«

»

সেপ্টে. 04

মাধ্যমিক ত্রিকোণমিতিঃ লেকচার ১ (বিভিন্ন রকম কোণ ও সমকোণী ত্রিভুজ)

কোর্সের মূল পাতার লিঙ্ক

 

লেকচার ভিডিওঃ

মাধ্যমিক ত্রিকোণমিতি কোর্সের এটা প্রথম লেকচার। প্রথম লেকচারে কোর্স এবং এই কোর্সে পড়াশুনার পদ্ধতি সম্পর্কে একটু কথা বলে নেয়া দরকার। আগেই বলা হয়েছে এই কোর্সে পুরোপুরি মাধ্যমিক গণিত বইয়ের ত্রিকোণমিতি অংশ অনুসরণ করা হয়েছে। তাই আমাদের টেক্সট বই হচ্ছে মাধ্যমিক গণিত বই। লেকচার অনুসরণ করার জন্য তাই বই পড়তে হবে। লেকচারের শুরুতে বই থেকে সংশ্লিষ্ট অংশটুকু পড়ে নিলে লেকচার বুঝতে সুবিধা হবে। প্রতিটি অধ্যায়ের  অনুশীলনী গুলোর ম্যাথ করার জন্য প্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড আগেই আলোচনা করে নেয়া হবে। এক্ষেত্রে বই অনুসরণ করেই আলোচনা করা হবে। এরপর আমরা চলে যাব অনুশীলনীতে। অনুশীলনীতে অনেক সমস্যা দেয়া আছে। ক্লাসে আমরা সেগুলোর কয়েকটি করব। বাকীগুলো নিজে করতে হবে। এর বাইরে প্রতি লেকচার শেষে দেয়া হবে আলোচিত বিষয়ের উপর সমস্যা। অর্থাৎ বাড়ির কাজ। বাড়ির কাজের সমস্যাগুলোও নিজে নিজে করতে হবে। প্রতিটি লেকচার মন দিয়ে করলে এবং বেশী বেশী সমস্যা নিজে নিজে সমাধান করতে থাকলেই তোমরা একসময় ত্রিকোণমিতিতে দক্ষ হয়ে উঠবে। এই ত্রিকোণমিতিক অভিযানে সবাইকে স্বাগতম।

এই প্রথম লেকচারে বিভিন্ন রকম কোণ এবং সমকোণী ত্রিভুজের বাহুগুলো সম্পর্কে ধারনা দেয়া হয়েছে। নিচের ছবি দুটিতে আজকের লেকচারের সমস্যা দেয়া হল।

সমস্যা ১

 

সমস্যা ১

 

সমস্যা ২

 

সমস্যা ২

 

Comments

comments

About the author

bidyanondo

বিদ্যানন্দ একটি শিক্ষা সহায়ক সংস্থা যেখানে সুবিধাবঞ্চিত শিশুরা আনন্দের সাথে শিক্ষা লাভ করে। ঢাকা, চট্টগ্রাম এবং নারায়ণগঞ্জের তিনটি শাখায় বিনামুল্যে শিক্ষা দেবার সাথে সাথে বিদ্যানন্দ সর্বসাধারণের জন্য পাঠাগার সুবিধা দিয়ে আসছে।
বিদ্যানন্দের কার্যক্রম সমূহঃ
১। মেধা বিকাশের জন্য টিচিং সেন্টার। স্কুল, কলেজের নিয়মিত একাডেমীক কোচিং সহ বিশ্ববিদ্যালয়ের ভর্তি কোচিং দিয়ে আসছে।
২। প্রতিটি শাখায় লাইব্রেরী সুবিধা। যা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকে বছরের সবকটি দিন সকাল থেকে রাত পর্যন্ত।
৩। অস্বচ্ছল মেধাবী ছাত্রকে বৃত্তি প্রদান। এছাড়াও আমরা গরীব ছাত্রদের শিক্ষা উপকরণ, বই দিয়ে থাকি।
৪। সামাজিক সচেতনতা বৃদ্ধি বিশেষ করে শিশুশ্রমের বিরুদ্ধে বিদ্যানন্দের যাত্রা প্রশংসার দাবীদার।
বিস্তারিত জানতে ভিজিট করুনঃ
ওয়েবসাইটঃ http://www.bidyanondo.org/
ফেসবুক পেইজঃ https://www.facebook.com/Bidyanondo

Leave a Reply