«

»

মার্চ 09

টেকনিকাল রিপোর্ট রাইটিং – লেকচার ১০ – রিকমেন্ডেশন রিপোর্ট এবং ফিজিবিলিটি রিপোর্ট – পর্ব ৩

রিকমেন্ডেশন রিপোর্ট এবং ফিজিবিলিটি রিপোর্ট – পর্ব ৩

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]


টেকনিকাল রিপোর্ট রাইটিং কোর্সের ১০ম লেকচারে স্বাগতম। এবারে কোন ভিডিও লেকচার যোগ করা হলোনা। তবে হাতে কলমে উদাহরণ দিয়ে আজ দেখাবো, কীভাবে রিকমেন্ডেশন রিপোর্ট লিখবেন।

একটি রিকমেন্ডেশন রিপোর্টের উদাহরণ।

 

ফেব্রুয়ারী ১৮, ২০১৩

বরাবরঃ এক্সওয়াইজেড

প্রতিবেদকঃ এবিসি   (স্বাক্ষর)

বিষয়ঃ নতুন পি-এইচ মিটার ক্রয়ের সুপারিশ সংক্রান্ত

 

ভূমিকা

বর্তমানে যে পি-এইচ মিটারটি মান নিয়ন্ত্রণ গবেষণাগারে ব্যাবহৃত হচ্ছে তা এগারো বছরের পুরনো এবং সঠিক রিডিং দিতে অক্ষম। এমতাবস্থায়, নতুন একটি পি-এইচ মিটার ক্রয়ে দেড় লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মান নিয়ন্ত্রণ তদারক কর্মকর্তা হিসেবে আমার পি-এইচ মিটার বিষয়ে যথেষ্ট ব্যাবহারিক অভিজ্ঞতা রয়েছে। তাই, নতুন পি-এইচ মিটার নির্বাচনে আমাকে বিশ্লেষণমূলক প্রতিবেদন এবং একটি সুপারিশ মতামত দিতে নির্দেশ দেয়া হয়েছে। Corning pH/Ion Meter-Model 150 এবং Orion pH/mv Meter-Model 811 এর মধ্যে একটির ব্যাপারে সুপারিশ করাই প্রতিবেদনটির উদ্দেশ্য। আমার সুপারিশ প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে মিটার-অপশন, মিটার-স্পেসিফিকেশন, মূল্য এবং ব্যাবহার-বান্ধব বৈশিষ্ট্যের ভিত্তিতে।

 

উপসংহার

.      Corning-Model 150 এ গুরুত্বপূর্ণ চারটির মধ্যে তিনটি অপশন রয়েছে। অন্যদিকে, Orion-Model 811 গুরুত্বপূর্ণ চারটির সবকটি অপশন সম্পন্ন।

.      তুলনামূলকভাবে Orion-Model 811 অধিকতর সঠিক পরিমাপ-মান দিতে সক্ষম।

.      Corning-Model 150 এর মূল্য Orion-Model 811 এর চেয়ে বিশ হাজার টাকা কম।

.      Orion-Model 811 আমাদের মান নিয়ন্ত্রণ গবেষণাগারে সহজে ব্যাবহারযোগ্য।

 

সুপারিশ

আমার বিচার-বিশ্লেষণে আমি Orion pH/mv Meter 811 ক্রয় করার সুপারিশ করছি। মিটার-অপশন, মিটার-স্পেসিফিকেশন এবং ব্যাবহার-বান্ধব বৈশিষ্ট্যের ভিত্তিতে Orion-Model 811 অধিকতর ভাল।

 

আলোচনা

একই ধরনের কোম্পানীর বেশ কয়েকজন মান-নিয়ন্ত্রণ সুপারভাজরের সাথে মতবিনিময় করে এটা স্পষ্ট যে, সুপারিশ করার আগে মিটার-অপশন, মিটার-স্পেসিফিকেশন, মূল্য এবং ব্যাবহার-বান্ধব বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ জরুরী।

 

মিটার অপশন

সেসব ফিচার পি-এইচ মিটার ক্রয়ে বিবেচ্য সেগুলো হলোঃ অটোমেটিক ক্যালিব্রেশন, পি-এইচ ইলেকট্রোড, টেম্পারেচার প্রোব, এবং একটি ইলেকট্রোড হোল্ডার বা স্ট্যান্ড।

Corning pH/Ion Meter-Model 150.  Corning Model 150 এর অপশনগুলো হলো অটোমেটিক ক্যালিব্রেশন এবং ৪, ৭ ও ১০ পি-এইচ বাফার দ্রবণ রিকগনিশন, একটি পি-এইচ ইলেকট্রোড, এবং একটি ইলেকট্রোড স্ট্যান্ড। এই মিটারটিতে কোন টেম্পারেচার প্রোব নেই কিন্তু ০° থেকে ১০০° সেলসিয়াস তাপমাত্রা কম্পেনসেশন কন্ট্রোল ম্যানুয়াল রয়েছে যা টেম্পারেচার প্রোবের বিকল্প, তবে, সম্পূর্ণ সঠিক নয়।

Orion pH/mv Meter-Model 811.  Orion-Model 811 এর অপশনগুলোর মধ্যে রয়েছে আট ধরনের ভিন্ন ভিন্ন বাফারের অটোমেটিক ক্যালিব্রেশন, একটি পি-এইচ ইলেকট্রোড, একটি টেম্পারেচার প্রোব, এবং একটি স্যুইং-আর্ম ইলেকট্রোড হোল্ডার।

উপসংহার. Corning-Model 150 গুরুত্বপূর্ণ চারটির মধ্যে তিনটি অপশন সম্পন্ন। অন্যদিকে, Orion-Model 811 এ চারটি গুরুত্বপূর্ণ অপশনের সবকটি বিদ্যমান।

 

মিটার স্পেসিফিকেশন

মিটার স্পেসিফিকেশন মিটারের পরিমাপের নির্ভুলতাকে নির্দেশ করে। মান নিয়ন্ত্রণ গবেষণাগারে প্রতিদিন অনেকগুলো স্যাম্পলের জন্যে পি-এইচ মিটার ব্যাবহার করা হয় যা দ্রুত পরিমাপ করা হয়। তাই, গবেষণাগার কর্মীর পরিমাপকৃত মানের নির্ভুলতার উপর আস্থা থাকা জরুরী। এক্ষেত্রে, পি-এইচ এবং তাপমাত্রা উভয় মানের নির্ভুলতাকে বিবেচনা করা উচিত।

Corning pH/Ion Meter-Model 150. এই মিটারের পি-এইচ মান নির্ভুলতা হলো ±০.০০১ ইউনিট এবং তাপমাত্রা মান নির্ভুলতা ±০.৫° সেলসিয়াস। তারপাত্রা ভেরিয়েন্স বেশি হবার কারন হলো ম্যানুয়াল টেম্পারেচার সেটিং। একটি টেম্পারেচার প্রোব হয়তো আরো বেশি নির্ভুল মান দিতে পারতো।

Orion pH/mv Meter-Model 811. এই মিটারের পি-এইচ মান নির্ভুলতা ±০.০০২ ইউনিট এবং তাপমাত্রা মান নির্ভুলতা ±০.১° সেলসিয়াস।

উপসংহার. পি-এইচ এবং তাপমাত্রা নির্ভুলতাকে টেবিল ১ এ দেখানো হয়েছে। উল্লেখ্য যে, তুলনামূলকভাবে Corning-Model 150 এর রয়েছে ±০.০০১ ইউনিট অধিক পি-এইচ পরিমাপ নির্ভুলতা এবং Orion-Model 811 এর আছে ±০.৪° সেলসিয়াস তাপমাত্রা পরিমাপ অধিক নির্ভুলতা।  সার্বিকভাবে, the Orion-Model 811 বেশি নির্ভুল।

 

টেবিল ১

মিটার স্পেসিফিকেশনের তুলনা

মিটারপি-এইচ নির্ভুলতাতাপমাত্রা নির্ভুলতা
Corning-Model 150±০.০০১±০.৫° সেলসিয়াস
Orion-Model 811±০.০০২±০.১° সেলসিয়াস
Difference±০.০০১x±০.১° সেলসিয়াসy

xCorning মিটার বেশি নির্ভুল

yOrion মিটার বেশি নির্ভুল

 

মূল্য

আগেই উল্লেখ করা হয়েছে যে, মান নিয়ন্ত্রণ গবেষণাগার দেড় লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে একটি নতুন পি-এইচ মিটার ক্রয়ের জন্যে। বিবেচ্য উভয় মিটারের মূল্যই বরাদ্দকৃত মূল্যের চেয়ে কম। তাই, সবচেয়ে কম মূল্যের মডেলই অগ্রাধিকার পাবে।

Corning pH/Ion Meter-Model 150. আমেরিকান সায়েন্টিফিক প্রোডাক্টস এর ২০০৬-২০০৭ সংস্করণ অনুযায়ী (পৃষ্ঠা ১০০০), Corning-Model 150 এর মূল্য ১ লক্ষ ৩০ হাজার টাকা।

Orion pH/mv Meter-Model 811. আমেরিকান সায়েন্টিফিক প্রোডাক্টস এর ২০০৬-২০০৭ সংস্করণ অনুযায়ী (পৃষ্ঠা ৯৮২), Orion-Model 811 এর মূল্য ১ লক্ষ ৪৫ হাজার টাকা।

উপসংহার. Orion-Model 811 এর মূল্য Corning-Model 150 এর চেয়ে ১৫ হাজার টাকা কম।

 

ব্যাবহার বান্ধবতা

গবেষণাগারে যেকোন টুলসের নিরাপদ ব্যাবহার বান্ধবকতা বেশ গুরুত্বপূর্ন বিষয়। সাধারণত কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে এবং বহুসংখ্যক কর্মী সার্বক্ষনিক মিটারটি ব্যাবহার করবেন। সুতরাং নতুন মিটারটি টেকসই ও ব্যাবহার বান্ধব হওয়া জরুরী।

Corning pH/Ion Meter-Model 150. আমেরিকান সায়েন্টিফিক প্রোডাক্টস এর ২০০৬-২০০৭ সংস্করণের মূদ্রিত বর্ননা অনুযায়ী (পৃষ্ঠা ১০০০), মিটারটি গবেষণাধর্মী পরীক্ষাগার, পানি শোধনাগার, এবং খাদ্য প্রক্রিয়াকরণ পরীক্ষাগারে ব্যাবহার সুবিধাজনক। মিটারটিতে সংখ্যাত্বক প্রম্পটিং সিস্টেম রয়েছে যা ব্যাবহারকারীকে অপারেশনের প্রত্যক ধাপ অনুসরণে পরিচালিত করে।

Orion pH/mv Meter-Model 811. এটিও আমেরিকান সায়েন্টিফিক প্রোডাক্টস এ মূদ্রিত (পৃষ্ঠা ৯৮২), বলা হয়েছে যে মিটারটি মান-নিয়ন্ত্রণ গবেষণাগারের জন্যে প্রস্তুত করা হয়েছে যেখানে দৈনিক স্যাম্পলসংখ্যা অনেক বেশি। সহজে ব্যাবহারের জন্যে মিটারটিতে আছে ওয়ান পুশ বাটন যা ভুল বাফার বা ডিফেক্টিভ ইলেক্ট্রোড ব্যাবহার রোধ করে। মিটারটি অনেক ফাংশন কন্ট্রোল করে এবং ব্যাবহারকারীকে সমস্যার ব্যাপারে সতর্ক করে।

উপসংহার. উভয় মিটারের মূদ্রিত বর্ননার তুলনা করে, এটা প্রতীয়মান যে, Orion-Model 811 ব্যাবহার করা তুলনামূলক সহজসাধ্য।

 

সারাংশ

টেবিল ২ এ দুটো মিটারের মধ্যে তুলনার ফলাফল তুলে ধরা হয়েছে।

 

টেবিল ২

Corning pH/Ion Meter-Model 150 এবং Orion pH/mv Meter-Model 811 এর তুলনামূলক ফলাফল

Corning-Model 150Orion-Model 811
মিটার অপশনx
মিটার স্পেসিফিকেশনx
মূল্যx
ব্যাবহার-বান্ধবx

 

টেবিলটি নির্দেশ করে যে, Orion-Model 811 টি মিটার-অপশন, মিটার-স্পেসিফিকেশন, এবং ব্যাবহার-বান্ধব বৈশিষ্ট্যের ভিত্তিতে অধিকতর ভালো পি-এইচ মিটার। Orion-Model 811 এ গুরুত্বপূর্ণ চারটির সবগুলো অপশনই বিদ্যমান যা অধিকতর নির্ভুল মান দিতে সক্ষম এবং ব্যাবহার করাও সহজ। মান নিয়ন্ত্রণ সুপারভাইজার হিসেবে আমি তাই Orion pH/mv Meter-Model 811 ক্রয়ের সুপারিশ করছি।

 

 

(দ্রষ্টব্য – উদাহরণটি একটা উন্মুক্ত ক্লাস-নোট থেকে প্রাপ্ত এবং অনুদিত। মূল ইংরেজি নোটটি কপি-রাইটেড। Copyright © Houghton Mifflin Company.)

 

 

Comments

comments

About the author

বিলাস আহমেদ খাঁন

আমি খুব মাঝারি গোছের মানুষ। স্কুল-কলেজে কোনদিন ফার্স্ট হইনি, ফেলও করিনি। আমার মেধা কম, কিন্তু হতাশাবাদী নই। আমি বিশ্বাস করি, স্বপ্ন এবং চেষ্টা খুব কম মেধার মানুষকেও অনেক দূর নিয়ে যেতে পারে। আমি জানি, আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থীই আমার মতো যারা ক্লাসরুমে পেছনের বেঞ্চে বসেই স্বস্তি পায়, অধিকাংশ শিক্ষকই তাদের নাম মনে রাখতে পারেন না। কোন দরকারে শিক্ষকদের কাছে গেলে শুনতে হয় "তুমি আমাদের ছাত্র? কোনদিন তো দেখিনি!" আমি ওইসব শিক্ষার্থীদেরকে বলতে চাই "হতাশ হয়ো না। দুনিয়াতে খুব বেশি মানুষ প্রকৃতির উপহার নিয়ে মেধাবী হয় না। বেশির ভাগ মানুষই তোমার-আমার মতো। অল্প মেধা নিয়েও সততা, ধৈর্য্য, চেষ্টা আর স্বপ্ন দিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়া যায়।"

পরিচিতিঃ আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজ অব টেক্সটেইল ইঞ্জিনিয়ারিং (বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়) থেকে বি এস সি করেছি, এরপর দক্ষিন কোরিয়ার ইনহা বিশ্ববিদ্যালয়ে জিওসিনথেটিক্স নিয়ে গবেষণার চেষ্টা করেছি। ইনহা থেকে মাস্টার্স ও পি এইচ ডি-শেষ করেছি। বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডে বসে কম্পোজিট ম্যাটেরিয়াল সম্পর্কে জানার চেষ্টা করছি।

Leave a Reply