«

»

অক্টো. 01

প্রোগ্রামিং ছাড়া ওয়েবসাইট – লেকচার ১ – কোর্সের বিষয় আলোচনা

 কোর্সের বিষয় আলোচনা

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

এই কোর্স এর জন্য একটা গুগল লাইভ ইভেন্ট করা হবে ৩রা অক্টোবর। বাংলাদেশী টাইম রাত ৮ থেকে রাত ৯টা।  ইভেন্ট এর লিংক : goo.gl/pwd2aZ

কোর্স ফলো করতে যেয়ে কারো কোনো প্রশ্ন থাকলে, ইভেন্ট এ উত্তর দেয়ার যথা সম্ভব চেষ্টা করা হবে। প্রশ্ন হতে হবে শুধু এই কোর্স সম্পর্কিত। 

পরবর্তী লেকচার:  ডোমেইন কি ?

 

 

 

কোর্সটি শুরু করেছি গল্প আকারে :

হঠাত করে আমার বন্ধু এসে বলল :

বন্ধু ; আমার মাথায় অনেক আইডিয়া আসছে। কিন্তু , এই আইডিয়া গুলো কিভাবে মানুষের কাছে পৌছানো যায় ?

আমি : কেন? ওয়েবসাইট বানা !

বন্ধু: ওয়েবসাইট ? ফেইসবুক এইটাও তো ওয়েবসাইট।  Youtube এইটাও ওয়েবসাইট। কিন্তু এগুলা বানায় কেমনে ? ফেইসবুক, ইউটিউব এগুলা সারাদিন use করতেছি।

আমি: আচ্ছা। তাইলে তোরে আগে বুঝতে হবে ওয়েবসাইট কি জিনিস ? আর ওয়েবসাইট কিভাবে চালাবি এটাও তোরে দেখাতে হবে।

বন্ধু: আচ্ছা, ওয়েবসাইট না হয় বানাইলাম, কিন্তু এই জিনিস মানুষের কাছে কিভাবে পৌছাব ? এই যে মানুষ ডেইলি শেয়ার দিতেছে অমুকের খবর , তমুকের খবর।  এই খাবার খেলে এইটা হয়, ঐ খাবার খেলে আপনি এই রকম হবেন। তো এইভাবে মানুষের কাছে ওয়েবসাইট পৌছানো যায় ?

আমার মাথায় আইডিয়া আসল, ওয়েবসাইট বানানোর সাথে সাথে কিভাবে ফেইসবুক এ এগুলো শেয়ার করা সম্ভব। আর যদি ভিডিও থাকে তাহলে , এই ওয়েবসাইট বানানোর আইডিয়ার সাথে কিভাবে ইউটিউব এ ভিডিও দেয়া যায়।

বন্ধু: আচ্ছা, আমি এই যে ওয়েবসাইট বানাবো, অথবা ফেইসবুক এ দিব, আমি তো কোনো প্রোগ্রামিং জানি না। আমার কোনো কম্পিউটার সাইন্স সম্পর্কিত কোনো অভিজ্ঞতা নাই।

 

এই কোর্স এর মূল লক্ষ্য হচ্ছে একদম শূন্য থেকে ওয়েবসাইট বানানো শেখা। কোনো প্রোগ্রামিং জানতে হবে না। প্রতিটা বিষয় ধীরে ধীরে বুঝানো হয়েছে । ওয়েবসাইট বানানোর জন্য wordpress ব্যবহার করা  হয়েছে ।  ওয়েবসাইট কিভাবে বিনা খরচে চালানো যাবে তাও দেখানো হয়েছে।

 

Website :: digitaloy.com

Facebook Page ::  www.facebook.com/digitaloy

Facebook Group :: ডিজিটালয়

Comments

comments

About the author

মো: সাজ্জাদুল ফারুক রবিন

Leave a Reply