«

»

আগস্ট 02

কোর্সের ঘোষণা – কেমিকৌশল পরিচিতি – প্রশিক্ষক ড. ফারুক হাসান

শিক্ষক ডট কমের অনলাইনে বাংলায় মুক্ত জ্ঞানের আসরে সবাইকে স্বাগতম। আনন্দের সাথে শিক্ষার্থীদের জানাচ্ছি, আমাদের প্রথম কোর্স – কেমিকৌশল পরিচিতি, এখন অনলাইনে প্রকাশ করা হয়েছে।

 

এই কোর্সটি পড়াবেন বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টোরাল ফেলো হিসাবে কর্মরত গবেষক ড. ফারুক হাসান। তাঁর কাছ থেকেই শোনা যাক এই কোর্সের বিস্তারিত বর্ণনা

 

অনেকের ধারণা যে কেমিকৌশল (Chemical Engineering) হয়তো কেমিস্ট্রি বা রসায়নের কোনো একটি শাখা। আসলে কি তাই? কেমিকৌশল হচ্ছে প্রকৌশলবিদ্যার সেই শাখা যাতে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং কখনো কখনো জীববিজ্ঞানের সম্মিলিত জ্ঞানকে কাজে লাগিয়ে কোনো কাঁচামালকে অর্থকরী শিল্পপণ্যে রূপান্তর করা হয়। কেমিকৌশল সম্পর্কে জানতে আগ্রহী সবার জন্য অনলাইন এই কোর্সটি উন্মুক্ত। কোর্সটিকে এমনভাবে সাজানো হয়েছে যাতে সাধারণশিক্ষায় শিক্ষিত যে কোনো বাংলাভাষী মানুষ এতে অংশ নিতে এবং শিখতে পারেন। ৬ সপ্তাহ জুড়ে চলা এই কোর্সে লেকচারের সাথে সাথে আরো থাকবে প্রতিষ্ঠিত কেমিকৌশলীদের সাক্ষাতকার। কেমিকৌশলীদের মুখ থেকেই আমরা শুনবো কেমিকৌশলের গল্প।

 

কোর্সটিকে সাজানো হবে সাপ্তাহিক লেকচার, ভিডিও এবং অডিও এর সমন্বয়ে। কোর্সটি চলবে ২০১২ এর আগস্টের ১ তারিখ হতে সেপ্টেম্বরের ৭ তারিখ পর্যন্ত।

 

কোর্সের ব্যাপারে বিস্তারিত জানতে এবং নিবন্ধিত হতে আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি কোর্সের মুল পাতায়।

 

কোনো প্রশ্ন থাকলে কোর্সের পাতার তলার মন্তব্যের অংশে আপনার প্রশ্ন লিখে জানান।

Comments

comments

About the author

রাগিব হাসান

Leave a Reply