«

»

ফেব্রু. 18

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৪,২ – গ্যামবিটের বিরুদ্ধে কিভাবে রক্ষণ সামলাবেন

আমরা আগের লেকচারে দেখেছি সঠিকভাবে রক্ষণ সামলানো না হলে গ্যামবিট অপেনিং খুব মারাত্মক। এবার আমরা গ্যামবিট অপেনিং এর বিরুদ্ধে রক্ষণের কিছু কৌশল শিখবো।

খেলার যে কোন মুহুর্তে সম্ভাব্য গ্যামবিটের সংখ্যা প্রচুর, তাই একটা বা দুটো গ্যামবিটের বিরুদ্ধে চাল মুখস্থ করে খেলা শেখা কঠিন। কারন দাবা খেলা এত রকম ভাবে খেলা যেতে পারে যে আপনার মুখস্থ করা চাল প্রায় কখনও কোন কাজে লাগবে না। তাছাড়া মুখস্ত করা খুব একটা প্রাকটিক্যাল নয়। ব্যাপারটা বোঝানোর জন্য নিচে একটা উদাহরণ দিচ্ছি।

আমরা সবাই জানি ৬*৭ = ৪২, কারন আমরা ছোটোবেলায় নামতা মুখস্ত করেছি।

না জানলেও ৬ কে সাত বার যোগ করে উত্তর বার করতে পারবো, কিন্তু জানা থাকলে অনেক সময় বাঁচে।

কিন্তু ৪১৯৪৯১৯৯৪১৪*৮৯৪৭৯১৮৩৪৮১ = ?

এটা কখনো মুখস্ত করার চেষ্টা করি না। কারন এরকম মুখস্থ কোন কাজে লাগে না। আমরা প্রয়োজনে নিজে নামতা ব্যবহার করে বা কোন ক্যালকুলেটরের সাহাজে অঙ্ক কষে সংখ্যাটা সহজেই জানতে পারবো। তাছাড়া এরকম আরো এত রকমের সংখ্যা আছে যে এরকম গুণ মুখস্থ করার চেষ্টা মানে অকারণ সময় নষ্ট।

অনেকে গাণিতিক সিম্বল পাই এর মান অনেকদূর অবধি মুখস্থ করার চেষ্টা করে থাকেন। অণুরূপভাবে, আপনি চাইলে দাবা খেলার চাল মুখস্থ করার চেষ্টা করতে পারেন। তবে নিশ্চিতভাবে বলা যায় একজন গনিতজ্ঞ হিসাবে বা দাবাড়ু হিসাবে আপনার খুব একটা উন্নতি হবে না।

বরং সাধারণ ধারণা গুলো আত্মস্থ করতে পারলে তা কাজে লাগিয়ে নিজের খেলায় উন্নতি করা অনেক সহজ। শুধুমাত্র নামতার মতো দু’ চারটে দরকারী জিনিসপত্র মাথায় রাখলে তা খেলার সময় কাজে লাগে। তাছাড়া কিছুদিন দাবা খেললে আপনি এমনিতেই অনেক গ্যামবিটের সাথে পরিচিত হবেন।

এবার আমরা গ্যামবিটের বিরুদ্ধে রক্কণ শিখবো। কোন গ্যামবিটের বিরুদ্ধে রক্ষণের পদ্ধতি গুলোকে নিচের কয়েকটা প্রকারে ভাঙা সম্ভব।

১/ গামবিট এর চ্যালেঞ্জ গ্রহণ করা, এবং পরবর্তীকালে ঠিক সময় মতো অল্প একটু ঘুটি ফেরত দিয়ে ঘুটির বিকাশ এবং কেন্দ্র দখলে সমান বা একটু বেশি ভাগ বসানো।

২/ গ্যামবিটের চালেঞ্জ গ্রহণ করা, এবং কোন ঘুটি ফেরত না দিয়ে একটু সতর্কভাবে রক্কণ সামলানোর মাধ্যমে খেলায় সাম্য বজায় রাখা। পরবর্তীকালে আপনার অতিরিক্ত ঘুটি খেলায় পার্থক্য করে দিতে পারবে। তবে এই ধরনের স্ট্রাটেজি বেশ বিপজ্জনক। শুধুমাত্র খারাপ মানের গ্যামবিটের বিরুদ্ধে এরকম অপেনিং খেলা যেতে পারে। তবে অকারণে ভয় পাবেন না। [Don’t fear ghost.] আপনার যদি মনে হয় গ্যামবিট করার ফলে প্রতিপক্ষ খুব একটা সুবিধা পাবে না, তবে আপনাকে খেতে দেওয়া ঘুটি গ্রহণ করুন।

৩/ গ্যামবিট এর চ্যালেঞ্জ গ্রহণ না করা, এবং প্রতিপক্ষকে গ্যামবিট স্টাইলে খেলার সুযোগ না দেওয়া। বিশেষত বিপজ্জনক গ্যামবিটের বিরুদ্ধে এই ধরনের স্ট্রাটেজি কাজে লাগানো যেতে পারে। সাধারণত প্রচন্ড আক্রমণাত্মক খেলোয়াড়রা গ্যামবিট খেলতে পছন্দ করে। গ্যামবিট না খেলতে পারলে খেলার শুরুতেই অনেক খেলোয়াড় হতাশ হয়ে পড়ে। [chess psychology]

সবগুলো স্ট্রাটেজি সব সময় কাজে লাগে না, তবে এদের সম্বন্ধে প্রাথমিক ধারণা থাকা ভালো।

আমরা আগের লেকচারে ড্যানিশ গ্যামবিট কে উদাহরণ হিসাবে দিয়েছিলাম। এবং দেখিয়েছিলাম ড্যানিশ গ্যামবিট বেশ ভয়ঙ্কর। প্রতিপক্ষ সতর্ক না থাকলে খুব সহজেই প্রথম কয়েক চালে খেলা শেষ হয়ে যেতে পারে। এবার আমরা ড্যানিশ গ্যামবিটের বিরুদ্ধে রক্ষণ সামলানোর কয়েকটা পদ্ধতি শিখবো। এই পদ্ধতিগুলো কাজে লাগিয়ে অন্য যে কোন গ্যামবিটের বিরুদ্ধে খেলতে পারবেন। তবে প্রথমবারেই সঠিকভাবে খেলতে পারবেন না। সময়ের সাথে একটু একটু করে শিখে নেওয়া সহজ।

…………………………………………………………………।

ড্যানিশ গ্যামবিটের বিরুদ্ধে ১ নম্বর স্ট্রাটেজি কি ভাবে কাজে লাগানো যায় তা আমরা এবার দেখবো। ড্যানিশ গ্যামবিট আকসেপ্টেড – ফুল এর পজিশন নিচে।

1.e4 e5 2. d4 exd4 3.c3 dxc3 4.Bc4 cxb2 5.Bxb2

lecture14.2

 

আজ থেকে ১০০-১৫০ বছর আগে ড্যানিশ গ্যামবিট বেশ জনপ্রিয় ছিলো। তবে সময়ের সাথে সাথে রক্ষণের নতুন কৌশল আবিষ্কার হবার সাথে সাথে এই ধরনের গ্যামবিটের জনপ্রিয়তা অনেক কমেছে। আজকাল মাস্টার লেভেলে ড্যানিশ গ্যামবিট খেলা দেখা যায় না। তার কারন আমরা নিচে শিখবো।

উপরের পজিশনে সাদার দুটো বোড়ে কম থাকা সত্তেও ঘুটির বিকাশ ও কেন্দ্র দখলে সাদা এত এগিয়ে আছে যে কালোর পক্ষে ভালোভাবে খেলা পরিচালনা করা বেশ কঠিন। একদম মুক্ত বোর্ডে সাদার দুই গজ দাপাদাপি করে বেড়াচ্ছে। তাই উপরের অবস্থায় কালোর সেরা রক্ষণ হলো ঘুটির বিকাশে সুবিধা করার জন্য একটা বোড়ে ফেরত দেওয়া।

সুতরাং, 5….d5!

 

এরপর খেলা এইভাবে চলতে পারে

6. exd5

lecture14.1.5

 

এর ফলে সাদার বোড়ে তার নিজের গজের পথে এসে বাধা সৃষ্টি করবে, তাই আক্রমণের সম্ভাবনা অনেক কমে যাবে। কালো সাধারণভাবে ঘুটি বিকাশের সুযোগ পাবে এবং একটা বোড়ে বেশি নিয়ে বাকি খেলাটা পরিচালনা করার সুযোগ পাবে।

অথবা, সাদা যদি নিজের গজ কে বোড়ে দিয়ে ব্লক করতে না চায় তাহলে গজ দিয়ে কালোর কেন্দ্রের বোড়ে খাবে।

অর্থাৎ

6. Bxd5

[threatening 7.Bxf7+ Kxf7 8.Qxd8 winning the queen]

এবং এই চালের উত্তরে কালোর উত্তর হলো

6…Nf6!!

lecture14.1.6

 

কালোর মন্ত্রীর নিরাপত্তা এবং ঘুটির বিকাশের জন্য এই চালটা খুব জরুরি। শেষ চালের পর সাদা চাইলে ট্যাকটিক্স ব্যবহার করে কালোর মন্ত্রী জিতে নিতে পারবে। কিন্তু পরের চালেই কালো পরিবর্ত ট্যাকটিক্স ব্যবহার করে সাদার মন্ত্রী জিতে নেবে। এর ফলে দুজনের ই ঘুটির পরিমাপ সমান হবে। কিভাবে হবে তা একটু পরেই আমরা জানতে পারবো। এরপর কয়েকটা ফোর্সিং চালের পর নিচের অবস্থা আসবে। নিচের চালগুলো ভালো করে লক্ষ্য করুন।

7.Bxf7+ Kxf7 8.Qxd8

lecture14.1.7

 

সাদা আপাতত কালোর মন্ত্রী জিতে নিয়েছে। কিন্তু কালোর চাল। কালোর কাছে একটা মারাত্মক চাল আছে।

8….Bb4!!

এই চালটির জন্য আগের কয়েকটা চাল কাজ করছে। এই চালের মাধ্যমে হারিয়ে যাওয়া মন্ত্রী ফেরত পাবার উপায় না থাকলে কালোর পক্ষে এরকম ভাবে খেলা পরিচালনা করা সম্ভব হতো না। এবং মন্ত্রী হারানোর জন্য কালো খেলা হেরে যেতো।

 

lecture14.1.8

কালো গজ দিয়ে সাদাকে কিস্তি দিয়েছে এবং নৌকা দিয়ে সাদার মন্ত্রীকে আক্রমণ করেছে। কালোর ঘোড়া চালের গুরুত্ব এবার বুঝতে পারছেন নিশ্চয়। ঘোড়া আগে না সরে গেলে কিস্তি দেবার সাথে সাথে নৌকা দিয়ে কালোর মন্ত্রী কে আক্রমণ করা সম্ভব হতো না।

9. Qd2 (best) Bxd2 10.Nxd2

 

lecture14.1.9

এবং আমরা মোটামুটি ব্যালান্সড পজিশনে পৌছেছি। বেশিরভাগ দাবা তাত্ত্বিকের মতে এই পজিশন প্রায় সমান, বা কালোর জন্য সামান্য ভালো। সাদার কোন সুবিধা নেই, বা কোন আক্রমণ নেই।

এখানে আমরা দেখলাম, সাদার ইনিশিয়েটিভ কে পরাস্ত করতে কালোর বেশ কয়েকটা পরপর শক্তিশালী সঠিক চালের প্রয়োজন। এই ডিফেন্স আজ থেকে ৮০-১০০ বছর মতো আগে আবিষ্কার হয়েছিলো। আবিষ্কর্তার নাম অনুসারে এই ওপেনিং এর নাম শিলেটার (Schlechter) ডিফেন্স। এই ডিফেন্স আবিষ্কার হবার পর ফুল ড্যানিশ গ্যামবিটের জনপ্রিয়তা কমে যায়।

আপনি যদি ড্যানিশ গ্যামবিট খেলতে পছন্দ করেন তাহলে প্রথম দিকে হয়তো সফল হবেন। তবে একটা সময় পর আপনার প্রতিপক্ষ এই ডিফেন্স নিয়ে আপনার সামনে হাজির হবে। তবে ফুল বা পূর্ণ ড্যানিশ গ্যামবিট খেলা ভালো না মনে হলে আপনারা হাফ বা অর্ধ ড্যানিশ গ্যামবিট খেলতে পারেন। এতে একটা বোড়ে বিসর্জন দিয়ে আপনি একটা বেশ ভালো আক্রমণাত্মক পজিশন পাবেন। অর্ধ ড্যানিশ এর চেহারা নিচের মতো। এরকম ভাবে খেললে কালো সহজে সব ঘুটি কাটাকাটি করে সহজে এন্ড গেমে পৌছতে পারবে না।

1.e4 e5 2.d4 exd4 3.c3 dxc3 4.Nxc3

 

lecture14.2.1

 

then try to play Bc4, Nf3, castles, Bf4/g5 etc.

…………………………………………………………………………………

আমরা পরের ধাপে যাবো। ড্যানিশ গ্যামবিটের বিরুদ্ধে ২ নম্বর স্ট্রাটেজি বেশ বিপজ্জনক, তাই চেষ্টা করতে চাইলে নিজের দায়িত্বে করুন। আপনার রাজা কিস্তিমাত হয়ে গেলে দুটো বেশি বোড়ে কোন কাজে লাগবে না। আমি সতর্কবার্তা দিয়ে রাখছি, তাই ওপেনিং বিপর্জয় হলে আমি দায়ভার নেবো না।

…………………………………………………………………………………

এবার আমরা ৩ নম্বর স্ট্রাটেজি নিয়ে কথা বলবো। আমরা আবার ড্যানিশ গ্যামবিটের শুরুর একটা অবস্থানে ফেরত যাবো।

lecture14.1.10

 

কালোর চাল। সাদার বোড়ে খাওয়ার দরকার নেই। অর্থাৎ কালো এক্ষেত্রে সাদার দেওয়া গ্যামবিট গ্রহণ করবে না। তার চেয়ে নিজের ঘুটির বিকাশ করলে খেলা ভালোভাবে পরিচালনা করা সম্ভব। কিভাবে সম্ভব তা আমরা নিচে শিখবো।

সাদার শেষ চালের ফলে সাদা নিজের বোড়ে দিয়ে সি৩ ঘর ব্লক করেছে। এই ঘরটি সাধারণত ঘোড়া জন্য ভালো জায়গা। সুতরাং এই ঘরে বোড়েটি কিছুক্ষণের জন্য থাকলে সাদার মন্ত্রীর দিকের ঘোড়া বিকাশে অসুবিধা হবে। এইসব বিবেচনা করে দেখলে বোঝা যায় 3…d3 ভালো চাল।

lecture14.2.2

 

এতে কালো সাদা কে বোড়ে ফেরত দিয়ে দেবে। কিন্ত এই বোড়ে খেতে সাদার সময় নষ্ট হবে। ততক্ষণে কালো তার ঘুটির বিকাশের সময় পাবে। এতে স্বাভাবিক ভাবে খেলা চলবে, গ্যামবিটের ফলে সাদা যে রকম আক্রমণাত্মক পজিশন পায় তা এখানে পাবে না।

অথবা কালোর কাছে আরো একটা চাল আছে যেটা সম্ভবত আরো ভালো। সি৩ ঘরে বোড়ে চালের ফলে মুহুর্তের জন্য সাদা ডি৫ ঘরের দখল একটু দুর্বল করেছে। সাধারণভাবে সি৩ ঘরে ঘোড়া গিয়ে ডি৫ ঘরকে নিয়ন্ত্রণ করতে পারে, কিন্তু এক্ষেত্রে বোড়ে থাকার জন্য আপাতত ঘোড়ার জন্য ঘরটা নেই। সুতরাং কালো চাইলে কেন্দ্রে বোড়ে দিয়ে আঘাত করতে পারে। সুতরাং

3….d5!

lecture14.2.4

 

এই অবস্থায় সাদা সাধারণত এরকম ভাবে খেলেঃ

4.exd5 Qxd5

lecture14.2.5

 

 

খেলার একদম শুরুতে সাধারণত মন্ত্রী বাইরে আনা ভালো নয়, কারণ প্রতিপক্ষের ঘুটি মন্ত্রীকে আক্রমণ করে বিনামূল্যে নিজের ঘুটি বিকাশ করার সুযোগ পায়। মন্ত্রীর নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য কালোকে মন্ত্রী চালতে হয়, তাই কালো অন্য ঘুটি বিকাশের সুযোগ পায় না। (develop with tempo)

কিন্তু এক্ষেত্রে কালো মন্ত্রীর অবস্থান খারাপ নয়। মন্ত্রীকে আক্রমণ করার জন্য সাদার মন্ত্রীর দিকের ঘোড়া দরকার, কিন্তু নিজের বোড়ে দিয়ে ঘোড়ার ঘর ব্লক হয়ে রয়েছে, তাই সাদা সহজে কালোর মন্ত্রীকে আক্রমণ করতে পারবে না।

কিংস পন ওপেনিং এ খেলার একদম শুরুতে সি৩ ঘরে বোড়ে খেলার এটা সাধারণ সমস্যা। কালো ডি৫ ঘরের দখল নেওয়ার সুযোগ পায়।

এরপর বর্তমান ওপেনিং থিয়োরি অনুযায়ী এই পজিশন দুজনের জন্যেই সমান সমান। ভালো খেলোয়াড় অন্যজনকে হারানোর সুযোগ পাবে। খেলা কি ভাবে চলতে পারে তার একটা উদাহরণ এখানে দিচ্ছি, বাকিটা ওপেনিং লেকচারে পরে কখনো শিখবো।

………………………………………………………………………………………

একটা সাধারণ সাজেশনঃ কিংস পন ওপেনিং এ নিরাপদে ডি৫ ঘরে বোড়ে খেলার সুযোগ পেলে অবশ্যই খেলুন। প্রায় সবরকম ওপেনিং এ প্রায় সবসময় ড৫ চাল কালোর খেলা সহজ করে দেয়।

কিংস পন ওপেনিং এ ড৫ চালটি কালোর জন্য ব্রেক মুভ। যে কোন প্রধান ওপেনিং এ কালো সহজে ডি৫ খেলার সু্যোগ পায় না। সুতরাং এরকম বিনামূল্যে ব্রেক মুভ সুযোগ পেলে কখনো হাতছাড়া করবেন না। একজন নতুন খেলোয়াড়ের জন্য অনেক চাল মুখস্থ করার চেয়ে এই সাধারণ ধারণা টা শেখা খুব জরুরি।

মাস্টার খেলোয়াড়দের খেলায় কোন ওপেনিং এ প্রয়োজনীয় ব্রেক মুভ খেলার জন্য একজন খেলোয়াড় অনেক সময় একটা বোড়ে বিসর্জন দিয়ে থাকেন। ঘুটির বিকাশ এবং অনান্য ফ্যক্টর এক্ষেত্রে পরিপূরক হিসাবে কাজ করে।

এরকম, ব্রেক মুভ খেলার জন্য একটা বোড়ের বিসর্জন দেওয়ার একটা খুব ভালো উদাহরণ হলো মার্শাল গ্যামবিট। এই গ্যামবিট সম্বন্ধে লেকচার ১০,২ এর রুই লোপেজ বা স্প্যানিশ গেম এর ওপেনিং ভিডিও দেখলে জানতে পারবেন।

 

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply