«

»

ডিসে. 11

দাবা খেলা পরিচিতিঃ লেকচার ৫ – রাজা ও নৌকা দ্বারা সহজ কিস্তিমাত

  [কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

ইউটিউব ভিডিওর লিঙ্কঃ

বিকল্প লিঙ্কঃ

lesson5.1.K+R vs K checkmate. from Pingo Penguin on Vimeo.

 

নৌকা মন্ত্রীর চেয়ে অনেক কম শক্তিশালী, কারন নৌকা কেবল সোজাসুজি রেলগাড়ির মতো চলতে পারে, ফলে বোর্ডের মাঝে থাকা নৌকা কেবল চার দিকে চলে, মন্ত্রীর মতো আট দিকে চলতে পারে না। তাই নৌকা ও রাজা দিয়ে রাজাকে কিস্তিমাত করা অনেক বেশি কঠিন। কিন্তু খেলায় জিততে গেলে নৌকা দিয়ে কিস্তিমাত করা শেখা আবশ্যক, কারন অনেক সময় একটা খেলার শেষে শুধু নৌকা থাকে, তাই কিস্তিমাত করতে না জানলে খেলা জেতা যাবে না। 

এইসব সহজ কিস্তিমাত শেখার আর একটা ভালো দিক আছে। কিস্তিমাত শেখার মাধ্যমে আমরা কি ভাবে মন্ত্রী বা নৌকা ব্যবহার করা যায় তা শিখছি। একটা ঘুটি ব্যবহার করা শিখে গেলে তারপর আমরা একাধিক ঘুটি একসাথে ব্যাবহার করা শিখবো। 

কিস্তিমাতের উদাহরণঃ

চলুন তাহলে শেখা যাক। রাজা ও মন্ত্রী দিয়ে একটা কিস্তিমাতের উদাহরণ নিচে দেওয়া হলোঃ

সাদার চাল। একচালে কিস্তিমাত।

কিস্তিমাতের সাধারণ পদ্ধতিতে আগের লেকচারের (লেকচার ৪, মন্ত্রী দিয়ে কিস্তিমাত) সাথে বেশ কিছুটা মিল আছে। 

প্রথম ধাপঃ

কিস্তিমাতের জন্য কালো রাজাকে একপ্রান্তে ঠেলে নিয়ে যেতে হবে, কিন্তু শুধুমাত্র নৌকা দিয়ে তা সম্ভব নয়, কারন কালো রাজা সাদা নৌকা কে আক্রমণ করতে পারে। সুতরাং রাজা ও নৌকা মিলে দলগতভাবে খেলতে হবে। কি ভাবে খেলা এগোবে তা আমরা নিচে শিখবো।

সাদার চাল। কিস্তিমাতের প্রথম ধাপ কি?

কোন পরিকল্পনা ছাড়া নৌকা দিয়ে কিস্তি দিয়ে চেষ্টা করে দেখতে পারেন। এক্ষেত্রেও খালি কিস্তি দিয়ে কোনো লাভ হবে না। তার বদলে বোর্ড কে দুভাগে ভাগ করে কালো রাজাকে একটা ভাগের মধ্যে বন্দি করা দরকার। তাহলে প্রথম চাল 1.Ra4!!

 

কালো রাজা সবুজ লাইন পেরোতে পারবে না।

 দ্বিতীয় ধাপঃ

তারপর রাজাকে এগিয়ে আনুন। এই অবস্থায় কালো রাজা আপনার নৌকার দিকে আক্রমণ করতে আসবে। নৌকা আক্রান্ত হবার আগে অবধি রাজাকে এগিয়ে আনুন।

তাহলে সম্ভাব্য চাল হতে পারে এরকম

1…Kd5 2.Kg2 Kc5 3.Kf3 Kb5

 

সাদা নৌকা আক্রান্ত। কিন্তু সাদার চাল। নৌকা দূরে সরে যাবে।

কালো রাজা সাদা নৌকা কে আক্রমণ করেছে। তাই নৌকা কে নিরাপদ কোথাও নিয়ে যাবার জন্য একটা চাল খরচ করুন।

4.Rh4!  

নৌকা কে চতুর্থ র‍্যাঙ্ক বরাবর দূরে নিয়ে যান, যাতে কালো রাজা সবুজ লাইন পেরোতে না পারে। 

তারপর আমরা আবার আমাদের পরিকল্পনা মাফিক এগোবো। সাদা রাজা কে কালো রাজার কাছে নিয়ে আসতে হবে। তাহলে

4…Kc5 5.Ke3 Kd5

 

দরকারি পজিশন। দুই রাজার মধ্যে ঘোড়ার দূরত্ব।

 তৃতীয় ধাপঃ

দুই রাজার মধ্যে ঘোড়ার দূরত্ব তৈরী হলে রাজা চালবেন না। নৌকার কোনো চালের মাধ্যমে একটা চাল নষ্ট করুন। দুই রাজার মধ্যে ঘোড়ার দূরত্ব থাকা অবস্থায় আপনি চাইবেন কালোর রাজার চাল হোক। তাহলে

6.Rg4! 

এবার কালো রাজা যদি নৌকার দিকে আসে তাহলে দূই রাজা মুখোমুখি আসে তাহলে আমরা কিস্তি দেবো, এবং কালো রাজা আরও পিছন দিকে সরে যেতে বাধ্য হবে। যেমন, 

6…Ke5 7.Rg5+


কালো রাজা পিছনে সরে যেতে বাধ্য।


আর যদি কালো রাজা উলটো দিকে পালায় তাহলে আমরা ঘোড়ার দূরত্ব বজায় রেখে রাজা চালবো। তাহলে

6…Kc5 7.Kd3 Kb5 8.Kc3 Ka5 9.Kb3


কালো রাজাকে সাদা রাজার সামনে আসতে হবে। এবং পরের চালেই কিস্তি।

কালো রাজা আর দূরে পালাতে পারবে না, কারন বোর্ডে আর জায়গা নেই, রাজা উল্টোদিকে এলেই দুই রাজা সামনাসামনি এসে পড়বে। তখন আমরা কিস্তি দেবো। এবং রাজা পিছিয়ে যাবে। 

9…Kb5 10.Rg5+ Kc6 


সাদা রাজাকে সামনে এগিয়ে ঘোড়ার দূরত্বে নিয়ে যান।

আমরা আবার সাদা রাজাকে ঘোড়ার দূরত্বে নিয়ে যাবো। তাহলে সঠিক চাল হলোঃ

11.Kb5!

আমরা একধাপ এগিয়ে গেছি। এবার আবার আগের পদ্ধতি প্রয়োগ করে একধাপ একধাপ করে কালো রাজা কে বোর্ডের প্রান্তে নিয়ে যেতে পারবো। 

চতুর্থ ধাপঃ

কালো রাজা বোর্ডের প্রান্তে না পৌছানো অবধি তৃতীয় ধাপ বারবার প্রয়োগ করুন। এই অংশটা আপনাদের প্রাকটিস এর জন্য রেখে দিলাম।

পঞ্চম ধাপঃ

শেষধাপ কি ভাবে খেলবেন তা এবার শেখাই।


রাজা একদম প্রান্তে। কালোর চাল হলে কি হবে? সাদার চাল হলে কি হবে?


ধরা যাক এই অবস্থায় কালোর চাল। কালো রাজা যদি নৌকার দিকে আসতে চেষ্টা করে তাহলে দুই রাজা সামনাসামনি এসেছে, সুতরাং নৌকা দিয়ে কিস্তি, এবং এবার কিস্তিমাত হয়েছে, কারন রাজার পিছনে কোনো জায়গা নেই। আর যদি রাজা দূরে পালায় তাহলে আপনার রাজা এগিয়ে নিয়ে যান, ঘোড়ার দূরত্ব বজায় রেখে। তাহলে

1…Kc8 2.Kd6 Kb8 3.Kc6 Ka8 4.Kb6 

কালো রাজার আর পালাবার জায়গা নেই, তাই রাজার সামনে আসতেই হবে। এবং

4…Kb8 Rh8#

আর বোর্ডের অবস্থায় যদি সাদার চাল হয় তাহলে কি ভাবে খেলবেন? সাদা রাজাকে কালো রাজার সামনে নিয়ে গিয়ে লাভ নেই, কারন পরের চালে কালো রাজা কোনো একটা পাশে পালাবে। সুতরাং আপনাকে একটা চাল নষ্ট করতে হবে। সুতরাং

1.Rg7!!

এবার কালো রাজাকে চাল দিতেই হবে। কারন খেলার নিয়ম অনুযায়ী পাশ দেওয়া যায় না। এরপর আগের পদ্ধতি অনুযায়ী খেলুন, জিতে যাবেন।

 একটা গুরুত্বপূর্ণ তথ্যঃ

কালোর রাজার পক্ষে ইচ্ছেমতো চাল দেওয়া বা পাশ দেওয়া সম্ভব কালো রাজা সবসময়েই পালাতে পারতো, সাদা কিস্তিমাত করতে পারতো না, এবং খেলা জিততে পারতো না। খেলার শেষের দিকে প্রয়োজনে চাল নষ্ট করা খুব গুরুত্বপূর্ণ বিষয়। এটা এখন শুধু মাথায় রাখুন,পরে অনেক কিছু শিখতে এই ধারনা কাজে লাগবে।

এখানে সাদা প্রয়োজনে একটা নৌকার চাল দিয়ে চাল নষ্ট করতে পারে, কিন্তু কালোর সেই সুযোগ নেই। চাল দিতে বাধ্য হওয়ার ফলে কারো অবস্থা আগের চেয়ে খারাপ হলে তাকে দাবার ভাষায় বলা হয় অপোজিশন (opposition)। দাবার অন্তিমভাগ ভালোভাবে খেলার জন্য অপোজিশন সম্বন্ধে জ্ঞান আবশ্যক। তবে যারা একদম নতুন খেলা শিখছেন তাদের এখন এই ব্যপারটা বুঝতে সমস্যা হতে পারে। এখন না বুঝলে সমস্যা নেই, এটা বেশ কঠিন বিষয়। আমরা কোর্সের শেষের দিকে এটা নিয়ে বিশদে আলোচনা করবো।

এককথায়ঃ

তাহলে, সংক্ষেপে বললে, এক্ষেত্রেও কালো রাজা যদি বোর্ডের মাঝে থাকতো তাহলে কিস্তিমাতের পরিকল্পনা অনেকটা মন্ত্রী দিয়ে কিস্তিমাতের মতোই। তবে মন্ত্রীর চেয়ে নৌকা কম শক্তিশালী, তাই খেলাটা একটু অন্যরকম হবে। লক্ষ্য করুন, মন্ত্রী কে বিপক্ষের রাজা সরাসরি আক্রমণ করতে পারে না, কিন্তু নৌকা কে আক্রমণ করতে পারে। তাই নৌকা দিয়ে কিস্তিমাত এর সময় রাজার সহায়তা অনেক বেশি দরকার। প্রধান ধাপগুলো নিচে লিখে দিলাম।

 

১/ নৌকার সহায়তায় বোর্ড কে দুভাগে ভাগ করা, এবং বিপক্ষেরে রাজা কে বোর্ডের একপাশে নিয়ে যাওয়া।

২/ সাদা রাজাকে কালো রাজার কাছে ঘোড়ার দূরত্বে নিয়ে আসা।

৩/ রাজা ও নৌকার সহায়তায় কালো রাজাকে পিছনে ঠেলে নিয়ে যাওয়া

৪/ যতক্ষণ কালো রাজা বোর্ডের প্রান্তে পৌঁছচ্ছে ততক্ষণ ৩ নম্বর পদ্ধতি প্রয়োগ করা

এবং

৫/সুবিধাজনক অবস্থায় কিস্তিমাত করার মোক্ষম চাল দেওয়া। 

 

আমি যে পদ্ধতি শেখালাম সেটা দ্রুততম পদ্ধতি নয়। অন্য পদ্ধতি ব্যবহার করে এর চেয়ে কম চালে কিস্তিমাত সম্ভব। কিন্তু এটা শেখালাম কারন এটা বোঝানো খুব সহজ। লেকচার টি কেমন লাগলো জানাবেন। কোনো প্রশ্ন থাকলে নিচে মন্তব্য করুন।



Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply