«

»

আগস্ট 04

আইওএস অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট, লেকচার – ৮ ঃ অবজেকটিভ সি ব্লক

অবজেকটিভ সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের একটি অন্যতম শক্তিশালী ফিচার হল ব্লক। প্রোগ্রামিং এ ব্লক কথাটার সাথে হয়তো আমরা পরিচিত না, কিন্তু এটাকে আমরা ব্যবহার করেছি অন্য ভাষায়, অন্যভাবে। যেমন, জাভাস্ক্রিপ্ট, রুবি কিংবা পাইথনের ক্লোজার (closures)।

ব্লক ব্যাপারটা আসলে কি ? অ্যাপল বলে,

“An Objective-C class defines an object that combines data with related behavior. Sometimes, it makes sense just to represent a single task or unit of behavior, rather than a collection of methods.”

খাঁটি বাংলায় বলতে গেলে, ব্লক হল একটা কোডব্লক যেটা ভবিষ্যতে কোন একটা সময় এক্সিকিউট হবে। উপরের ইংরেজি কথার ভিতর সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটা হল, ব্লক একটা অবজেকটিভ সি অবজেক্ট। কেন ? কারন, যেহেতু দেখতে যেমনই হোক এবং যত বিদঘুটেই হোক, এটা একটা অবজেক্ট। সুতরাং আমরা এটাকে আমাদের এতদিনের জানা অবজেক্ট এর মতই ব্যবহার করতে পারব। যেমন, কোন ভ্যারিয়েবলের সাথে আস্যাইন করতে পারব, ফাংশন বা মেথডের আর্গুমেন্ট হিসেবে পাঠাতে পারব কিংবা কোন মেথড বা ফাংশন থেকে রিটার্ন ও করতে পারব।

এখন দেখা যাক কিভাবে ব্লক ব্যবহার করতে হয়…

objc_block অবজেকটিভ সিতে  ব্লক লেখার নিয়ম হল

return_type (^block_name)(param_type, param_type, ...)

এখানে দুইটা জিনিস লক্ষণীয়। প্রথমটা হল, উপরের সিনট্যাক্স আমাদের মোটামুটি পরিচিত, সি এর ফাংশনের মত দেখতে অনেকটা। শুধু একটা অপরিচিত ক্যারেট (^) চিহ্ন আছে। এই চিহ্নটা আসলে বোঝায় যে, আমরা একটা ব্লক ডিক্লেয়ার করছি। আর আরেকটা হল, এখানে আমরা শুধুমাত্র প্যারামিটারের ডেটা টাইপ দেখতে পাচ্ছি, নাম নাই। সমস্যা নেই, আমরা চাইলে নামও দিতে পারব, এটা অপশনাল, আমরা চাইলে নাম দিতেও পারি নাও পারি।

কিভাবে ব্লক ডিক্লেয়ার করতে হয় জানা শেষ, এখন ঝটপট একটা উদাহরণ দেখে নিই।

int (^multiply)(int , int)

ডিক্লেয়ার করা শেষ, এবার দেখি কিভাবে ব্লক ডিফাইন করতে হয়। অর্থাৎ ব্লকের ভিতরে কি থাকে।

^(param_type param_name, param_type param_name, ...) { ... return return_type; }

দেখা যাচ্ছে, এটা একটু অন্যরকম। এখানে শুরুতে (^) চিহ্ন ও ব্লকের নাম নেই। এরপর আমরা ডিক্লেয়ার করার সময় শুধু প্যারামিটারের ডেটাটাইপ লিখেছিলাম কিন্তু এখানে আমাদেরকে সেটার সাথে নামও ব্যবহার করতে হবে অবশ্যই। প্যারামিটারগুলো অবশ্যই যেভাবে ডিক্লেয়ার করা হয়েছে সেই একই ক্রমে লিখতে হবে। এরপর আসছে, আমাদের ব্লক কি কাজ করবে সেটার কোড, এটা একবারেই আমাদের চেনা পরিচিত সি ফাংশনের মত। নিচের উদাহরণটা দেখলে আরও ভালো বোঝা যাবে।

^(int a , int b) { return a*b ; }

তাহলে সবমিলিয়ে ব্যাপারটা দাড়াচ্ছে এরকম।

Screen Shot 2014-08-04 at 10.13.28 PM

ব্লক লেখা তো শেষ, এবার কিভাবে আমাদের লেখা ব্লকটা ব্যবহার করে দুইটা সংখ্যা গুণ করা যায় একটু দেখা যাক। খুব সহজেই আমরা সেটা করতে পারি।

Screen Shot 2014-08-04 at 10.21.32 PM

 

এখন , ব্লকের দরকারটা কি আসলে ? আমরা তো এই কাজটা সাধারণভাবেই করতে পারতাম। দরকার আসলে অনেকগুলো। ব্লক অবজেক্টিভ সি কোডকে খুব বেশি পরিমাণ সিমপ্লিফাই করে। যেমন ধরা যাক, আমাদের একটা কাজ করতে হবে। এই কাজটা আবার আরেকটা কাজ শেষ না হওয়া পর্যন্ত করা যাবেনা। কাজেই , আমাদের কোন একটা কলব্যাক ফাংশন লাগবে যেটা ঐ কাজটা শেষ হলে আমাদেরকে জানাবে। সাধারণভাবে আমাদেরকে অন্য কোথাও এই কলব্যাক ফাংশন লিখতে হত এবং অনেক কোড বেশি লেখার দরকার হত। ব্লক এই ব্যাপারটাকে অনেক সিম্পল করে দেয়, কোডের পরিমাণ অনেকটা কমিয়ে দেয় এবং ব্লক ব্যবহার করলে আমাদের সেই কলব্যাকের কোডটাও আমরা একসাথে রাখতে পারি।

অ্যাপল দাবি করে ব্লক কোডকে অনেক ফাস্ট করে। সহজ কথায়, ব্লক হল অবজেকটিভ সি কোডের ভবিষ্যৎ। ধীরে ধীরে আগের কোডগুলোকে এখন ব্লক বেইজড করে ফেলা হচ্ছে। এটা আমরা যখন ওপেন সোর্স লাইব্রেরি ব্যবহার করব আমাদের এই কোর্সে , সেটার উদাহরণ হাতে কলমে দেখা যাবে।

আজকে এ পর্যন্তই। কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচের কমেন্ট সেকশনে লিখুন। আমি সাধ্যমত উত্তর দেয়ার চেষ্টা করব। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ 🙂

কোর্সের মূল পাতা 

 

Comments

comments

About the author

Ashiq Uz Zoha

আমি আশিক-উজ-জোহা (অয়ন)। বুয়েট কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০১৩ সালে আমি গ্রাজুয়েশন সম্পন্ন করি। ছাত্র থাকা অবস্থাতেই ফ্রিল্যান্সার হিসেবে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট শুরু করি। এরপর পড়াশোনা শেষ করে বুয়েটেরই দুই বন্ধু মিলে ধ্রুবক ইনফোটেক সার্ভিসেস লিমিটেড নামে একটি স্টার্টআপ সফটওয়্যার কোম্পানি শুরু করি, এখানে আমরা মূলত স্মার্টফোন বেইজড ইনফরমেশন সিস্টেম, অ্যাপস ও গেমস ডেভেলপ করি। এছাড়া বুয়েটে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ, ট্রেনিং প্রোগ্রাম ও  সফটওয়্যার ডেভেলপমেন্ট কন্টেস্ট এর সাথে জড়িত আছি। বর্তমানে ধ্রুবক ইনফোটেক সার্ভিসেস লিমিটেড এর চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছি ।

Leave a Reply