«

»

আগস্ট 02

কোর্সের ঘোষণা – জ্যোতির্বিজ্ঞান ১০১ – প্রশিক্ষক খান মুহাম্মদ বিন আসাদ

শিক্ষক.কম সাইটএ জ্যোতির্বিজ্ঞান ১০১ কোর্সটি পড়াবেন নেদারল্যান্ড্সের ইউনিভার্সিটি অফ খ্রোনিঙেন এর পদার্থবিজ্ঞান বিভাগের পিএইচডি ছাত্র খান মুহাম্মদ বিন আসাদ।

কোর্সটি সম্পর্কে তাঁর কাছেই শোনা যাক –

এই কোর্স জ্যোতির্বিজ্ঞানের একেবারে অ-আ-ক-খ নিয়ে। জ্যোতির্বিজ্ঞানের সংজ্ঞা এবং বিষয়বস্তুই এই কোর্সের বিষয়বস্তু। জ্যোতির্বিজ্ঞান হচ্ছে নকল নভোবস্তু, অর্থাৎ পৃথিবীর বাইরের বা মহাকাশের সকল বস্তু এবং পদার্থের বিজ্ঞান। এসব বস্তুর মধ্যে রয়েছে তারা, গ্রহ, উপগ্রহ, কৃষ্ণবিবর ইত্যাদি। তবে মহাবিশ্বের সবকিছুই মহাকর্ষের প্রভাবে জোট বাঁধতে চায় যার কারণে আমরা পাই তারা স্তবক, গ্যালাক্সি এবং গ্যালাক্সি পুঞ্জ ও স্তবক। সকল বস্তু এবং তাদের স্তবক বা পুঞ্জের জন্ম এবং বিবর্তন জ্যোতির্বিজ্ঞানের আলোচ্য বিষয়। অন্যদিকে সার্বিকভাবে পুরো মহাবিশ্বের জন্ম এবং মহাবিশ্বের গাঠনিক উপাদান তথা মৌলিক পদার্থগুলোর উৎপত্তি ও বিবর্তন নিয়েও জ্যোতির্বিজ্ঞানে আলোচনা করা হয়, যদিও বর্তমানে একে “বিশ্বতত্ত্ব” নামে একটি আলাদা বিভাগে স্থান দেয়া হয়েছে। আমরা বিশ্বতত্ত্ব নিয়েও কিছুটা আলোচনা করব।

 

কোর্সের বিস্তারিত তথ্য পেতে সরাসরি চলে যান কোর্সের মূল পাতায়। কোর্সটি আগামী ১ সপ্তাহের মধ্যে শুরু করা হবে, চোখ রাখুন, নিবন্ধন পাতাটি অচিরেই কোর্সের পাতায় যোগ করা হবে।

Comments

comments

About the author

রাগিব হাসান

Leave a Reply