«

»

ডিসে. 13

দাবা খেলা পরিচিতিঃ লেকচার ৬ – সিড়িভাঙা কিস্তিমাত ও দুই গজ দিয়ে কিস্তিমাত

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

মন্ত্রী এবং নৌকার সহায়তায় কিস্তিমাতঃ

ইউটুউব ভিডিও লিঙ্কঃ

বিকল্প লিঙ্কঃ

lecture6.1.step ladder from Pingo Penguin on Vimeo.


লেখার শুরুতে আমরা একটা খুব সহজ কিস্তিমাতের পদ্ধতি শিখবো। শক্তিশালী পক্ষের যদি একটা মন্ত্রী এবং একটা নৌকা অবশিষ্ট থাকে তবে রাজার সাহাজ্য ছাড়াই খুব সহজে কিস্তিমাত করা যায়।

উপরের ছবিতে মন্ত্রী এবং নৌকা মিলে খুব সহজে বিপক্ষের রাজা কে কিস্তিমাত করতে পারে। কালো রাজার যেকোনো নিয়মমাফিক চালের জন্য তীর অনুযায়ী 1.Re4, 2.Qd3, 3.Rc4, 4.Qb3, 5. Ra4 ইত্যাদি চাল গুলো পরপর খেললে কিস্তিমাত হবে। এখানে কালো রাজার কিছুই করার নেই কারন সাদার মন্ত্রী এবং নৌকা একে অপরকে রক্ষা করছে, এবং কালো রাজা কে আসতে আসতে বোর্ডের একপ্রান্তে ঠেলে দিচ্ছে। এই ধরনের কিস্তিমাত এর পদ্ধতিকে সংক্ষেপে step-ladder [সিড়ি ভাঙ্গা?] বলে।


সিড়িভাঙ্গা পদ্ধতির দুটো ধাপঃ 

১/ রাজা কে দূরে সরিয়ে নিন, যাতে মন্ত্রী ও নৌকা বিপক্ষের রাজা কে সরাসরি দেখতে পায়। 

এবং

২/ মন্ত্রী ও নৌকা পাশাপাশি এনে সিড়িভাঙ্গা পদ্ধতিতে চাল দিন।


মন্ত্রী ও নৌকার বদলে দুটো মন্ত্রী দিয়েও step-ladder পদ্ধতিতে খুব সহজে কিস্তিমাত সম্ভব। দুটো নৌকা দিয়ে কিস্তিমাত করার চেষ্টা করলে কি হবে সেটা নিজে চেষ্টা করে দেখুন।

দুই গজ-এর দ্বারা কিস্তিমাতঃ

ইউটিউব ভিডিও লিঙ্কঃ

বিকল্প লিঙ্কঃ

lesson6.2. K+B+B vs K. checkmate from Pingo Penguin on Vimeo.

দুই গজ-এর দ্বারা কিস্তিমাতঃ

দুই গজ দিয়ে কিস্তিমাত করা আগের কিস্তিমাত গুলোর চেয়ে অনেক বেশি কঠিন। গজ এর প্রধান সমস্যা হলো, একটা গজ দিয়ে কেবলমাত্র এক রকম রঙের ঘর নিয়ন্ত্রণ করা যায়, তাই বোর্ডের সমস্ত ঘর নিয়ন্ত্রণ করতে দুটো গজ কে একসাথে দক্ষতার সাথে ব্যবহার করা দরকার।

কিস্তিমাতের পদ্ধতি জানা না থাকলে দুজ গজ ও রাজা নিয়ে এদিক ওদিক করতে থাকলে একটা সময় পর পঞ্চাশ চাল পর নিয়ম অনুযায়ী খেলা ড্র হবে। তাই কিস্তিমাত এর অন্তত একটা পদ্ধতি শিখে রাখা ভালো। দুই গজ দিয়ে কিস্তিমাত অনেকভাবে করা সম্ভব।  ব্যখ্যা করার সুবিধার্থে আমি একটা সোজা পদ্ধতি শেখাচ্ছি। অন্য পদ্ধতি ব্যবহার করে এর চেয়ে কম চালে কিস্তিমাত সম্বব। তবে যে কোনো পদ্ধতিতে দুই গজ ও রাজা কে একসাথে দক্ষতার সাথে ব্যবহার করা প্রয়োজন। তাই একটা পদ্ধতি শিখলে অনান্য পদ্ধতি আপনা আপনি শিখে নেওয়া সহজ হবে।

ভালোভাবে শিখতে ভিডিও দেখুন। নিচে কিস্তিমাত পদ্ধতির একটা সংক্ষিপ্ত বর্ণনা দিচ্ছি।

বোর্ডের মাঝে কালো রাজা এবং প্রান্তের দিকে দুই সাদা গজ ও সাদা রাজা আছে।

lecture6.1.1

প্রথম ধাপে দুই গজ দিয়ে আমরা বোর্ডের চারটে কেন্দ্রের ঘর নিয়ন্ত্রণ করবো।

lecture6.1.3

দ্বিতীয় ধাপে দুই গজ দিয়ে কেন্দ্র দখল করে রাজাকে একটা ছোটো বাক্সের মধ্যে বন্দি করবো।

lecture6.1.4

তৃতীয় ধাপে রাজা কে যুদ্ধক্ষেত্রে নিয়ে আসবো।

lecture6.1.5

চতুর্থ ধাপে দুই গজ ও রাজার সহায়তায় কালো রাজার চলাফেরার জায়গা ছোটো করবো। তীর বরাবর দুই গজ কে একধাপ এগিয়ে নিয়ে যাবো। এমনভাবে এগিয়ে নিয়ে যাবো যাতে এগোনোর সময় কালো রাজা সাদা গজ কে আক্রমণ করতে না পারে।

lecture6.1.6

তারপর আবার রাজা কে আগের প্যাটার্ন অনুযায়ী নতুন করে সঠিক পজিশনে নিয়ে আসবো।

lecture6.1.7lecture6.1.8

তারপর আবার আগের পদ্ধতি অনুসরণ করে কালো রাজাকে আরো কোনায় নিয়ে যাবো।

lecture6.1.9

তারপর তীর বরাবর সাদা রাজাকে নতুন ঘরে নিয়ে আসবো। এতক্ষণে একদম প্রান্তের তিনটি ঘরে চলাফেরা করা ছাড়া কালো রাজার আর কিছু করার নেই। সাদা রাজার ভ্রমণ সম্পুর্ণ হলে এরকম পজিশন হবেঃ

lecture6.1.10

এরপর সাদা গজ এর দ্বারা কালো রাজার কাছ থেকে সবুজ ঘরটি দখল মুক্ত করবো। তাহলে এরকম পজিশন হবে।

lecture6.2.2

স্টেলমেট আলার্টঃ

আমরা একদম শেষ ধাপে এসে পৌছেছি। এবার সাদার চাল। কালো রাজার মাত্র দুটো ঘর আছে, কালো গজ দিয়ে একটা ঘর কেড়ে নিলে স্টেলমেট হয়ে যাবে।

lecture6.2.3

স্টেলমেট হলে ড্র হবে। এত খাটনির পর স্টেলমেটের মাধ্যমে খেলা ড্র করা বেশ বেদনাদায়ক, সুতরাং সতর্ক থাকুন।

আমরা ড্র চাই না, তাই কালো গজ দিয়ে একটা চাল নষ্ট করবো।

lecture6.2.5

তারপর পরের চালে কিস্তিসমেত কালো রাজাকে কোনায় ঠেলে দেবো। পরের চালে সাদা গজ দিয়ে কোনায় কিস্তিমাত।

lecture6.2.6lecture6.2.7

কিস্তিমাত সমাপ্ত।

সম্ভাব্য চাল এরকম হতে পারেঃ

[FEN “8/8/8/4k3/8/8/8/2B2B1K w – – 0 1”]
[SetUp “1”]

lecture6.1.1

1. Bb2+ Kd5 2. Bg2+ Kd6 3. Bd4 Ke6 4. Be4 Kd6 5. Kg2 Ke6 6. Kf3 Kd6 7. Kf4
Ke6 8. Kg5 Kd6 9. Kf5 Kd7 10. Bc5 Kc7 11. Bd5 Kd7 12. Ke5 Kc7 13. Ke6 Kc8
14. Bb6 Kb8 15. Bc6 Kc8 16. Kd5 Kb8 17. Kc4 Kc8 18. Kb5 Kb8 19. Ka6 Kc8 20.
Bc5 Kb8 21. Bd7 Ka8 22. Bd4 Kb8 23. Be5+ Ka8 24. Bc6#
{White mates} 1-0

আমরা সহজ কিস্তিমাত শেখা এখানেই শেষ করলাম। সমস্ত কিস্তিমাতের পদ্ধতি ভালোভাবে আয়ত্ত করতে বেশ কয়েকবার প্রাকটিস দরকার। একটা বোর্ড নিয়ে কোনো বন্ধুর সাথে, বা নিজে দুই দিক খেলে, বা কোনো কম্পুটার প্রোগ্রাম এর সাথে প্রাকটিস করতে পারেন। খেলা প্রাকটিস এর জন্য দাবা ইঞ্জিন কিভাবে ব্যবহার করবেন তা পরের লেকচারে শিখবো। তার সাথে বিভিন্ন দাবা ঘুটির তুলনামূলক মূল্য ও শিখবো।

আজ এখানেই শেষ করছি। লেখাটি কেমন লাগলো জানাবেন। কোনো প্রশ্ন বা মন্তব্য থাকলে নিচে লিখুন।

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply