«

»

নভে. 19

রন্ধনকলা ১০১ – লেকচার ২ – নাইফ স্কিল্স ও Mise en Place

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

Mise en place এবং নাইফ স্কিল্স

 

রন্ধনকলা ১০১ কোর্সের ২য় লেকচারে সবাইকে স্বাগতম।

 

আজকের লেকচারটি ৪টি খণ্ডে বিভক্ত। লেকচারের শুরুটা হবে ফ্রেঞ্চ কিচেনের mise en place ধারণাটি নিয়ে, যার মূল কথা হলো রান্নার সময়ে সবকিছু গুছিয়ে নিয়ে কাজ করা। শেফ নাজিম খান প্রথম খণ্ডে বলছেন কেনো এইটা গুরুত্বপূর্ণ।

শিক্ষক.কম রন্ধনকলা ১০১ – লেকচার ২-১ Mis en Place from Shikkhok on Vimeo.

 

২য় খণ্ডে দেখানো হচ্ছে নাইফ স্কিল অর্থাৎ ছুরি দিয়ে নানা সবজি ও অন্যান্য খাদ্যবস্তু কাটার বিভিন্ন কৌশল। ফ্রেঞ্চ কিচেন ও প্রফেশনাল কিচেনে নানা রকমের টেকনিক ব্যবহার করা হয়, এই অংশে নাজিম খান হাতে কলমে দেখাচ্ছেন কীভাবে এগুলো আপনি আপনার রান্নার উপকরণ প্রস্তুতিতে ব্যবহার করবেন। এর সাথে থাকছে সতর্কতা ও নিরাপত্তার কিছু টিপ্স।

শিক্ষক.কম রন্ধনকলা ১০১ – লেকচার ২-২ from Shikkhok on Vimeo.

 

 

৩য় খণ্ডে হাতে কলমে দেখানো হয়েছে কীভাবে সহজে মাংস যেমন মুরগি সুন্দরভাবে প্রফেশনাল পদ্ধতিতে কাটবেন।

শিক্ষক.কম রন্ধনকলা ১০১ – লেকচার ২-৩ chicken debone from Shikkhok on Vimeo.

এবং ৪র্থ খণ্ডে রেসিপি সেগমেন্টে দেখানো হয়েছে ২টি সালাদের রেসিপি – কীভাবে খুব অল্প সময়ে ডেলি কোয়ালিটির এগ সালাদ ও টুনা সালাদ বানাবেন।

শিক্ষক.কম রন্ধনকলা ১০১ – লেকচার ২-৪ Salad from Shikkhok on Vimeo.

 

এই লেকচার সম্পর্কে যেকোনো প্রশ্ন নিচে ফেইসবুক কমেন্ট বক্স ব্যবহার করে সরাসরি শেফ নাজিম খানকে করতে পারেন। আর ভিডিওগুলোর mp4 ও 3gp সংস্করণের ডাউনলোড লিংক অচিরেই যোগ করা হবে।

 

Comments

comments

About the author

নাজিম খান

নাজিম খান, CEC, বর্তমানে যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের সিডার রাপিড্স শহরে অবস্থিত ডাবলট্রি বাই হিলটন হোটেলের সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসাবে কর্মরত আছেন। এখানে যোগ দেয়ার আগে তিনি ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসেবে কাজ করেছেন ও পাশাপাশি তিনি ভার্জিনিয়া ওয়েস্টার্ন কমিউনিটি কলেজের রন্ধন কলা বিষয়ে শিক্ষকতা করেছেন। ভার্জিনিয়ায় থাকার সময়ে ফক্স-২১/২৭ চ্যানেলের সকালের আয়োজনে নিয়মিত তার রান্নার অনুষ্ঠান প্রচারিত হয়েছে।

তিনি জর্জিয়া কলেজ, আটলান্টায় পড়াশুনা করেছেন। স্যাগ হার্বার, নিউ ইয়র্কের একজন সুশি শেফ হিসেবে ১৯৯৭ সালে তার কর্মজীবন শুরু হয়। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি নিউ ইয়র্কে অবস্থিত ম্যারিয়ট হোটেলের বিভিন্ন শাখায় কাজ করেন। পরবর্তীতে তিনি স্যু শেফ (sous chef) হিসেবে নিউ ইয়র্কের ব্যাটারি পার্কে অবস্থিত রিট্‌জ-কার্লটনে কর্মরত ছিলেন। ভার্জিনিয়া টেকে যোগদানের পূর্বে তিনি এক্সিকিউটিভ স্যু শেফ হিসেবে ভার্জিনিয়ার হোটেল রোয়ানোক ও কনফারেন্স সেন্টারে কাজ করেছেন। পেশাজীবনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পদক ও সনদ অর্জন করেছেন। তিনি আমেরিকান কালিনারি ফেডারেশন (ACF) থেকে সার্টিফাইড এক্সিকিউটিভ শেফ (CEC) সনদ লাভ করেছেন।

1 ping

  1. রন্ধনকলা ১০১ – লেকচার ২ | রন্ধন কলা

    […] রন্ধন কলা ১০১ কোর্সের দ্বিতীয় লেকচার শিক্ষক.কম সাইটে প্রকাশিত হয়েছে। এই পর্বে Mise en Place ও Knife Skills এর উপরে আলোচনা করেছেন শেফ নাজিম। এছাড়া রয়েছে দুটি সালাদের রেসিপি। বিস্তারিত দেখুন এই লিংকে। […]

Leave a Reply