«

»

মার্চ 27

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৭,২ – মন্ত্রী এন্ডিং – পাজল

বোড়ে এন্ডিং শেখার পরের ধাপ হলো মন্ত্রী এন্ডিং শেখা। অনেক সময় বোড়ে এন্ডিং এর শেষে এমন হয় যে একজনের বোড়ে মন্ত্রী হবার সাথে সাথে প্রতিপক্ষের এক বা একাধিক বোড়ে প্রায় মন্ত্রী হবার জায়গায় পৌছে যায়। সেই অবস্থায় কী ভাবে খেলা জিতবেন/ড্র করবেন/হার বাঁচাবেন তা এবার আমরা শিখবো। নিচের উদাহরণ গুলো দেখুন। উদাহরণ গুলোকে পাজল হিসাবে নিয়ে সমাধান করার চেষ্টা করুন। পাজল এর ফলাফল কী হবে তা এখনই বলে দিলাম না। সমাধান করার সময় আপনার লক্ষ্য হবে দু পক্ষের সেরা চাল খুঁজে বার করা।

পজিশন # ১, সাদার চাল

lecture17.2.1

1.a7 h2

2.a8Q h1Q+

3.K-moves Qxa8 -+

black is winning

সাদা প্রথমে বোড়ে প্রমোশন করেছে, তবুও খেলায় হার বাঁচাতে পারবে না। কারন সাদা প্রমোশন করার সাথে সাথেই কালো ও প্রমোশন করবে, এবং প্রমোশনের সাথে স্থে সাদার রাজাকে কিস্তি দেবে। রাজার পিছনে মন্ত্রী আছে, তাই পরের চালে সাদা তার নতুন মন্ত্রী হারাবে। [টাকটিক্স – স্কিউয়ার, লেকচার ১২,১] তাই কালোর জয় হবে।

আগে মন্ত্রী বানানোই সব সময় খেলা জেতার জন্য যথেষ্ট নয়। এখানে সাদা রাজার খারাপ পজিশনের জন্য সাদা খেলা হারবে।

 

পজিশন # ২, সাদার চাল

lecture17.2.2

1.b7 g2

2.b8Q g1Q

3.Qh8+ Kg4

4.Qg8+ Kf3

5.Qxg1+-

white is winning

এক্ষেত্রে সাদা মন্ত্রী উত্তরণের সাথে সাথেই কালো মন্ত্রী উত্তরণ করবে। কিন্তু পরের চালে সাদা মন্ত্রী দিয়ে কিস্তি দিয়ে কালোর রাজাকে মন্ত্রীর সামনে এক লাইনে আসতে বাধ্য করতে পারে। তারপর স্কিউয়ার ট্যাকটিক্স ব্যবহার করে কালোর মন্ত্রী জিতে যাবে। শেষে মন্ত্রী নিয়ে খেলা জেতা সহজ। তাই সাদার জয় হবে।

এখানে কালো রাজার খারাপ পজিশনের সুযোগ নিয়ে সাদা সহজে খেলা জিততে পারে।

দুজন খেলোয়াড় একসাথে বোড়ে উত্তরণ করলে অনেক সময় উত্তরণের পরেই ট্যাকটিক্স এর সুযোগ থাকে। তাই এরকম প্যাটার্ণ সমন্ধে অবহিত থাকা ভালো।

……………………………………………………………………………………………………

পজিশন # ৩, সাদার চাল

নিচের পজিশনে কালো তার বোড়েকে মন্ত্রী বানানো থেকে মাত্র একচাল দূরে আছে। তাই একটা চাল সুযোগ দিলেই কালো মন্ত্রী উত্তরণ করতে পারবে, এবং তারপর খেলা ড্র হবে। কিন্তু সাদার চাল। বোড়ে উত্তরণে বাধা দিয়ে শেষ অবধি বোড়ে জিতে নিয়ে সাদার পক্ষে খেলা জেতা সম্ভব, কিন্তু তার জন্য ভালো টেকনিক্যাল খেলায় পারদর্শী হতে হবে।

এই খেলাটি জিততে গেলে ১৫-২০ টা বা আরও বেশি সঠিক চাল দেওয়া দরকার। তবে প্রত্যেকটা চাল মনে রাখার দরকার নেই। চালগুলো খেলার সময় কি পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা বোঝা অনেক বেশি জরুরি।

সাদা যদি মন্ত্রী কে বোড়ের প্রমোশন ঘরে (ই১) নিয়ে যেতে পারে তাহলে খুব সহজেই বোড়ে এবং তারপর খেলা জেতা যাবে। কিন্তু কালোর রাজা বোড়ে এবং প্রমোশন ঘর রক্ষা করছে, তাই সাদার পক্ষে শুধু মন্ত্রী দিয়ে নিরাপদে বোড়ে খাওয়া বা প্রমোশনের ঘরে পৌছনোর সহজ উপায় নেই, রাজার সহায়তা দরকার। কিন্তু সাদা রাজা অনেক দূরে আছে, এবং বোড়ের কাছে পৌছতে অনেক চাল লাগবে।

সুতরাং রাজাকে বোড়ের কাছে আনতে সাদার কিছু অতিরিক্ত চাল দরকার। সাদা কায়দা করে অতিরিক্ত চাল আদায় করতে পারে। তার জন্য মন্ত্রী ব্যবহার করে কালোর রাজাকে কিস্তি (check) বা বোড়ের বিরুদ্ধে পিন (pin) (ট্যাকটিক্স – লেকচার ১২,১) করে তারপর রাজা এগিয়ে নিয়ে যেতে পারে।

 

lecture17.2.3

 

চালগুলো নিচে দিলাম।

1.Qf5+ (check)  Kg1

2.Qe4 (attack the pawn, get closer and indirectly protect queening square e1) Kf2

3.Qf4+ Kg1

4.Qe3 (one more step closer) Kf1

5.Qf3+ Ke1 (forcing the king on the queening square blocking the pawn)

diagram

প্রথম ধাপ সম্পুর্ণ। এরপর সাদা রাজাকে একঘর কাছে নিয়ে আসতে পারবে। তারপর এই প্যাটার্ন ব্যবহার করে রাজাকে সঠিক মুহুর্তে আরও একচাল করে কাছে নিয়ে আসা যাবে।

চালগুলো নিচেঃ

6.Kb7 Kd2

7. Qf2! (pin) Kd1 (forced, or black queen goes to e1)

8. Qd4+ Kc1

9.Qe3 Kd1

10.Qd3+ Ke1

diagram

আগের পজিশনের মতোই। সাদার রাজা আরও একধাপ এগোতে পারবে।

11.Kc6 …

……

……

……

উপরের প্যাটার্ন বারবার অনুসরণ করে রাজাকে বোড়ের কাছে আনতে হবে। শেষের দিকে এমন একটা পজিশন আসতে পারে। সাদা রাজা ডি৩, মন্ত্রী এফ ৩, কালো রাজা ই১/ডি১

diagram

এরপর সাদা কালোর বোড়ে খেয়ে নিতে পারবে। তারপর খেলা জেতা সহজ।

প্রতিপক্ষের বোড়ে ৭তম ঘরে  [মন্ত্রী হবার ঘর থেকে একঘর দূরে] থাকলে এইভাবে খেলা জিতে নেওয়া সম্ভব। পদ্ধতি টি ভালোভাবে শিখতে আপনার বন্ধুর সাথে বা কোন কম্পুটার প্রোগ্রামের বিরুদ্ধে কয়েকবার প্রাকটিস করুন।

তবে সবরকম বোড়ের বিরুদ্ধে এই পদ্ধতিতে জেতা যায় না। কেন্দ্রের বোড়ে [ই এবং ডি ঘরে বোড়ে] এবং ঘোড়ার ঘরের বোড়ের [বি এবং জি ঘরের বোড়ে] বিরুদ্ধে জেতার জন্য এই পদ্ধতি কাজে লাগে। গজ-এর ঘরের বোড়ে [সি এবং এফ ঘরের বোড়ে] এবং নৌকার ঘরের বোড়ের বিরুদ্ধে এইভাবে জেতা যায় না। তার কারন আমরা নিচের পাজলে শিখবো।

…………………………………………………………………………………………….

পজিশন # ৪, সাদার চাল

উপরের পদ্ধতি অনুসরণ করে এখানে খেলা জেতা সম্ভব নয়।

লক্ষ্য করুন, আগের পদ্ধতিতে জেতার জন্য কালোর রাজাকে বোড়ের সামনে যেতে বাধ্য করা হচ্ছিল। তারপর রাজার খারাপ ঘরে থাকার সুযোগ নিয়ে সাদা রাজাকে একটু একটু করে এগিয়ে আনা হচ্ছিল। সেই পদ্ধতি এখানে অবলম্বন করলে কি হতে পারে তা নিচে দিলাম।

lecture17.2.4

 

ধরা যাক খেলার চালগুলো নিচের মতোঃ

1.Qg4+ Kh2

2.Qf3 Kg1

3.Qg3+ Kh1!

diagram

কালোর রাজাকে বোড়ে রক্ষা করার দরকার নেই। সাদা মন্ত্রী দিয়ে বোড়ে খেতে পারবে না, কারন বোড়ে খাওয়া হলে কালোর রাজার কোন চাল নেই। স্টেলমেট। সাদা কিছু না করলে কালো পরের চালে মন্ত্রী উত্তরণ করবে, তাই সাদা কে বোড়ের প্রমোশন আটকাতে একটা চাল নষ্ট করতে হবে। এবং কালো চাল রিপিট করার সুযোগ পাবে। সাদা চাইলে কালোকে বারবার কিস্তি দিতে পারে, তবে সাদার পক্ষে পজিশনের উন্নতি সম্ভব নয়। তাই কালো সঠিক ডিফেন্স করতে পারলে খেলা ড্র হবে।

পজিশন # ৫, সাদার চাল

এখানেও স্টেলমেট ট্রিক ব্যবহার করে কালো খেলা ড্র করতে পারবে।

lecture17.2.5

1.Qg4+ Kh1

কালো রাজার কোন চাল নেই। তাই কালোকে স্টেলমেট করতে না চাইলে সাদাকে মন্ত্রী চালতে হবে। কালো রাজা জি১,জি২ ও এইচ১ ঘরের মধ্যে ঘোরাফেরা করতে পারবে, এবং সুযোগ বুঝে স্টেলমেট ডিফেন্স ব্যবহার করতে পারবে। সঠিক ডিফেন্স এর বিরুদ্ধে সাদার পক্ষে খেলায় অগ্রগতি সম্ভব নয়। তাই খেলা ড্র

……………………………………………………………………………………………

পজিশন # ৬, সাদার চাল

এই পজিশনে সাদার পক্ষে খেলা জেতা সম্ভব। কারন সাদার রাজা কালো বোড়ের একদম কাছে আছে।

lecture17.2.6

 

1.Qb4+ Kc1 (1…Ka1 2.Kxc2 wins)

2.Qb7 Kd1

3.Qh1# checkmate

সাদার রাজা কালো বোড়ের কাছাকাছি থাকলে অনেক সময় কালোর পক্ষে স্টেলমেট ট্রিক ব্যবহার করা সম্ভব নয়। তাই খেলায় পরাজয় হবে।

পজিশন # ৭, সাদার চাল

এই পজিশনে সাদা কালোকে মন্ত্রী উত্তরণের সুযোগ দিতে পারে। কিন্তু পরের চালেই সাদা কালোর রাজাকে কিস্তিমাত করে দেবার সুযোগ পাবে। তাই সাদার জয় হবে।

lecture17.2.7

1.Kb3 a1Q

2.Qc2#

সাদার রাজা কালো বোড়ে/রাজার একদম কাছে থাকার জন্য এরকম সম্ভব হয়েছে।

…………………………………………………………………………………………………

…………………………………………………………………………………………………

এবার আমরা এমন পজিশন দেখবো যেগুলো আগের পজিশনের থেকে অনেক আলাদা। আমরা এখনও অবধি কেবলমাত্র একজনের মন্ত্রী থাকলে কী হবে তাই নিয়ে কথা বলেছি। এবার আমরা দেখবো দু পক্ষের ই একটা করে মন্ত্রী সমেত একজনের একটা বোড়ে থাকলে কী হতে পারে।

দু পক্ষের ই মন্ত্রী থাকলে খেলার জটিলতা বহুগুণ বেড়ে যায়। তার ফলে আগের মতো প্রত্যেক পজিশনের সঠিক সমাধান (exact solution) খুব একটা কাজের নয়, কারন সমাধান খুব জটিল, এবং সঠিক সমাধানের জন্য যে চালের দরকার হবে সেই সব চালকে যুক্তিযুক্তভাবে ব্যখ্যা করা বেশ কঠিন। আসলে, আজ থেকে ৫০-৬০ বছর আগের অবধি ও পেশাদারী খেলোয়াড়রা এই ধরনের এন্ডিং এর সমাধানের চেষ্টা করে অনেক সময় ভুল সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তার প্রধান কারন, কোন সমাধান ঠিক না ভুল তা নিখুঁতভাবে যাচাই করার কোন সহজ উপায় ছিল না।

সেসব গল্প এখানে বেশি লিখছি না, কারন এই এন্ডিং শিখতে এইসব গল্প খুব একটা কাজে লাগবে না। কেও গল্প শুনতে চাইলে জানাবেন, আলাদা করে গল্প শোনাবো।

আজকাল কম্পুটার খুব শক্তিশালী হবার ফলে কম্পুটারের মাধ্যমে অনেক এন্ডিং এর সঠিক সমাধান (exact solution) জানা গেছে। এরকম সমস্ত সমাধানের তালিকা কে দাবার ভাষায় বর্তমানে টেবলবেস বলে। এখনও অবধি ৬ টা ঘুটির টেবলবেস তৈরী হয়েছে। অর্থাৎ বোর্ডের মধ্যে মোট ঘুটি সংখ্যা সর্বোচ্চ ৬ অবধি যে কোন সম্ভাব্য পজিশনের সঠিক সমাধান এখন জানা াছে।

কিছু অদ্ভুত পজিশনের সমাধান এমন হতে পারে – দুই পক্ষ সেরা চাল খেললে ৫৯ চাল বা ১২৪ চালে কিস্তিমাত করা সম্ভব। কিন্তু চালগুলোকে কোনরকম যুক্তিযুক্ত ভাবে বোঝা মানুষের পক্ষে এখনও অবধি অসাধ্য কাজ। তাই, কোন খেলোয়াড়ের পক্ষেই এই চালগুলো একটা টুর্নামেন্টের খেলায় খেলার সম্ভাবনা নেই। এমনকি বিশ্বচ্যাম্পিয়নের পক্ষেও নয়।

বাজারে খবর মস্কো ইয়ুনিভারসিটিতে ৭ ঘুটি টেবলবেস বানাবার কাজ চলছে। কতদূর কাজ এগিয়েছে জানিনা।

একটা করে ঘুটি যুক্ত করার ফলে সম্ভাব্য পজিশনের সমাধানের জটিলতা অনেকগুণ বেড়ে যায়। একটা একটা করে ঘুটি যুক্ত করে ৩২ টা ঘুটির সমাধান পাওয়া সম্ভব হলে দাবা খেলার কম্পুটার সমাধান হয়ে যাবে। এখনই কিছুদিনের মধ্যে তার কোন সম্ভাবনা নেই।

কেও ৬ ঘুটি টেবলবেস নিয়ে উৎসাহী হলে  “নালিমভ টেবলবেস” লিখে অনলাইন সার্চ করলে পেয়ে যাবেন।।

পজিশন # ৮, সাদার চাল

যাইহোক, টেবলবেসের গল্প বাদ দিয়ে নিচের পাজলে ফেরত আসি। যেহেতু বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের পাজলের সঠিক সমাধান অসম্ভব/খুব জটিল, তাই আমরা কিছু কাজের জিনিস শিখবো, যেগুলো আমাদের খেলায় কাজে লাগাতে পারি।

আপনি যদি রক্ষণ সামলাচ্ছেন তাহলে নিচের কথাগুলো মাথায় রাখবেনঃ

  • বেশিরভাগ পজিশনে সাধারণত রাজাকে প্রতিপক্ষের বোড়ের সামনে আনতে পারলে ড্র করার সম্ভাবনা বাড়ে।
  • সবসময় প্রতিপক্ষের রাজাকে অনবরত কিস্তি (perpetual check) দেবার সুযোগ খুঁজুন। প্রতিপক্ষ কিস্তি থেকে মুক্ত হতে না পরলে খেলা ড্র হবে। [নিয়মঃ ৩ বার পজিশন রিপিট বা কোন বোড়ের চাল ছাড়া ৫০ চাল – দু ক্ষেত্রেই খেলা ড্র]
  • যদি মন্ত্রী বিনিময়ের মাধ্যমে নিশ্চিত ড্র বোড়ে এন্ডগেমে [theoretically drawn pawn endgame – বোড়ে এন্ডগেম বোঝার জন্য লেকচার  ১৬ ভালো করে পড়ুন] পৌছনো সম্ভব হয় কেবলমাত্র তবেই মন্ত্রী বিনিময় করবেন, নয়তো মন্ত্রী বিনিময় এড়িয়ে চলুন।

আপনি যদি খেলা জেতার চেষ্টা করছেন তাহলে নিচের কথাগুলো মাথায় রাখুনঃ

  • মন্ত্রী বোর্ডে থাকা অবস্থায় সাধারণত খেলা জেতা প্রচন্ড কঠিন। আপনার মন্ত্রী কে কেন্দ্রের মাঝামাঝি আকটিভ পজিশনে রাখার চেষ্টা করুন।
  • সম্ভব হলে প্রতিপক্ষের রাজার আক্টিভিটি কম রাখার চেষ্টা করুন। খেয়াল রাখুন, কোন পরিকল্পনা ছাড়া অকারণ কিস্তি সাধারণত আপনার পজিশনের উন্নতি করবে না।
  • যখন প্রতিপক্ষ কিস্তি দেবে তখন পালটা কিস্তি [cross check] এর সুযোগ দেখুন। পালটা কিস্তির মাধ্যমে অনেক সময় মন্ত্রী বিনিময় সম্ভব।
  • মন্ত্রী বিনিময়ের সময় খেয়াল রাখুন বিনিময়ের পর যে বোড়ে এন্ডিং আসবে সেটা আপনি জিততে পারবেন।

 

lecture17.2.8

উপরের পজিশনে সাদার চাল। কালো সাদাকে কিস্তি দিয়েছে।সাদা

1.Qe4!

চালের মাধ্যমে কালোকে পালটা কিস্তি দিতে পারে। এবং এই অবস্থায় এটাই সেরা চাল। কারন এই কিস্তির সাথে সাথে সাদা কালোর মন্ত্রী কেও আক্রমণ করেছে, তাই কালো মন্ত্রী বিনিময় করতে বাধ্য হবে। মন্ত্রী বিনিময়ের পর সাদার পক্ষে বোড়ে এন্ডগেম সহজে জিতে নেওয়া সম্ভব [lecture 16]

 

পজিশন # ৯, সাদার চাল

নিচের পজিশন টি দেখুন। এই পজিশনে সাদার কাছে কোন সহজ ক্রস চেক বা পালটা কিস্তি নেই, তাই জেতার কোন সহজ উপায় নেই। তাই কালোর ড্র করার সম্ভাবনা অনেক বেশি। নিচের পজিশনে মোট ঘুটির সংখ্যা ৫, তাই টেবলবেস কে এই পজিশন টা বসালে সাথে সাথে উত্তর/ফলাফল বলে দেবে, কিন্তু সমাধান বুঝতে না পারলে ফলাফল দেখে খুব একটা লাভ হবে না। কারন টুর্নামেন্টে খেলার সময় কম্পুটার ব্যাবহার করা যায় না।

lecture17.2.9

 

এই পর্যন্ত সমাধানের চেষ্টা করে দেখুন কতগুলো সমাধান করতে পারেন। বেশিরভাগ পাজল ই খুব একটা কঠিন নয়। তবে মন্ত্রী এন্ডগেম ভালোভাবে পরিচালনা করার জন্য এরকম কিছু পজিশন জেতা/ড্র করার টেকনিক সম্বন্ধে প্রাথমিক ধারণা থাকা খুব জরুরি।

 

……………………………………………………………………………………………………

……………………………………………………………………………………………………

একদম শেষের দুটো ছবি সমাধানের চেষ্টা করে সময় নষ্ট না করাই ভালো। কারন প্রচন্ড কঠিন, সমাধান করা প্রায় অসম্ভব। শুধুমাত্র কিছু প্রাকটিক্যাল দরকারী জিনিসপত্র উল্লেখ করার জন্য ছবি দুটো দিলাম।।

আরও কিছু দরকারী টিপসঃ

  • যখন দু’পক্ষের ই এক বা একাধিক বোড়ে থাকে তখন সাধারণভাবে বেশি বোড়ে থাকা ভালো, তবে অনেক সময় বোড়ের সঙ্খ্যার চেয়ে বোড়ে বোর্ডের কতদূর এগিয়ে আছে তা অনেক বেশি গুরুত্ত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। 
  • অনেক সময় সপ্তম ঘরে থাকা একটা বোড়ে পিছয়ে থাকা একাধিক বোড়ের চেয়ে মূল্যবান মনে হতে পারে।  (quality over quantity)

পজিশন #১০, তোপালভ বনাম আনন্দ, বিশ্ব চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট, ২০০৫, কালোর ৬১ চালের পর

lecture17.2.10

 

উপরের পজিশনটি দেখুন। এটা প্রচন্ড উপরের লেভেলের খেলা। বিশ্বের দুজন সেরা খেলোয়াড়ের মধ্যে খেলায় এরকম পজিশন দেখা গিয়েছিলো। সাদার তিনটি বোড়ে আছে, কিন্তু কালোর মাত্র একটা বোড়ে মন্ত্রী হবার ঘর থেকে মাত্র একঘর দূরে। কয়েক চাল পর সাদা নিচের জি বোড়ের পরিবর্তে কালোর সি বোড়ে বিনিময় করেছিলো। তারপর দুটো অতিরিক্ত বোড়ে নিয়ে আরও ৩০-৪০ চাল চেষ্টা চাল চেষ্টা করেও খেলা জিততে পারেনি।

 

পজিশন #১০,২ – উপরের খেলা, কালোর ৯৭ চালের পর – খেলা শেষ পর্যন্ত ড্র হয়েছিলো।

lecture17.2.11

এই ধরনের পজিশন জেতা বা ড্র করা -দুটোই খুব কঠিন – সেটা বোঝাবার জন্য উদাহরণ টা দিলাম। এই টুর্নামেন্টে তোপালভ অসম্ভব ভালো খেলেছি্লেন, এবং এই সময় তিনি বিশ্বের ১ নম্বর খেলোয়াড় ছিলেন, তাও এই পজিশনটা জিততে পারেননি। উপরের খেলাটা প্রচন্ড উপরের লেভেলের খেলা, তবে কোথাও ভুল ত্রুটি থাকার সম্ভাবনা প্রবল। এখানে লক্ষ্যনীয় বিষয় হলো অনেক চেষ্টার পরেও সাদা দুটো অতিরিক্ত বোড়ে নিয়ে খেলা জিততে পারেনি। কোনভাবে মন্ত্রী বিনিময় সম্ভব হলে খুব সহজেই সাদা খেলাটা জিতে যেতো – কিন্তু অনেক চেষ্টা করেও সাদা মন্ত্রী বিনিময়ের কোন উপায় বার করতে পারেনি।

পুরো খেলা দেখতে চাইলে এখানে দেখতে পাবেনঃ

http://www.chessgames.com/perl/chessgame?gid=1361568

 

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply