«

»

মার্চ 25

টেকনিকাল রিপোর্ট রাইটিং – লেকচার ১১ – রিকমেন্ডেশন রিপোর্ট এবং ফিজিবিলিটি রিপোর্ট – পর্ব ৪

রিকমেন্ডেশন রিপোর্ট এবং ফিজিবিলিটি রিপোর্ট – পর্ব ৪

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

টেকনিকাল রিপোর্ট রাইটিং কোর্সের ১১শ লেকচারে স্বাগতম। এবারে কোন ভিডিও লেকচার যোগ করা হলোনা। তবে হাতে কলমে উদাহরণ দিয়ে আজ দেখাবো, কীভাবে ফিজিবিলিটি রিপোর্ট লিখবেন।

 


তারিখঃ মার্চ ৩০, ২০১৩

বরাবরঃ এবিসি

প্রতিবেদকঃ এক্সওয়াইজেড (স্বাক্ষর)

বিষয়ঃ রসনাবিলাস উৎসব ক্যাটারিং চুক্তি

 

রসনাবিলাস উৎসবে আমাদের সেবাসংক্রান্ত প্রস্তাবিত চুক্তির প্রেক্ষিতে আমি ডিইএফ ইলেকট্রিক কোম্পানী, জিএইচআই ইক্যুইপমেন্ট রেন্টালস, এবং পিকিউআর ভেন্ডরসের সাথে যোগাযোগ করেছিলাম পর্যাপ্ত রিসোর্স নিশ্চিত করতে। যোগানের সহজলভ্যতা, ইক্যুইপমেন্ট, এবং বৈদ্যুতিক সুবিধা, এই তিনটি বৈশিষ্ট্য বিশ্লেষণ করে আমি প্রস্তাবিত চুক্তিটি বাতিল করার সুপারিশ করছি।

 

ব্যাকগ্রাউন্ড

রসনাবিলাস উৎসব একটি আউটডোর ইভেন্ট যেখানে প্রতিদিন তিন থেকে পাঁচ হাজার লোকের সমাগম হয়ে থাকে। উৎসব চলবে শুক্রবার, জুলাই ১৭ থেকে রবিবার, জুলাই ১৯ পর্যন্ত। সার্ভিস দেয়া হবে সকাল ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত। ফুড সার্ভিসের সংখ্যা বা খাবারের ধরন সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

 

টেবল ১. ব্যয় বৃদ্ধি পায় পূর্বে অবহিত করার সময় হ্রাস পেলে

সাপ্লাই অর্ডারখরচ
তাৎক্ষণিক (পূর্বে অবহিত না করে)৩০%
একই দিন (পূর্বে অবহিত না করে)১৫%
তিনদিন পূর্বে অবহিত করে৯%
সাতদিন পূর্বে অবহিত করে৩%

 

প্রয়োজনীয় সাপ্লাই

প্রয়োজনীয় সাপ্লাই নির্ধারণ করা দূরহ। কতজনের জন্যে এরেঞ্জ করতে হবে এবং কতগুলো ফুড সার্ভিস অংশ নিবে, এসব বিষয়ে অনিশ্চয়তা থাকায় প্রয়োজনীয় সাপ্লাই নির্ধারণ করা সম্ভব নয়। এমতাবস্থায় আমরা সাতদিনের পূর্বে সাপ্লাই অর্ডার দিতে পারিনা যা সাধারণত আমরা করে থাকি। পিকিউআর ভেন্ডরসের সাথে আমাদের চুক্তি উপরে টেবল ১ এ উল্লেখ করা হলো। একই দিনে অর্ডারকৃত সাপ্লাই এর জন্যে নর্মাল প্রাইসের চেয়ে ১২% অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে। যদি তাৎক্ষনিক সাপ্লাই দরকার হয়, সেক্ষেত্রে ২৭% বেশি খরচ হবে।

সাধারণত আমরা যে ধরনের ব্যাংকুয়েট এবং বুফে সেবা দিয়ে থাকি সেগুলো আগে থেকে প্রয়োজনীয় সাপ্লাই নির্ধারন করা থাকে। তাই চুক্তি অনুযায়ী সাতদিন পুর্বে সাপ্লাই অর্ডার দিয়ে ডিস্কাউন্ট পেয়ে থাকি। কিন্তু, এই ইভেন্টে আমরা আগে থেকেই প্রয়োজনীয় সাপ্লাই নির্ধারন করতে পারছিনা। আগেভাগেই অতিরিক্ত সাপ্লাই ক্রয় যেমন অপচয় বৃদ্ধি করবে তেমনি তাৎক্ষনিক অর্ডারও খরচ বৃদ্ধি করবে। এমতাবস্থায়, ইভেন্টটি অলাভজনক ব্যাবসা বলে প্রতীয়মান হচ্ছে।

 

প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট

আউটডোর ক্যাটারিং এর জন্যে প্রয়োজন ট্রান্সপোর্টেবল ইক্যুইপমেন্ট। ইভেন্টের জন্যে প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট হলো তিনটি স্ট্যান্ডিং গ্রিল, চারটি ডিপ ফ্যাট ফ্রাইয়ার, একটি রিচ-ইন কুলার এবং একটি ওয়াক-ইন কুলার/ফ্রিজার। সবই আমাদের রয়েছে কেবল ওয়াক-ইন কুলার/ফ্রিজার ছাড়া যা জিএইচআই ইক্যুইপমেন্ট রেন্টালস থেকে গ্রহনযোগ্য রেটে পাওয়া যাবে।

 

বৈদ্যুতিক সুবিধা

২২০ ভল্টের দুটি এবং ১৮০ ভল্টের একটি পাওয়ার লাইন দরকার হবে। ডিইএফ ইলেকট্রিক কোম্পানী উৎসবে প্রয়োজনীর পাওয়ার সাপ্লাই দিচ্ছে।

 

সুপারিশ

ভালকরে ফিজিবিলিটি এবং কস্ট এনালাইসিসের পর আমি চুক্তিটি বাতিল করার সুপারিশ করছি। আমার সুপারিশে আমি প্রাথমিকভাবে লীড টাইম ব্যাতীত সাপ্লাই কস্টকে বিবাচনা করেছি।

 

(দ্রষ্টব্য – উদাহরণটি একটা উন্মুক্ত ক্লাস-নোট থেকে প্রাপ্ত এবং অনুদিত। মূল ইংরেজি নোটটি কপি-রাইটেড। Copyright © Houghton Mifflin Company.)

Comments

comments

About the author

বিলাস আহমেদ খাঁন

আমি খুব মাঝারি গোছের মানুষ। স্কুল-কলেজে কোনদিন ফার্স্ট হইনি, ফেলও করিনি। আমার মেধা কম, কিন্তু হতাশাবাদী নই। আমি বিশ্বাস করি, স্বপ্ন এবং চেষ্টা খুব কম মেধার মানুষকেও অনেক দূর নিয়ে যেতে পারে। আমি জানি, আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থীই আমার মতো যারা ক্লাসরুমে পেছনের বেঞ্চে বসেই স্বস্তি পায়, অধিকাংশ শিক্ষকই তাদের নাম মনে রাখতে পারেন না। কোন দরকারে শিক্ষকদের কাছে গেলে শুনতে হয় "তুমি আমাদের ছাত্র? কোনদিন তো দেখিনি!" আমি ওইসব শিক্ষার্থীদেরকে বলতে চাই "হতাশ হয়ো না। দুনিয়াতে খুব বেশি মানুষ প্রকৃতির উপহার নিয়ে মেধাবী হয় না। বেশির ভাগ মানুষই তোমার-আমার মতো। অল্প মেধা নিয়েও সততা, ধৈর্য্য, চেষ্টা আর স্বপ্ন দিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়া যায়।"

পরিচিতিঃ আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজ অব টেক্সটেইল ইঞ্জিনিয়ারিং (বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়) থেকে বি এস সি করেছি, এরপর দক্ষিন কোরিয়ার ইনহা বিশ্ববিদ্যালয়ে জিওসিনথেটিক্স নিয়ে গবেষণার চেষ্টা করেছি। ইনহা থেকে মাস্টার্স ও পি এইচ ডি-শেষ করেছি। বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডে বসে কম্পোজিট ম্যাটেরিয়াল সম্পর্কে জানার চেষ্টা করছি।

Leave a Reply