«

»

আগস্ট 02

কেমিকৌশল পরিচিতি – লেকচার ১

কেমিকৌশল পরিচিতি কোর্সের প্রথম সপ্তাহের লেকচারে সবাইকে স্বাগতম! আপনাদের মত আমি নিজেও খুব উত্তেজনা নিয়ে শুরু করছি (যেহেতু অনলাইনভিত্তিক এরকম কোনো কোর্স আমি আগে কখনো নেই নি)। শুরুতেই কোর্স পদ্ধতি সম্পর্কে একটু ধারণা দিয়ে নেই। প্রতি সপ্তাহের বুধবার বাংলাদেশ সময় সকাল ১০টার মধ্যে ঐ সপ্তাহের লেকচার ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রথম লেকচারটি প্রকাশ করা হলো ১লা অগাস্ট। দ্বিতীয় সপ্তাহের লেকচার আপনারা পাবেন ৮ই অগাস্ট। প্রতিটি লেকচার কয়েকটি ভাগে ভাগ করে প্রকাশ করা হবে। প্রতিটি ভাগে একটি নির্দিষ্ট বিষয়ের উপর আলোকপাত করা হবে। লেকচার ছাড়াও বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে কেমিকৌশলীদের সাক্ষাতকার। যারা সাক্ষাতকারে অংশ নেবেন তাদের মধ্যে রয়েছেন কেমিকৌশলের শিক্ষক,  কেমিকৌশলী এবং গবেষক। এছাড়াও লেকচার নোটের সাথে থাকবে  কুইজ। খুব সংক্ষেপে আমাদের কোর্সের নিয়ম ও পদ্ধতিগুলো তুলে ধরা হয়েছে নিচের ভিডিওতে।

 

 

এই সপ্তাহের লেকচারে নিচের বিষয়গুলি থাকছেঃ

সপ্তাহ ১: (আগস্ট ১ – আগস্ট ৭)

কেমিকৌশল হচ্ছে প্রকৌশলবিদ্যার সেই শাখা যাতে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং কখনো কখনো জীববিজ্ঞানের সম্মিলিত জ্ঞানকে কাজে লাগিয়ে কোনো কাঁচামালকে অর্থকরী শিল্পপণ্যে রূপান্তর করা হয়। গবেষণাগারের ক্ষুদ্র পরিসর থেকে একটি প্রয়োজনীয় শিল্পপণ্যকে লোকালয়, সমাজ, দেশ কিংবা বিশ্বের জনমানুষের দোড়গোড়ায় পৌছে দিতে যে সব চ্যালেঞ্জ রয়েছে, একজন কেমিকৌশলী তার দক্ষতা, অভিজ্ঞতা ও জ্ঞানকে কাজে লাগিয়ে সেসব মোকাবেলা করেন। আর এইজন্য কেমিকৌশলীদের পদার্থবজ্ঞান, রসায়ন, গণিত, অর্থনীতিসহ বিভিন্ন মৌলিক বিষয়ের উপর দক্ষতা অর্জন করতে হয়। এইসব মৌলিক জ্ঞানকে কাজে লাগিয়ে একজন কেমিকৌশলী একটি রাসায়নিক শিল্পের একদম ধারণাপর্যায় (conceptual stage) থেকে শুরু করে তার ফিজিবিলিটি স্টাডি, কারখানার নকশা প্রণয়ন ও প্রয়োজনীয় আর্থিক বিনিয়োগের পরিমাণ আন্দাজ, কারখানা নির্মাণ, পরিচালনা, নিয়ন্ত্রণ ইত্যাদি নানান কাজ করতে পারেন। একজন কেমিকৌশলী কেবল যে কারখানার প্রযুক্তিগত দিক সম্পর্কেই জানেন তা নয়, শিল্পপ্রতিষ্ঠানের লাভ-ক্ষতি, পণ্যের উৎপাদন, বিপণন, অর্থবিনিয়োগের হিসাব, ইত্যাদি কাজও করে থাকেন। শুধু যে অর্থকরী শিল্পপণ্য তৈরিতেই কেমিকৌশলীর প্রয়োজন হয় তা নয়, আমাদের পৃথিবীর যে বৃহৎ বৃহৎ সমস্যা যেমন সারা বিশ্বের মানুষের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য উৎপাদন, খাদ্যদ্রব্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় সার ও রাসায়নিক দ্রব্য সরবরাহ, বিদ্যুৎ ও শক্তি যোগান দিতে জ্বালানিতেল-কয়লা-প্রাকৃতিক গ্যাসের উত্তোলন-পরিবহন-পরিশোধন, বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনরোধে কার্যকরী প্রযুক্তি নির্মাণ, আধুনিক ও পরিবেশ-বান্ধব শিল্পকারখানা নির্মাণ ও পরিচালনা, পরিবেশ দূষণরোধ, ঔষুধশিল্প ইত্যাদি নানান ক্ষেত্রে কেমিকৌশলীরা বিশ্বজুড়ে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। নিচের ভিডিও লেকচারটি তৈরি করা হয়েছে কেমিকৌশলের উপর প্রাথমিক ধারণা দিতে।

 

 

কেমিকৌশলের একটি গুরুত্বপূর্ণ কনসেপ্ট হচ্ছে প্রসেস ফ্লো ডায়াগ্রাম বা পিএফডি। একটি পিএফডি চিত্রের মাধ্যমে একটি শিল্পকারখানা কিংবা প্রসেস প্লান্টের প্রধান প্রধান ধাপগুলিকে দেখানো হয়। এই পিএফডি আসলে কি সেটা নিয়েই বলা হয়েছে নিচের ভিডিওটিতে।

 

 

আমাদের কোর্সের প্রথম সাক্ষাতকারে অংশ নিয়েছেন বাংলাদেশ কর্মরত একজন কেমিকৌশলী, মোহাম্মদ মাসুম জুজুলি। নিচের অডিওটিতে আমরা জুজুলির কাছ থেকে তার কেমিকৌশলের জগত সম্পর্কে জানবো। যদিও অডিওটি একটু দীর্ঘ, কিন্তু আপনারা যদি ধৈর্য্য নিয়ে শোনেন তাহলে আমি নিশ্চিত আপনারা কেমিকৌশল সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

 

কেমিকৌশলীর সাক্ষাতকার-১ (অডিও): বাস্তব অভিজ্ঞতার আলোকে

 

আমাদের দ্বিতীয় সাক্ষাতকারটি একটি ছোট্ট ভিডিও।

 

এ সপ্তাহের কুইজ

 

Comments

comments

About the author

ফারুক হাসান

কেমিকৌশল নিয়ে পড়াশুনা বুয়েট (বিএসসি) এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরে (পিএইচডি)। বর্তমানে মার্কিনযুক্তরাস্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পিএইচডিপরবর্তী গবেষক হিসেবে কর্মরত। গবেষণার প্রধান বিষয়ঃ তেল ও গ্যাস শিল্প, কার্বন নিঃস্বরন ও প্রতিকার, উৎকর্ষায়ণ (Optimization), এবং কারখানা নকশা (process design)। প্রধান শখ বই পড়া, ব্লগিং এবং সিনেমা দেখা।

Leave a Reply