«

»

নভে. 12

রোবটিক্স পরিচিতি – টুকটাক ২: Arduino-Simulink Real Time Plot

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 

Arduino uno/mega  খুব জনপ্রিয় হয়ে উঠেছে hobbyist দের মধ্যে। ছোট ছোট প্রজেক্টের কাজে এর জুড়ি নাই। সবচেয়ে সুবিধা হল, প্রোগ্রামার (PICkit, AVRISP) জাতীয় কিছু বানানোর ঝামেলাই নাই! এর লাইব্রেরী আর স্যাম্পল প্রজেক্ট এতই ভালো যে, সত্যি বললে মাইক্রোকন্ট্রলার প্রোগ্রামিং সম্পর্কে বেশি কিছু না জেনেও বেশ কঠিন কঠিন কাজ করে ফেলা সম্ভব! (Arduino is an open source platform, http://www.arduino.cc/) যারা প্রজেক্ট / মাইক্রোকন্ট্রলার / ইলেক্ট্রনিক্স নিয়ে কাজ করে আনন্দ পান, প্রায় সবার কাছেই এখন এই  ডেভেলপমেন্ট কীট টা আছে।

 

Arduino Robotics নামে একটা বইও আছে। বইটা পাওয়া যাবে এখানে। http://www.poli.br/~marcilio/Arduino/Arduino%20Robotics%202011.pdf। বইটা একেবারে beginner দের জন্য, মূল লেকচার যাদের বেশি কঠিন লাগতেসে তারা এই বই টা থেকে শুরু করতে পারেন। ছোট ছোট মোবাইল রোবোট এর ডিজাইন ও সার্কিট সম্পর্কে সুন্দর ধারনা দিয়েছে বইটা।

 Arduino কিন্তু কোনো মাইক্রোকন্ট্রলার এর নাম না। এটা একটা third party development kit, ( এর আছে I/O, adc, pwm, serial (rx/tx), timer/counter, interrupt, spi,twi…..depends on MCU’s feature) যাতে একটা Atmel AVR  সিরিজের এর একটা মাইক্রোকন্ট্রলার আছে। এটা USB দিয়ে connect হয় পিসি এর সাথে। এর নিজের সফটওয়ার আছে তা দিয়ে প্রোগ্রাম লেখা এবং চিপে ডাউনলোড করা যায়, (http://arduino.cc/en/Main/Software) (থার্ড পার্টি সফট ওয়ার দিয়েও করা যায়) ম্যাটল্যাব দিয়েও প্রোগ্রাম ডাউনলোড করা যায়।  আরেকটা তথ্য হল, arduino “uno” USB পোর্ট ব্যবহার করলেও এটা কিন্তু USB এর স্পীডে ডেটা ট্রান্সমিট বা রিসিভ করেনা। কারন এটা যে  AVR controller ব্যবহার করে তার USB feature নাই।  চিত্রে খেয়াল করলে দেখবো FTDI USB chip বলে একটা ic আছে, এটা মূল মাইক্রোকন্ট্রলার এর সাথে সিরিয়ালি (Rx,Tx) communicate করে। মূল মাইক্রোকন্ট্রোলার যেহেতু তাকে ডেটা দেয় ই কম স্পিডে, সেই ডেটা usb এর স্পিডে পিসি তে ফিড দিতে পারার কোনো কারন নাই। (পিসিতে ভার্চুয়াল COM Port তৈরি করে)

arduino_uno

(অন্যান্য arduino এর usb আছে যেমন arduino leunardo, আরো জানা যাবে এখানে http://arduino.cc/en/Main/Products)

যাইহোক আমরাও আজকে কঠিন একটা জিনিষ বানাবো। অনেকেরই ডেটা আক্যুজেশনের দরকার হয়, রিয়েল ওয়ার্ল্ড থেকে, বিভিন্ন analysis এর জন্য। অরডুইনো দিয়ে ডেটা ট্রান্সমিট করা যায়। অরডুইনোর নিজের সফটওয়ার দিয়েই তা করা যায়। কিন্তু ডেটা গুলি নিয়ে যদি রিয়েল টাইম প্লট করতে চাই পিসিতে? অরডুইনো দিয়ে অথবা সিরিয়াল প্রটোকোলে চলে এমন কোনো ডিভাইস থেকে? সেটাই করবো আমরা আজকে। আমরা একটা সিগনাল লাইভ দেখবো, পিসির স্ক্রিনে, অসিলোস্কোপ এ যেমন দেখি। ব্যবহার করবো সিমুলিঙ্ক আর অরডুইনো উনো।

এটার নাম দিলাম “লো স্পিড অরডুইনো-সিমুলিঙ্ক অসিলোস্কোপ”

 

যা যা লাগবে

১) matlab 2012 ( or higher vesion)  আর  instrument control toolbox

২) arduino uno  অথবা সিরিয়াল ডেটা ট্রান্সমিট করতে পারে অন্য arduino, microcontroller বা সিরিয়াল প্রটোকলে ডেটা দিতে পারে এমন কোনো ডিভাইস।

৩) একটা পটেনশিওমিটার। না হলেও চলবে। (ইনপুট পরিবর্তন করে দেখার জন্য)

যেকোন প্রশ্ন বা মন্তব্য থাকলে কমেন্টে জানান। সাধ্যমত জবাব দিতে চেষ্টা করবো।  ভাল থাকুন সবাই।

 

(১)http://www.arduino.cc/

(২) সিরিয়াল কমুনিকেশন সম্পর্কে ভালো টিঊটোরিয়াল  AVR USART => http://extremeelectronics.co.in/avr-tutorials/using-the-usart-of-avr-microcontrollers-reading-and-writing-data/

RS232 basics =>

http://extremeelectronics.co.in/avr-tutorials/rs232-communication-the-basics/

 

Comments

comments

About the author

নাহিয়ান

আমি নাহিয়ান, জন্ম-বেড়ে উঠা ঢাকাতে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ‘কষ্টসাধ্য’ স্নাতক শেষ করি ২০০৯ এ। ২-২ এর শেষের দিকে দল বেধে সোহাগ ভাইদের পাইল্যাবস এ যাই, প্রবল আগ্রহে সবকিছু বাদ দিয়ে মাইক্রোকন্ট্রলার শিখা শুরু করি। মূলত তখন থেকেই রোবট রিলেটেড কিছু পড়ার ইচ্ছা। এছাড়া জাপানে অনুষ্ঠিত রোবোকোন-২০০৯ এর মেকবুয়েটে দলে কিছু কাজ(!) করেছিলাম। মাইক্রোকন্ট্রলার এর beginner দের জন্য একটা পেইজ বানাইছিলাম, কারো আগ্রহ থাকলে দেখতে পারেন।
http://nahians-avr.webs.com/
কোরিয়ার পুশান ন্যাশনাল ইউনিভারসিটি থেকে রোবটিক্স (Intelligent Control and automation system) এ মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে Advanced Robotics এ পি এইচ ডি করছি ইটালিয়ান ইন্সটিটিউট অফ টেক এ (http://www.iit.it/) । (http://www.iit.it/en/people/nahian-rahman.html)
বর্তমানে গবেষনার বিষয় ডেক্সটারাস ম্যানুপুলেশন, রোবোট কন্ট্রোল, সার্জিকাল রোবোটিক্স, হ্যাপ্টিক্স নিয়ে। রোবটিক্স নিয়ে মাঝেমধ্যে লিখি এখানে http://nahiansrobotics.net/

Leave a Reply