«

»

আগস্ট 14

HSC English Text Reading – Lecture 1-1


Unit-1 Lesson-1 Text Book page no- 01 – 
নাজনীনের চিঠি

লেকচার ১কে দুই ভাগে ভাগ করে দেয়া হচ্ছে। আজ প্রকাশিত হলো ১ম ভাগ।

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 

লেকচার ভিডিও

 

ডাউনলোড করে নিতে পারেন অডিও ও ভিডিও ফরম্যাটে এখান থেকে – [MP4] [MP3[AMR[PDF]

 

Unit-1 Lesson-1 Text Book page no- 01

 

নাজনীনের চিঠি

বিষয়বস্তু

নাজনীন একাদশ শ্রেণীর ছাত্রী। পরীক্ষা অতিনিকটে। বোনের বিয়ে হয়েছে ১ মাস আগে। কাজের চাপ বেড়েছে। ফুফুর ছেলে হয়েছে।  তিনি কাজে সাহায্য করতে পারেন না। স্রোতের মত অতিথি আসছে। বাচ্চার কারণে সকলেই অনেক রাত জাগে। বাড়ীতে উৎসবের পরিবেশ এখনও আছে। সবসময় হৈ চৈ। কাজিনদের সাথে পড়ার ঘর শেয়ার করতে হয়। পড়াশুনা মোটেই হচ্ছে না ফলে দারুণ চিন্তিত।

লেকচার
নাজনীনের চিঠি থেকে তার সচেতন মন মানসিকতার পরিচয় পাওয়া যায়। সে তার সমস্যা নিয়ে এক একা ভেবে মুষড়ে পড়ে নি বা মানসিকভাবে ভেঙ্গে পড়েনি। সমাধান পাওয়ার জন্য একজন বিশ্বস্ত ও অভিজ্ঞ অগ্রজের কাছে সমস্যার কথা খুলে বলেছে/লিখেছে। এতে তার পরিপক্ব মনের পরিচয় মেলে। দ্বিতীয়তঃ পরিবারে টুকিটাকি ঘরের কাজ করাকে সে বোঝা বলে ঝেড়ে ফেলতে বা অস্বীকার করতে চায় নি। তার নিজস্ব পারিবারিক প্রেক্ষাপটে টুকিটাকি কাজ করাকে সে দায়িত্ব বলেই মেনে নিয়েছে। তার ফুফু প্রসূতি হওয়ার কারণে ঘরের কাজে অংশ নিতে পারছেন না। সে ব্যাপারটিও নাজনীন সুবিবেচনার সাথে মেনে নিয়েছে। কর্তব্য পালনের ব্যাপারে তার কোনো অভিযোগ নেই। কিন্তু শিক্ষার্থী হিসেবে পরিবারের নিকট থেকে পড়াশুনার উপযুক্ত একটি পরিবেশ পাওয়া তার অধিকার বলে সে মনে করেছে। কিন্তু সে অধিকারটুকু তার পরিবার তাকে দিতে পারছে না বলে সে তার পড়াশুনার ভবিষ্যত নিয়ে চিন্তিত। পরিবারে তার কর্তব্য এবং তার অধিকার এ দুয়ের মধ্যে অসংগতিই নাজনীনের কাছে বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। এরকম এক দুঃসময়ে তার চিন্তা এক মুহুর্তের জন্য বাঁকা পথে ধাবিত হয়েছে। সে ভেবেছ যদি সে একটি ছোট পরিবারে থাকত (জন্মগ্রহণ করত) তবে হয়ত সে পড়াশুনায় ভাল করতে পারত।

 

Dear Mita Apa,

I’m a first year college student and my annual exams are close at hand. I need to study a lot. However, conditions in my house are not at all favourable. My elder sister got married last month and since then her share of the household chores has fallen on my shoulders. On top of that, my aunt (my father’s sister) has just had a new baby boy. He screams all the time and keeps everyone up late into the night. He keeps Auntie so busy that she cannot help with any of the housework. So mother now relies a lot on me and so do my grandparents. It seems that I am at everybody’s beak and call. The house hasn’t yet shed its festive look, which started with my sister’s marriage. Since Auntie’s baby was born, we have had streams of guests visiting the house. I’m really worried about my coming exams. There’s so much noise and confusion in the house that I can hardly concentrate on my studies. You can’t imagine how difficult it is to study in a large family. I even have to share my room with my younger brothers and sisters and, at times, with my cousins.  I wish I were in a small family. Tell me, what should I do?

Nazneen

Aminpur, Sirajganj

Comments

comments

About the author

ফিরোজ আহমেদ

আমি ফিরোজ আহমেদ। অবস্থান- বগুড়া শহর, বগুড়া, বাংলাদেশ। এস.এস.সি ও এইচ.এস.সি তে সাইন্স ব্যাকগ্রাউন্ডসহ ইংরেজী সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করেছি। “এ্যাপ্লাইড ইংলিশ পয়েন্ট”- নামে ইংরেজী শিক্ষার প্রাইভেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক। পাঠ্য সহায়ক পুস্তক প্রকাশনা প্রতিষ্ঠানের সাথে খন্ডকালীন লেখক হিসেবে জড়িত। সাহিত্য বিষয়ের সমালোচনামূলক পাঠপত্রের ভক্ত। সৃষ্টিশীল লেখালেখিতে আগ্রহী। বাংলাদেশের একাডেমিক পড়াশুনাতে মাল্টিমিডিয়া এবং আইটি সুবিধাদির ব্যাপক প্রসার হোক এটাই আমার একান্ত চাওয়া।

Leave a Reply