«

»

ডিসে. 09

রন্ধনকলা ১০১ – বিজয় দিবস স্পেশাল – বিজয় কুকি

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

নাজিম খানের বিজয় কুকি

 

রন্ধনকলা ১০১ কোর্সের প্রশিক্ষক নাজিম খান বিজয় দিবস উপলক্ষে একটি নতুন কুকির বা বিস্কুটের রেসিপি তৈরী করেছেন। কোর্সের শিক্ষার্থীদের সাথে উনি এই বোনাস লেকচারে সেই কুকি বানাবার কৌশল শেয়ার করেছেন।

 

লেকচার ভিডিও

ডাউনলোড করে নিন ভিমিওতে শিক্ষক.কম এর চ্যানেল থেকে।

বিজয় কুকি

উপাদান:

  • ৩ কাপ ময়দা (all-purpose flour)
  • ৩/৪ চা চামচ বেকিং পাউডার
  • ১/৪ চা চামচ লবণ
  • ১ কাপ মাখন
  • ১ কাপ চিনি
  • ১ টি ফেটা ডিম
  • ১ টেবিল চামচ দুধ
  • পাউডার চিনি, খামির বেলার জন্য
  • ১ চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট (ঐচ্ছিক)

 

দিকনির্দেশনা

ময়দা, বেকিং পাউডার, এবং লবণ একসঙ্গে মিশিয়ে চালনি দিয়ে ছাঁকুন। এগুলো সরিয়ে রাখুন। একটি বড় বাটির মধ্যে মাখন এবং চিনি মিক্সিং মেশিনে দিয়ে মিক্স করতে থাকুন। তারপর মাখন এবং চিনি যখন ক্রিমের মত আকার ধারণ করবে, তখন ডিম ও দুধ দিয়ে আরো কিছুক্ষণ মিক্স করুন। তারপর দ্বিতীয় বারে বাকী ময়দাটা ডিম মিশ্রনের সাথে মিক্স করুন। ময়দার খামিরের চার ভাগের এক ভাগ আলাদা করে এতে লাল রং মিশাবেন। মিশানোর পরে প্লাস্টিক দিয়ে মুড়িয়ে একে একটা সিলিন্ডারের আকৃতি দিবেন এবং ডিপ ফ্রীজের ভিতরে রেখে দিবেন। বাদবাকি খামিরকে সবুজ রং দিবেন এবং ফ্রীজের ভিতরে রেখে দিবেন। আধাঘন্টা পরে এই খামিরকে পিড়িতে বেলবেন।

 

পিড়িতে ময়দার বদলে পাউডার চিনি ছড়িয়ে দিন। তারপর সবুজ রঙের খামিরটাকে বেলতে থাকুন। ১/৪ ইঞ্চি পুরুত্ব হলে লাল রঙের খামিরকে এনে মাঝখানে রেখে চারিদিকে সবুজ রঙের খামির দিয়ে মুড়ে দিবেন। তারপর প্লাস্টিক দিয়ে মুড়িয়ে বর্গাকারের আকৃতি দিবেন এবং আবার ফ্রীজে রেখে দিবেন।

 

১/২ ঘন্টা পরে এই বর্গাকৃতির খামিরকে বের ফ্রীজ থেকে বের করে প্লাস্টিক সরিয়ে ১/৪ ইঞ্চি পুরু করে slice করুন। তারপর বেকিং ট্রেতে নিয়ে ৩৭৫ ডিগ্রী ফা. তাপমাত্রায় রেখে ১৫-২০ মিনিট বেক করুন।তারপর ঠান্ডা করে সুন্দর পাত্রে পরিবেশন করুন।

Comments

comments

About the author

নাজিম খান

নাজিম খান, CEC, বর্তমানে যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের সিডার রাপিড্স শহরে অবস্থিত ডাবলট্রি বাই হিলটন হোটেলের সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসাবে কর্মরত আছেন। এখানে যোগ দেয়ার আগে তিনি ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসেবে কাজ করেছেন ও পাশাপাশি তিনি ভার্জিনিয়া ওয়েস্টার্ন কমিউনিটি কলেজের রন্ধন কলা বিষয়ে শিক্ষকতা করেছেন। ভার্জিনিয়ায় থাকার সময়ে ফক্স-২১/২৭ চ্যানেলের সকালের আয়োজনে নিয়মিত তার রান্নার অনুষ্ঠান প্রচারিত হয়েছে।

তিনি জর্জিয়া কলেজ, আটলান্টায় পড়াশুনা করেছেন। স্যাগ হার্বার, নিউ ইয়র্কের একজন সুশি শেফ হিসেবে ১৯৯৭ সালে তার কর্মজীবন শুরু হয়। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি নিউ ইয়র্কে অবস্থিত ম্যারিয়ট হোটেলের বিভিন্ন শাখায় কাজ করেন। পরবর্তীতে তিনি স্যু শেফ (sous chef) হিসেবে নিউ ইয়র্কের ব্যাটারি পার্কে অবস্থিত রিট্‌জ-কার্লটনে কর্মরত ছিলেন। ভার্জিনিয়া টেকে যোগদানের পূর্বে তিনি এক্সিকিউটিভ স্যু শেফ হিসেবে ভার্জিনিয়ার হোটেল রোয়ানোক ও কনফারেন্স সেন্টারে কাজ করেছেন। পেশাজীবনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পদক ও সনদ অর্জন করেছেন। তিনি আমেরিকান কালিনারি ফেডারেশন (ACF) থেকে সার্টিফাইড এক্সিকিউটিভ শেফ (CEC) সনদ লাভ করেছেন।

Leave a Reply