«

»

নভে. 16

বেসিক এডোবি ফটোশপঃ প্রফেশনাল টিপস এবং সমাপ্তি

আজকের এই লেকচারটি আমাদের এই কোর্সের শেষ লেকচার। আজ আর কোন ভিডিও দিব না। তবে দয়াকরে লেকচারটি পড়বেন ধৈর্য ধরে।

 

[ কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক ]

 

প্রায় ৩ মাস ধরে চলা এই কোর্সে আমি আপনাদেরকে Adobe Photoshop এর সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করেছি। চেষ্টা করেছি সবচেয়ে সহজভাবে বিষয়গুলো আপনাদের কাছে তুলে ধরতে। কতটুকু পেরেছি সেটা আপনারাই ভাল বলতে পারবেন।

 

আমি একজন ছাত্র, তাই আমার পড়াশুনার জন্য লেকচার দেয়ার মাঝে দেরি হয়ে গিয়েছে কয়েকবার। এটা আপনাদের মনোযোগে বিঘ্ন ঘটালে আমি সত্যিই দুঃখিত। দয়াকরে সব লেকচারগুলো এবার একবার প্রথম থেকে দেখুন, দেখবেন সব সহজ হয়ে যাচ্ছে আপনার কাছে।

 

আমি হয়তো সবকিছু বিস্তারিতভাবে দেখাতে পারিনি, কিন্তু চেষ্টা করেছি কীভাবে কাজগুলো করতে হয়, তার পদ্ধতিটা দেখাতে। আশাকরি আপনারা সেগুলো বুঝতে পেরেছেন।

 

আপনাদের জন্য কিছু টিপসঃ

# আপনারা নিজেরা গুগল থেকে রিসোর্স নামিয়ে দেখে দেখে প্রাক্টিস করুন। প্রথমে প্রথমে কপি করুন হুবুহু। একসময় দেখবেন নিজেই নতুন ডিজাইন তৈরি করতে পারছেন কোন কপি  ছাড়াই।

# কালার সেন্স বাড়ানোর জন্য ভাল ভাল কাজ সংরক্ষণ করে রাখুন আর সময় পেলেই সেগুলো দেখুন।

# কোন ডিজাইন করার আগে আইডিয়া না পেলে ঐ ডিজাইন সম্পর্কিত ডিজাইন গুগলে খুঁজতে থাকুন। আইডিয়া পেয়ে যাবেন একসময়।

# নিজের কাজ ফেসবুকে বা অন্য কোথাও শেয়ার করুন। অন্যের সমালোচনাকে পজেটিভ হিসেবে নেন। কেউ কাজে খুঁত ধরলে রেগে না গিয়ে সেই খুঁতটা ঠিক করুন।

# নিজের কোন কাজ কখনো ডিলিট করবেন না, তা সেটা যত খারাপই হোক না কেন। একদিন অবসরে পুরানো কাজ নিয়ে ঘাঁটতে থাকুন, দেখবেন নতুন কিছু করে ফেলেছেন ঐ কাজ থেকেই!

# বেশি বেশি প্রাক্টিস করুন। কয়েকদিন টুলসের ব্যবহার শিখলেই ভাল ডিজাইনার হওয়া যায় না। যখন আপনি নিজের মাথাতে কোন সফটওয়ার ছাড়াই ডিজাইন বানাতে পারবেন, সেদিন বুঝবেন যে আপনি কিছু শিখতে পেরেছেন এতোদিনে।

# অন্যকে সাহায্য করার মানসিকতা তৈরি করুন। অন্যকে শিখালে আপনার কিছু কমে যাবে না।

# কাউকে নিজের প্রতিদ্বন্দি ভাববেন না। নিজে যেটুকু পারেন সেটুকু দিয়ে চেষ্টা করে যান। সাফল্য আসবেই।

 

আশাকরি সবাই ভাল থাকবেন। আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফিজ 🙂

Comments

comments

About the author

ফারহান রিজভী

আমি ফারহান রিজভী, পড়াশুনা করছি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে Multimedia Technology & Creative Arts এর প্রথম বর্ষে। পেশাতে আমি একজন ছাত্র, সাথে ফ্রিল্যান্স ওয়েব ও গ্রাফিক ডিজাইনার। গত দেড় বছর যাবত ফ্রিল্যান্সিং পেশাতে আছি। শিখতে ভালো লাগে, ভালো লাগে সবাইকে শেখাতে। তাই শিক্ষক.কম এ আসা।

Leave a Reply