«

»

ফেব্রু. 05

HSC English Text Reading – Lecture 8

Unit-3 Lesson-3 Text Book page no- 36

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

লেকচার ভিডিও

http://youtu.be/5ImxEH0kTKI

ডাউনলোড করে নিতে পারেন .pdf এখান থেকে – [PDF]

বিষয়বস্তু
দুই বন্ধু রাগিব ও আদিব ভিন্ন ভিন্ন দু’টি উপায়ে সাইকেল চালানো শিখতে চাইলো। আদিব ‘কিভাবে সাইকেলে চড়তে হয়’ শিরোনামের একটি বই পড়া শুরু করল। রাগিব সাইকেল সম্পর্কে কোনো কিছু না জেনেই সরাসরি চালানোর চেষ্টা শুরু করল। শিখবার চেষ্টায় রাগিব বারবার সাইকেল থেকে পড়ে যাচ্ছিল তারপরও সে চেষ্টা ছাড়ে নাই। ওদিকে আদিব যতদিনে তার বইয়ের প্রথম অধ্যায় শেষ করেছে ততদিনে রাগীব মোটামুটিভাবে সাইকেল চালানো শিখে ফেলেছে। সফলভাবে ভাষা শিক্ষার ব্যাপারটিও সাইকেলে চড়ার মত। ভুলের ভয় ঝেড়ে ফেলে সরাসরি অংশগ্রহণের মাধ্যমে শিখতে হয়।

লেকচার
ভাষা শিক্ষার ব্যাপারটি সাইকেলে চড়া শিখবার মত ব্যাপার। দ্বিচক্রযান চালানো শিখবার সাথে ভাষা শিখবার তুলনাটি সত্যিই চমৎকার। অন্যান্য যানবাহন, যেমনঃ রিক্সা (ত্রি-চক্রযান) অথবা চার চাকার গাড়ী চালানোর সাথে দ্বি-চক্রযান (সাইকেল, মোটর-সাইকেল) চালানোর একটি মৌলিক পার্থক্য আছে। অন্যান্য যান বাহনের ক্ষেত্রে ড্রাইভ করা বা চালানো শিক্ষা করাই মূল ব্যাপার কিন্তু দ্বি-চক্রযানের ক্ষেত্রে ড্রাইভ করা বা চালানোর পাশাপাশি ভারসাম্য রক্ষার কৌশলও শিখতে হয়, নইলে কাত হয়ে পড়ে যেতে হয়। সে যা-ই হোক। সাইকেল চালানো যেমন কেতাবী বিষয় নয় বরং তা একটি ব্যবহারিক বিষয়। একইভাবে ভাষা শিক্ষাকেও আজাকল আর কেতাবী বিষয় বলে মনে করা হয়না, বরং ভাষা শিক্ষাকে একটি ব্যবহারিক বিষয় বলে মনে করা হয়।

 

আদিব বই পড়ে সাইকেল সম্পর্কে অনেক কিছু জানতে পারে। সাইকেলের বিভিন্ন পার্টসের নাম, কোন পাটর্স কিভাবে কাজ করে, কোন পাটর্স কিভাবে খুলতে-লাগাতে হয় ইত্যাদি সবই সে জানে কিন্তু চালাতে জানে না। সাইকেল সম্পর্কে এধরনের জ্ঞান আদিবের কোনো কাজে আসে না। কারণ সাইকেল জিনিষটি তো আর গবেষণার জিনিষ নয়; ওটা চালাবার জিনিষ। তাই ওটার সঙ্গে বোঝাপড়া করতে হবে রাস্তার উপর। অর্থাৎ ওটাকে নিয়ে উঠে পড়ে লাগতে হবে। উঠতে গিয়ে পড়ে যাবে, পড়তে পড়তে শিক্ষা হবে। তবে সব বিষয়েই প্রাথমিক জ্ঞানের দরকার আছে। সেজন্য কিছু পড়াশুনার অবশ্যই দরকার তবে কিছু কিছু বিষয় আছে শুধু পড়াশুনা দ্বারা হয়না। যেমন সাইকেল চালাতে গিয়ে ভারসাম্য রক্ষার বিষয়টি কেউ কোনোদিন বই পড়ে শিখতে পারবে না, কোনো বন্ধুর কাছে বর্ণনা শুনেও বুঝতে পারবে না।

 

সাইকেলের উপর ভারসাম্য রক্ষার কৌশলটি সমস্ত শরীর এবং মন ব্যবহার করে শিখতে হয়। চালানোর সময় অনুভূতির দ্বারা শরীরকে সাইকেলের সঙ্গে এ্যডজাস্ট বা সমন্বয় করে নিতে হয়। এই সমন্বয়ের শিক্ষা কোনো বই পুস্তকে পাওয়া যায় না। এটা চালাতে চালাতে শিখতে হয়। একইভাবে ভাষা হচ্ছে প্রয়োজনের জিনিষ। এটা কোনো শৌখিন জিনিষ নয়। তাই ভাষাকেও ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে শিখতে হয়। সেখানে কোনো দ্বিধা-দ্বন্দ্ব কিংম্বা পিছুটান রাখলে চলবে না। কেউ যদি অন্যের হাসি-ঠাট্টা উপেক্ষা না করতে পারে তাহলে সে সাইকেল চালানো শিখতে পারবে না। আবার কোনো কিছু শিক্ষা করাকে কেউ যদি সত্যিকারের প্রয়োজন মনে করে তবে কোনো কিছুই তাকে দমাতে পারবে না। শিশু যেমন হাঁটতে গিয়ে পড়ে যায়, ব্যথা পায় তারপরও সে হাঁটা থামায় না। কারণ শিশু জানে হাঁটতে গিয়ে হোঁচট খেয়ে সে যদি বসে পড়ে আর বসা থেকে আবার উঠে না দাঁড়ায় তবে সারাজীবন তাকে বিকলাঙ্গ হয়ে বসেই থাকতে হবে। হাঁটার প্রয়োজনই তাকে হাঁটা শিক্ষায় উদ্বুদ্ধ করে। একইভাবে সব হাসি-ঠাট্টা উপেক্ষা করে ভুল করতে করতে শিখতে হবে।

 

বলা হয়ে থাকে প্রকৃতিও ভুল করতে করতেই নিজের সঠিক পথে এগিয়ে যায়। প্রকৃতি Trial and error process-এ কাজ করে। প্রকৃতি প্রথমে কোনো একটা কিছু সৃষ্টি করার পরে যদি তা প্রকৃতিতে খাপ না খায় বা “Fit” না হয় তবে প্রকৃতি তা খারিজ করে দেয় সেই জায়গায় আবার বিকল্প কিছু সৃষ্টি করে। এভাবে, Trial and error process টি হচ্ছে বিবতনের পদ্ধতি বা প্রাকৃতিক পদ্ধতি। তাই ভাষা সত্যিকার হিসেবে ভাষা শিক্ষাও হতে হবে Trial and error process -এর মাধ্যমে। ভুল করতে করতে সঠিক জিনিষটি শিখতে হবে।

 

Main Text:
Two friends, Raghib and Adeeb, wanted to learn how to ride a cycle. Adeeb bought a book called How to Ride a Cycle and started reading it. On the other hand, Raghib took out his cycle on the street and started trying to ride it. he fell off several times and Adeeb laughed at him.

However, by the time Adeeb finished the first chapter of his book, Raghib was riding his cycle fairly well. Adeeb knew how the cycle worked but did not know how to use it. Raghib did not need to know everything about how his cycle worked but he knew how to use it from first-hand experience.

Learning a language is like riding a cycle. The most important thing about any language is communication. You learn to communicate effectively by using a language, by doing things with it, and by experiencing it. You can learn English in the same way that Raghib learnt to ride a cycle. Don’t worry if people laugh at you when you make mistakes. You can certainly learn through mistakes.

Comments

comments

About the author

ফিরোজ আহমেদ

আমি ফিরোজ আহমেদ। অবস্থান- বগুড়া শহর, বগুড়া, বাংলাদেশ। এস.এস.সি ও এইচ.এস.সি তে সাইন্স ব্যাকগ্রাউন্ডসহ ইংরেজী সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করেছি। “এ্যাপ্লাইড ইংলিশ পয়েন্ট”- নামে ইংরেজী শিক্ষার প্রাইভেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক। পাঠ্য সহায়ক পুস্তক প্রকাশনা প্রতিষ্ঠানের সাথে খন্ডকালীন লেখক হিসেবে জড়িত। সাহিত্য বিষয়ের সমালোচনামূলক পাঠপত্রের ভক্ত। সৃষ্টিশীল লেখালেখিতে আগ্রহী। বাংলাদেশের একাডেমিক পড়াশুনাতে মাল্টিমিডিয়া এবং আইটি সুবিধাদির ব্যাপক প্রসার হোক এটাই আমার একান্ত চাওয়া।

Leave a Reply