«

»

মার্চ 10

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৪,৫ – মধ্যভাগের পরিকল্পনা/ঘুটি বিনিময়

ভালো বনাম খারাপ ঘুটি

সাধারণত আপনার ঘুটি প্রতিপক্ষের ঘুটির চেয়ে বেশি কার্যকর হলে ঘুটি বিনিময় না করা ভালো। অপরপক্ষে, আপনার ঘুটি কম খুব একটা ভালো অবস্থায় না থাকলে তার পরিবর্তে প্রতিপক্ষের কোন কার্যকর ঘুটি বিনিময় করা ভালো।

স্ট্রাকচার বা বোড়ের গঠন

কোন ঘুটি বিনিময়ের ফলে প্রতিপক্ষের বোড়ের গঠন দুর্বল করা সম্ভব হলে বিনিময়ের ফল ভালো হতে পারে। খেলার মধ্যভাগে রাজার কাছের বোড়ের গঠন দুর্বল থাকলে রাজার নিরাপত্তা বিঘ্নিত হয়। খেলার শেষ ভাগে দুর্বল বোড়ের গঠন অনেক সময় খেলার পার্থক্য গড়ে দিতে পারে। কোন ঘুটি বিনিময়ের ফলে বোড়ের গঠন ভেঙে গেলে বেশিরভাগ সময় দুভাবে বোড়ের গঠন পরিবর্তন করার সুযোগ থাকে। সাধারণ ভাবে, কেন্দ্রের দিকে বোড়ে দিয়ে খাওয়া ভালো।

স্পেস বা এলাকা দখল

আপনার দখলে বেশি এলাকা থাকলে সাধারণত অকারণ ঘুটি বিনিময় না করা ভালো। বেশি জায়গা থাকা মানে আপনার ঘুটির জন্য চলাফেরার অনেক বেশি সম্ভাবনা। অল্প জায়গায় আটকে থাকা প্রতিপক্ষের ঘুটি অনেক সময়ে আপনার ঘুটির সাথে তাল মিলিয়ে খেলতে পারবে না। ঠিক এক যুক্তি অনুযায়ী, আপনার দখলে কম এলাকা থাকলে একটা বা দুটো ঘুটি বিনিময় করলে আপনার বাকি ঘুটির নড়াচড়ার সুবিধা হতে পারে। তাই কম জায়গা নিয়ে খেলতে হলে ঘুটি বিনিময় ভালো।

আক্রমন/রক্ষণ

আপনি যখন আক্রমণ করছেন তখন অকারণ ঘুটি বিনিময় আপনার আক্রমণের সম্ভাবনা দুর্বল করে দেবে। তাই রক্ষণ সহজ হবে। বিশেষ করে, আক্রমণ রক্ষণের জন্য মন্ত্রীর ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। খেলার মধ্যভাগে রাজাকে কিস্তিমাত করতে মন্ত্রীর সাহায্য খুব দরকারী। মন্ত্রী না থাকলে কিস্তিমাতের সম্ভাবনা অনেক কমে যায়। তাই আপনি বিশাল আক্রমণের সম্মুখীন হলে মন্ত্রী বিনিময়ের চেষ্টা করুন।

যখন আপনার বেশি/কম ঘুটি আছে

আগের সমস্ত টপিকে দুজনের সমান ঘুটি থাকলে কি করা উচিত তাই নিয়ে কথা বলেছিলাম। এবার বলবো একজনের বেশি ঘুটি থাকলে কি করা উচিত তাই নিয়ে কথা। আপনার বেশি ঘুটি থাকলে সাধারণত ঘুটি বিনিময় ভালো, কারন বিনিময়ের পর পড়ে থাকা অতিরিক্ত ঘুটি ব্যবহার করে আপনি সহজে খেলা জিতে নিতে পারবেন।

আপনি যখন অল্প ঘুটিতে এগিয়ে আছেন তখন বোড়ে বাদে অন্য ঘুটি বদল করার চেষ্টা করুন, এতে জেতা সহজ হবে। অপরপক্ষে, আপনি যখন অল্প ঘুটিতে পিছিয়ে আছেন তখন বড় ঘুটি বিনিময় না করার চেষ্টা করুন, এবং বোড়ে বিনিময়ের চেষ্টা করুন। বোড়ে বিনিময় সম্ভব হলে খেলা ড্র করার সম্ভাবনা বাড়ে।

আপনি ঘুটির পরিমাপে এগিয়ে থাকলে অকারণ জটিলতা থেকে দূরে থাকুন। কারন বেশি জটিলতা তৈরী হলে দুজনের ই ভুল করার সম্বাবনা বাড়বে, এর ফলে আপনার প্রতিপক্ষ খেলার মোড় ঘুরিয়ে দেবার সুযোগ পেতে পারে।

একই রকম ভাবে, আপনি ঘুটির পরিমাপে পিছিয়ে থাকলে খেলা যতটা সম্ভব জটিল রাখার চেষ্টা করুন। এতে আপনার প্রতিপক্ষের ভুল করার সম্ভাবনা বাড়বে, এবং সহজে জেতা কঠিন হবে।

 

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply