«

»

ডিসে. 08

দাবা খেলা পরিচিতিঃ লেকচার ৪ – সহজ কিস্তিমাতঃ রাজা ও মন্ত্রী বনাম রাজা

 [কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

রাজা ও মন্ত্রী দিয়ে কিস্তিমাতঃ

ইউটিউব ভিডিওর লিঙ্কঃ

বিকল্প লিঙ্কঃ

lesson4.1.checkmate king + queen vs king from Pingo Penguin on Vimeo.

 

আজকের লেখায় একটা খুব সহজ কিস্তিমাত শেখাবো। চলুন রাজা ও মন্ত্রী দিয়ে শুধু রাজা কে কিভাবে কিস্তিমাত করতে হয় তা শিখি। 

যারা দাবা কিছুদিন খেলছেন তারা হয়তো রাজা ও মন্ত্রী নিয়ে কিস্তিমাত করতে জানেন, তাই আপনারা এই লেকচার থেকে বেশি কিছু শিখবেন না, তবে নতুন খেলোয়াড় হলে আপনাকে এই কিস্তিমাত শিখতেই হবে। নয়তো আপনি অনেক জেতা খেলা জিততে পারবেন না। লেকচার টা পড়ার পর কয়েকবার কোনো বন্ধুর সাথে বা নিজে কয়েকবার অভ্যাস করে নিন। এখবার শিখে গেলে সারা জীবন ভুলবেন না।

অনেক সময় একটা অনেক লম্বা খেলার শেষে একপক্ষের শুধু রাজা পড়ে থাকে। অন্য পক্ষের পড়ে থাকে রাজা ও মন্ত্রী। মন্ত্রী খুব শক্তিশালী, তাই যে পক্ষের মন্ত্রী থাকে তার অবস্থা অনেক ভালো, কিন্তু অবস্থা ভালো হলেই আপনা থেকে খেলায় জয়ী হওয়া যায় না। জিততে গেলে প্রতিপক্ষের রাজাকে কিস্তিমাত করতে জানতে হবে। কিস্তিমাত করতে না পারলে অনেক বেশি শক্তি নিয়েও জেতা যায় না। তাই কিস্তিমাত করতে শেখা খুব গুরুত্বপূর্ণ।

মন্ত্রী খুব শক্তিশালী হওয়া সত্ত্বেও একা কিস্তিমাত করতে পারে না। প্রতিপক্ষকে কিস্তিমাত করতে গেলে আপনাকে রাজা ও মন্ত্রী কে একসাথে ব্যবহার করা শিখতে হবে। চলুন ধাপে ধাপে শিখি।

রাজা ও মন্ত্রী দিয়ে কিস্তিমাত অনেক রকম ভাবে হতে পারে। সবচেয়ে সহজ কিস্তিমাত কেমন হতে পারে তার কিছু উদাহরণ নিচে দেখানো হলো।

যদি রাজা বোর্ডের প্রান্তে থাকেঃ



কিস্তিমাত করার জন্য মন্ত্রীর দুটো সম্ভাব্য চাল দেখানো হয়েছে। এছাড়া অন্য চাল দিয়েও একচালে কিস্তিমাত করা সম্ভব। ভাবুন, সহজেই উত্তর পেয়ে যাবেন।
উপরের ছবি থেকে আমরা একটা গুরুত্বপূর্ণ জিনিস শিখতে পারি। কিস্তিমাত করার জন্য কালো রাজা কে বোর্ডের একপ্রান্তে বন্দী করা খুব সহজ।

যদি রাজা বোর্ডের মাঝখানে থাকেঃ

কালো রাজা বোর্ডের একদম প্রান্তে নেই, মাঝামাঝি রয়েছে। এই অবস্থায় রাজাকে সহজে কিস্তিমাত করার চেষ্টা করে দেখুন। দেখবেন কোনো সহজ উপায় নেই। খুব কঠিন।

তাহলে আমরা জানলাম কালো রাজাকে কিস্তিমাত করতে হলে বোর্ডের একপ্রান্তে নিয়ে যাওয়া বেশ ভালো। তারপর রাজা কে একপ্রান্তে কিভাবে কিস্তিমাত করতে হয় তা আমরা এর মধ্যেই লেকচার এর শুরুতে শিখে নিয়েছি। শুধু রাজা কে একপ্রান্তে নিয়ে যেতে পারলেই হলো। কিন্তু রাজা কে একপ্রান্তে কিভাবে নিয়ে যাবো?

প্রথমে কোনো পরিকল্পনা ছাড়া কালো রাজা কে মন্ত্রী দিয়ে কিস্তি দিয়ে দেখুন। সম্ভাব্য চালঃ

1. Qb4+ Kd5 2.Qb5+ Kd4 3.Qb4+ Kd5 

বা

1.Qe2+ Kd4 2.Qd2+ Ke4 3.Qe2+ Kd4

ইত্যাদি।

শুধু কিস্তি দিয়ে চাল নষ্ট করা ছাড়া সাদা একটুও উন্নতি করেনি। এভাবে খেললে জেতা যাবে না। আসলে এভাবে কিস্তি দিয়ে লাভ নেই, তার চেয়ে কালো রাজার থেকে আস্তে আস্তে একটা একটা করে ঘর কেড়ে নেওয়া ভালো। এতে একটু একটু করে কালো রাজা বোর্ডের প্রান্তে পৌছে যাবে। কি ভাবে তা করা সম্ভব তা নিচে শেখাবো।

শুধু মন্ত্রী দিয়েই কালো রাজাকে একপ্রান্তে ঠেলে নিয়ে যাওয়া খুব সহজ। পদ্ধতিটা এখানে শিখিয়ে দিচ্ছি। মন্ত্রীকে নিরাপদে যতটা সম্ভব বোর্ডের মাঝে কালো রাজা থেকে ঘোড়ার দূরত্বে বসান, এবং কালো রাজা নতুন ঘরে চলে যাবার পর আবার নতুন করে মন্ত্রীকে ঘোড়ার দুরত্বে বসান। নিচের ছবি দেখুনঃ

এতে কালো রাজা একটা ছোটো বোর্ডের (সবুজ দেওয়াল) মধ্যে বন্দি হয়েছে। এবং এই সবুজ দেওয়াল কে আমরা ধীরে ধীরে আরো ছোটো করবো। যেমন, 

1…Kd5 2.Qb4!

2…Kc6 3.Qd4! 

or

2…Ke5 3.Qc4!

এইভাবে একসময় কালো রাজা একদম প্রান্তের সারিতে চলে যাবে। এবং মন্ত্রী প্রান্ত থেকে দ্বিতীয় সারিতে থাকবে। যেমনঃ


কালো রাজা বোর্ডের প্রান্তে, এখনো ঘোড়ার দূরত্ব।

এই অবস্থায় চাইলে কালো রাজা কে একদম কোনায় ঠেলে নিয়ে যেতে পারেন, তবে স্টেলমেট সম্বন্ধে সতর্ক থাকবেন।


সবুজ ঘরে সাদা মন্ত্রী চাললে স্টেলমেট হবে, তাই এটা খুব বাজে চাল।

এবার দ্বিতীয় ধাপ শুরু হবে। কিস্তিমাতের জন্য সাদা রাজার সাহাজ্য দরকার। সাদা রাজাকে বোর্ডের অপর প্রান্ত থেকে কালো রাজার কাছাকাছি নিয়ে আসুন। এইসময় কালো রাজার কোনার দুই ঘরের মধ্যে বারবার চালা ছাড়া কিছু করার নেই। রাজা আনা হলে এরকম অবস্থা হবেঃ

 

একদম প্রথম ছবির মতো। পরের চালে কিস্তিমাত।

এবার কিস্তিমাত করুন।

সংক্ষেপে K+Q vs K..plan

১/ মন্ত্রীর সহায়তায় বিপক্ষেরে রাজা কে বোর্ডের একপ্রান্তে নিয়ে যাওয়া, (মনে রাখার সহজ উপায়ঃ ঘোড়ার দূরত্ব)

২/ সাদা রাজা কে কালো রাজার কাছে নিয়ে আসা

এবং

৩/সুবিধাজনক অবস্থায় কিস্তিমাত করার মোক্ষম চাল দেওয়া।

এক্ষেত্রে সতর্ক থাকতে হবে যাতে বিপক্ষের রাজা্র চাল এর অভাবে ড্র [stalemate] না হয়। 


উপরের উদাহরণ টি কিস্তিমাত এর সহজতম উদাহরণ গুলোর মধ্যে একটা। কিন্তু তাতেও আমরা দেখলাম দীর্ঘমেযাদী পরিকল্পনা কেন দরকার। পরিকল্পনা মাফিক খেললে কিস্তিমাত করা খুব সহজ। কঠিন পরিস্থিতিতে পরিকল্পনা আরও নিশ্ছিদ্র হওয়া প্রয়োজন। কঠিন পরিস্তিতি কি ভাবে সামলাতে হয় সেসব আমরা পরে শিখবো।

লেখাটি কেমন লাগলো জানাবেন। কোনো প্রশ্ন থাকলে নিচে লিখুন, উত্তর দেওয়ার চেষ্টা করবো।

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply