«

»

অক্টো. 25

গণিমিয়ার সাংখ্যিক পরিগণনা ২ পরিগণনার ধারণা ১

প্রোগ্রাম বা ক্রমলেখ কী? খায় না পড়ে না মাথায় দেয়? নানান ভাবে ক্রমলেখ সংজ্ঞায়িত করা যায়। ক্রমলেখ হল ধাপে ধাপে কী কাজ করলে আমাদের সমস্যার সমাধান হয় সেই ধাপগুলোর তালিকা। ক্রমলেখ তৈরী করার সময় ধাপে ধাপে করতে হবে এমন কাজগুলোর প্রযোজ্যতা ও উপযুক্ততা বিবেচনা করতে হয়, প্রযোজ্য কাজগুলোর মধ্যে থেকে উপযুক্ত একটি বাছাই করে নিতে হয়, কাজগুলোর ক্রম মোটামুটি তাদের নির্ভরশীলতা অনুযায়ী সুনির্দিষ্ট হলে কিছু কিছু ক্রমের আগে পিছে করা যায়। পুনরোৎপাদনশীলতা ও পুনব্যবহার যোগ্যতা ক্রমলেখ বা প্রোগ্রামের অন্যতম দুটি বৈশিষ্ট্য। আজকের আলোচনার বিষয় বস্তু হল এই। বিস্তারিত জানতে নয়মান নথি নামিয়ে নিন, আর ধারাভাষ্যের জন্য ইউটিউব ছবিও দেখুন।

পাঠ্যক্রমের সুত্রাবলী

পাঠ্যক্রমের সবগুলো পাঠ পেতে এই সুত্রের মাধ্যমে মুলপাতায় ভ্রমণ করুন।
নিয়মিত পাঠের খবর জানতে এই সুত্র মাধ্যমে নিবন্ধণ করুন।

বাংলা অভিধান

এই পাঠের নথিতে ব্যবহৃত বাংলা পরিভাষা সমুহ নিম্নরূপ।আমরা বাংলা পরিভাষার কথা বললেও আলোচনার সময় বাংলা ও ইংরেজী দুরকমই শব্দই সমান তালে ব্যবহারের চেষ্টা করছি ও করব যাতে শিক্ষার্থীরা দুরকম শব্দই আয়ত্ত করতে পারেন।যে কোন পরিভাষা সম্পর্কে আপনার ভালো লাগা, মন্দ লাগা, বা পরামর্শ মন্তব্যে জানাতে পারেন।বাংলা পরিভাষা কঠিন লাগছে নাকি চলনসই সে বিষয়ে আপনাদের সততার সাথের মন্তব্য জানতে চাই।শিখার বিষয়ে বাংলা পরিভাষা কোন প্রতিবন্ধকতার বা জটিলতার সৃষ্টি করছে কিনা সেটা জানালে বাধিত হব।

পরিগণনা = programming
ক্রমলেখ = program
ধারণা = concept
সাংখ্যিক পরিগণনা = numerical programming
ধাপ = step
প্রযোজ্যতা = applicability
উপযুক্ততা = suitability
পূ্র্বশত = precondition
উত্তরফল = post-effect
রান্নালি = recipe
প্রণালি = procedure
সমাধান = solution procedure that is used to solve a problem
সমাফল = solution after excuting the solution procedure
পুনরোৎপাদনশীলতা = reproducibility
পুনব্যবহারযোগ্যতা = reusability

পাঠের পিডিএফ নথি নামিয়ে পড়ুন

programming1.pdf (860 downloads)

ইউটিউব হতে ছবিও দেখুন

Comments

comments

About the author

নিউটন মুহাম্মদ আবদুল হাকিম

বর্তমানে প্রভাষক হিসাবে কর্মরত আছি অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটিতে। একসময় বুয়েটের কম্পিউটার কৌশল বিভাগে সহকারী অধ্যাপক ছিলাম। বিএসসি ও এমএসসি করেছি বুয়েটের কম্পিউটার কৌশল বিভাগ হতেই। তারপর কৃত্রিম পরিকল্পনা ও শিখন বিষয়ে পিএইচডি করেছি যুক্তরাজ্যের স্ট্রাথক্লাইড ইউনিভার্সিটি হতে। আমার গবেষণার আগ্রহ কৃত্রিম বুদ্ধিমত্তা ও যন্ত্রশিখন, প্রোটিনের গঠন। শিক্ষকতার আগ্রহ পরিগণনা, অধিগণনা, কৃত্রি বুদ্ধিমত্তা। আমার নীড়পাতা www.dharapat.com

Leave a Reply