসা।

Leave a Reply