«

»

ফেব্রু. 19

বিদ্যাকৌশল – লেকচার ১ – কীভাবে শুরু করবেন?

[ কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক ]

 

বিদ্যাকৌশল কোর্সের ১ম লেকচারে সবাইকে স্বাগতম জানাচ্ছি। আজকের লেকচারে আমরা আলোচনা করবো আসলে একেবারে গোড়ার একটা কথা — চেষ্টা করে কৌশল শিখে যে কেউ ভালো ছাত্র/ছাত্রী হতে পারে।

 

বিদ্যাকৌশলের মোদ্দা কথা এটাই। পড়াশোনায় ভালো করা, শেখা, এগুলা কিন্তু আসলে কিছু কৌশল বা কায়দার সার্থক প্রয়োগ মাত্র। মেধা অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু তার সাথে সাথে অবশ্যই কীভাবে পড়ছেন, কীভাবে শিখবেন এসবের মোক্ষম পদ্ধতি জানা দরকার। অনেক ক্ষেত্রেই সমান মেধার দুজন শিক্ষার্থীর একজন হয়তো মনের অজান্তেই এই কাজগুলা করে ভালো ফল পাচ্ছে, আর অন্যজন ভুল পদ্ধতিতে পড়ে সেরকম ফল পাচ্ছে না।

 

বিদ্যাকৌশল কোর্সটিতে আমরা এই পদ্ধতিগুলোই তুলে ধরবো। কিন্তু সবার আগে আপনাকে একটা কথা খুব মনে প্রাণে বিশ্বাস করতে হবে। তা হলো আপনি, হ্যাঁ, আপনি নিজে খুব ভালো করতে পারবেন, আপনি নিজে একটু খাটলেই ভালো শিক্ষার্থী হতে পারবেন। এই ব্যাপারটা বিশ্বাস করলে এবং চেষ্টা করলে অবশ্যই আপনি ভালো ফল পাবেন।

 

 

লেকচার সংক্রান্ত যে কোনো প্রশ্ন নিচে কমেন্টে করেন। অথবা আমাকে মেসেজে পাঠান আমার ফেইসবুক আইডিতে। আর যেকোনো পরামর্শ সাদরে সমাদৃত হবে।

আর বিদ্যাকৌশল বইটি বইমেলায় আদর্শ প্রকাশনীর ৫৭৫-৫৭৬ স্টলে অথবা অনলাইনে এখানে পাবেন।  নানা ভাবে যোগাড় করার উপায় এই পাতায় লেখা আছে। 

Comments

comments

About the author

রাগিব হাসান

Leave a Reply