«

»

ফেব্রু. 04

দাবা খেলা পরিচিতি – লেকচার ১৩ – বোড়ের গঠন

বোড়ের গঠনঃ

Pawns are the soul of chess – Philidor

আজ থেকে দেড়শো বছরের ও আগে বিখ্যাত ফরাসী খেলোয়াড় উপরের কথাটি বলেছিলেন। একদম ঠিক বলেছিলেন, কারন উনি দাবা খেলায় বোড়ের ভুমিকা নিয়ে ভালো ওয়াকিবহাল ছিলেন।

দাবা খেলা ভালোভাবে পরিচালনা করার জন্য বোড়ের ভূমিকা বোঝা খুব গুরুত্বপূর্ণ। অনান্য ঘুটির সাথে বোড়ের অনেক পার্থক্য আছে। বোড়ে কেবলমাত্র সামনে চলে, তাই একটা বোড়ে একবার এগিয়ে গেলে আর পিছন ফিরে তাকাবার সুযোগ নেই। তাছাড়া বোড়ে খুব ধীরগতিতে চলে, তাই বোড়ের গঠন বা চেহারার পরিবর্তন হতে অনেক সময় লাগে। একবার একটা বোড়ের গঠন তৈরী হয়ে গেলে খুব তাড়াতাড়ি তা পরিবর্তন করার সুযোগ পাওয়া যায় না। তাই বোড়ের গঠন অনুযায়ী বাকি খেলার পরিকল্পনা করতে হয়। অনান্য কোন ঘুটি কোথা থেকে সবচেয়ে ভালো কাজ করবে তা অনেক সময় বোড়ের গঠনের উপর নির্ভর করে। তাই বোড়ের গঠন সম্বন্ধে সম্যক জ্ঞ্যান থাকা আবশ্যক। নিচে আমরা বেশ কয়েক প্রকার বোড়ের গঠন ও তার ভালো খারাপ দিকে নিয়ে আলোচনা করবো।

space বা এলাকা

বোড়ের গঠন ঠিক করে বোর্ডের কতটা অঞ্চল আপনি দখল বা নিয়ন্ত্রণে রাখছেন। সাধারণত বেশি অঞ্চল নিজের নিয়ন্ত্রণে রাখতে পারলে সুবিধা হয়। কারন এতে নিজের ঘুটির নড়াচড়ার জন্য বেশি জায়গা পাওয়া যায়। তবে সবসময় ব্যাপারটা এত সহজ নয়। অনেক সময় বোড়ে খুব বেশি এগিয়ে গেলে পিছনের ঘরগুলো দুর্বল হয়ে যায়। প্রতিপক্ষ এই দুর্বলতার সুযোগ নিতে পারে।

বোর্ডের বেশি জায়গা আপনার দখলে থাকলে আপনি ঘুটি নড়াচড়ার জন্য বেশি জায়গা পাবেন। অপরপক্ষে প্রতিপক্ষ অনেক সময় জায়গার অভাবে অনান্য ঘুটির জন্য ভালো জায়গা খুঁজে পেতে সমস্যায় পড়ে। তাই বেশি জায়গা দখলে থাকলে সাধারণত ঘুটি বিনিময় থেকে বিরত থাকা উচিত। অপরপক্ষে, আপনার ঘুটির জন্য জায়গা পেতে সমস্যা হলে বেশিরভাগ সময় দু চারটে ঘুটি বিনিময় আপনার বাকি ঘুটির বিকাশে সাহাজ্য করে।

কালোর চাইতে সাদার বেশি এলাকা দখলে আছে।

Types of center based on pawn structure

শুধুমাত্র স্পেস বা এলাকা ছাড়াও প্রত্যেকটা বোড়ের গঠনের কিছু নিজস্ব বৈশিষ্ট আছে। কিছু প্রধান বৈশিষ্ট ওয়ালা কয়েকটা গঠনের উদাহরণ নিচে দিলাম।

closed/static center বদ্ধ কেন্দ্র

বোড়ের চেইন লকড হয়ে গেলে এবং বোড়ের মধ্যে সরাসরি কোন খাওয়াখাওয়ির সম্ভাবনা না থাকলে সেরকম কেন্দ্র কে ক্লোজড বা স্টাটিক কেন্দ্র বলে। নিচে একটা উদাহরণ

বদ্ধ কেন্দ্র। বদ্ধ বোড়ের অভিমুখ দেখুন, সাদার বোড়ে বামদিকে মুখ করে রয়েছে, কালোর বোড়ে ডানদিকে (e4-d5/d6-e5) সাদা ভবিষ্যতে মন্ত্রীর দিকে (বামদিকে) খেলার চেষ্টা করবে, কালো রাজার দিকে (ডানদিকে) খেলার চেষ্টা করবে।

semi-closed/semi-static center অর্ধ-বদ্ধ কেন্দ্র

এক্ষেত্রে কেন্দ্র পুরোপুরি ক্লোজ বা বদ্ধ হয়নি। দুই বোড়ের মধ্যে সরাসরি টেনশন রয়েছে।

কেন্দ্র বদ্ধ, তবে সাদার D বোড়ে আর কালোর C বোড়ের মধ্যে টেনশন রয়েছে। সাদা রাজার দিকে খেলার চেষ্টা করবে, কালো মন্ত্রীর দিকে খেলার চেষ্টা করবে।

dynamic center গতিময় কেন্দ্র

অনেক বোড়ে একে অন্যের দিকে তাক করে আছে। খাওয়াখাওয়ির প্রচুর সম্ভাবনা। বোড়ের গঠন যে কোন মুহুর্তে বদলে যেতে পারে। এরকম কেন্দ্র কে বলা হয় ডায়নামিক কেন্দ্র। এরকম কেন্দ্রের ভবিষ্যত কি হবে তা বলা কঠিন।

বোড়ের মধ্যে প্রচুর খাওয়াখাওয়ির সম্ভাবনা। দুজনের খেলার উপর ভিত্ত করে বোড়ের গঠনের অনেক রকম পরিবর্তন হতে পারে।

open center মুক্ত কেন্দ্র

কেন্দ্রে কোন বোড়ে নেই। কেন্দ্র একদম মুক্ত বা খোলা।

কেন্দ্রের দুই লাইনে কোন বোড়ে নেই। তাই কেন্দ্র বরাবর বড় ঘুটির মারামারি খুব গুরুত্বপূর্ণ ভুমিকা নেবে।

…………………………………………………………………….

Pawn weaknesses বোড়ে গঠনের দুর্বলতা

এবার আমরা বোড়ের গঠণের বিভিন্ন প্রকারের দুর্বলতা নিয়ে কথা বলবো। একদম শুরুর দিকের লেকচারে শিখেছিলাম একটা বোড়ের মূল্য এক পয়েন্ট। কিন্তু খেলা চলাকালীন সব বোড়ে সমান থাকে না। খেলার অবস্থা অনুযায়ী বোড়ের মুল্যের পরিবর্তন হয়। বোড়ে খুব দ্রুত নড়াচড়া করতে পারে না বলে বোড়ের গঠনের কোন দুর্বলতা থাকলে তার ফল খেলার শেষ অবধি ভোগ করতে হয়। নিচে কিছু প্রধান বোড়ের দুর্বলতার উদাহরণ দিলাম। খেলা চলাকালীন আপনার দলে দুর্বল বোড়ে যাতে না থাকে সেদিকে নজর রাখুন, এবং প্রতিপক্ষের দলে যাতে দুর্বল বোড়ে থাকে বা তৈরী করা যায় তার চেষ্টা করুন।

pawn islands – বোড়ের দ্বীপ

বোড়ে সাধারণত দলবদ্ধভাবে ভালো কাজ করে। তাই বোড়েদের মধ্যে যত কম বিচ্ছেদ থাকে তত ভালো। নিচে সাদার দুই জায়গায় বোড়ে হাত ধরাধরি করে আছে। কালোর তিন জায়গায় আছে। এরকম হাত ধরাধরি করে পাশাপাশি থাকা বোড়েদের এক একটা island বা দ্বীপ বলে। সুতরাং সাদার দুটো দ্বীপ, কালোর তিনটে দ্বীপ। সাদার বোড়ের গঠন ভালো।

সাদার বোড়ের দুটো দ্বীপ, কালোর তিনটি। সাদার বোড়ের গঠন ভালো।

 

isolated pawn – বিচ্ছিন্ন বোড়ে

কোন দ্বীপে কোন বোড়ের কোন সাথী না থাকলে তাকে বিচ্ছিন্ন বোড়ে বলে। নিচে সাদার মাঝের বোড়ের একদম পাশের ফাইলে কোন বোড়ে নেই। তাই এই বোড়ে টি দুর্বল।

সাদার ডি বোড়ের ডানপাশের বা বাম পাশের সারিতে কোন বোড়ে নেই। এরকম বোড়েকে আইসোলেটেড বা আলাদা হয়ে যাওয়া বোড়ে বলে। আলাদা হয়ে যাওয়া বোড়ে সাধারণত অনান্য বোড়ের চেয়ে দুর্বল।

backward pawn – পিছিয়ে থাকা বোড়ে

নিচের ছবিটি দেখুন। কোন বোড়ে এভাবে পিছিয়ে পড়লে তাকে পিছিয়ে থাকা বোড়ে বলে। এরকম বোড়ে থাকা সাধারণত ভালো নয়।

ব্যাকওয়ার্ড বা পিছিয়ে থাকা বোড়ে। এরকম বোড়েও দুর্বল। বিশেষ করে কোন অর্ধ মুক্ত লাইনে এরকম বোড়ে থাকলে প্রতিপক্ষ এরকম বোড়ে কে সারা খেলা যাবৎ টার্গেট করে যেতে পারে।

বিশেষ করে অর্ধ-মুক্ত (semi-open) ফাইলে এরকম বোড়ে থাকলে তা সমস্যার সৃষ্টি করে। কারন প্রতিপক্ষ এরকম দুর্বলতা কে সহজে আক্রমণের সুযোগ পায়। কিন্তু রক্ষণ সহজ নয়।

খেলার শেষ ভাগেও পিছিয়ে থাকা বোড়ে সমস্যার সৃষ্টি করে। লক্ষ্য করে দেখুন সাদার একটা বোড়ে কালোর দুই বোড়ে কে সুন্দরভাবে আটকে রেখেছে।

doubled pawn-

একই সারিতে একাধিক বোড়ে থাকলে এরকম অবস্থা তৈরী হয়। নিচের ছবিতে সাদার f-pawn ও কালোর b-pawn  দেখুন। ডাবলড বোড়ে সাধারণত ভালো নয়, কারন এরকম বোড়ের দল সহজে এগিয়ে নিয়ে যাওয়া সহজ নয়, কারন একে অন্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। তবে ডাবলড বোড়ের দুর্বলতা পূরণ করার জন্য অর্ধ-মুক্ত ফাইল আক্রমণের কাজে লাগে। তাই এরকম বোড়ে থাকার ভালো-খারাপ দুই-ই আছে।

ডাবলড বোড়ে থাকা মানে দীর্ঘমেয়াদী গঠনের দুর্বলতা। কিন্তু খেলার মধ্যভাগে মুক্ত লাইন বরাবর আক্রমণের সুযোগ পাওয়া যায়।

doubled isolated pawns –

এরকম বোড়ে সাধারণ ডাবলড বোড়ের চেয়ে অনেক বেশি দুর্বল। কারন এক্ষেত্রে ডাবলড বোড়ে কে রক্ষা করার জন্য পাশের সারিতে কোন বোড়ে নেই।

বিচ্ছিন্ন হয়ে যাওয়া ডাবলড বোড়ে সাধারণ বিচ্ছিন্ন বোড়ের চাইতে অনেক বেশি দুর্বল, কারন এরা একে অপরকে রক্ষা করতে পারে না, বা এদেরকে সহজে এগিয়ে নিয়ে যাওয়া যায় না।

 

isolated queen pawn (IQP)

IQP র ভালো-খারাপ দু-রকম দিক ই আছে।

খারাপঃ বিচ্ছিন্ন বোড়ে খেলার শেষভাগে দুর্বলতা হিসাবে দেখা দেবে। তাই ঘুটি বিনিময়ের মাধ্যমে খেলার শেষভাগে পৌছতে পারলে কালোর সুবিধা। সুতরাং এন্ডগেমের কথা ভেবে কালো ঘুটি বিনিময় করতে চাইবে।

ভালোঃ সাদার কেন্দ্রর দখল কালোর চাইতে ভালো। এবং মুক্ত সি এবং ই লাইন বরাবর সাদা আক্রমণের সুযোগ পাবে। এই আক্রমণ অনেক সময় খুব বিপজ্জনক আকার ধারণ করে। তাই দুর্বল বোড়ের দুর্বলতার সুযোগ নেওয়ার আগে কালোকে সফলভাবে সাদার আক্রমণ প্রতিহত করতে হবে।

এবং সাধারণভাবে, সাদা আক্রমণের সম্ভাবনা বজায় রাখার জন্য অকারণ ঘুটি বিনিময় থেকে বিরত থাকতে চাইবে। কারন যত বিনিময় হবে দুর্বল বোড়ের দুর্বলতা তত প্রকট হবে।

এবং বোড়ের দুর্বলতা থেকে মুক্তি পাওয়ার জন্য সাদা সফলভাবে ডি৪-ডি৫ খেলে দুর্বল বোড়ে বিনিময় করতে চাইবে। কালো অবশ্যই এরকম বোড়ের বিনিময় আটকাতে চাইবে।

এককথায় বলতে গেলে, সাদার মধ্যভাগে আক্রমণের সুবিধা আছে, কালোর শেষভাগে সুবিধা আছে। দীর্ঘদিনের গ্রান্ডমাস্টার দের খেলার ফল দেখে বলা যায়, সাদা কালোর সুবিধা-অসুবিধা আলাদা রকমের, তবে তা প্রায় সমান সমান, তাই দুজনের ই খেলা যেতা বা হারার সমান সম্ভাবনা থাকে। অনেক রকমের ওপেনিং থেকে এই ধরনের বোড়ের গঠন আসতে পারে, তাই মধ্যভাগ সঠিকভাবে পরিচালনা করার জন্য একজন ভালো খেলোয়াড়ের এই ধরনের গঠনের দুই দিক থেকে ভালো খেলতে শেখা আবশ্যক।

Classic Isolated queen pawn (IQP) -বিচ্ছিন্ন মন্ত্রীর ঘরের বোড়ে। সাদার মধ্যভাগে আক্রমণের সুবিধা আছে। খেলার শেষভাগে কালোর সুবিধা।

 

hanging pawn center (cousin of IQP)

IQP পরিবর্তিত হয়ে অনেক সময় এরকম গঠনে পরিণত হয়। সাদার মাঝের দুই বোড়ের গঠন কে হ্যাঙ্গিং পন বলে। এরকম বোড়ের সাহাজ্যে অনেক সময় ভালো আক্রমণ করা যায়, আবার অনেক সময় এরা প্রতিপক্ষের সমস্ত ঘুটির দ্বারা আক্রমণের সম্মুখীন হয়। অনেক সময় একজন এগিয়ে গেলে অন্যজন পিছিয়ে পড়া বোড়ের মত দুর্বল হয়ে যায়। তাই সাদা চাইবে সবসময় এই বোড়ের এগিয়ে যাবার সম্ভবনা বজায় রাখতে। কালো চাইবে একজন কে এগিয়ে যেতে বাধ্য করতে, তারপর অন্যটাকে নিজের জায়গায় আটকে রেখে আক্রমণের মাধ্যমে জিতে নিতে। একটা বোড়ে মারা পড়লে অন্য বোড়ে টা বিচ্ছিন্ন হয়ে দুর্বল হয়ে পড়বে।

হ্যাঙ্গিং পন বা দোদুল্যমান বোড়ে। একজন এগোলেই অন্যজন পিছিয়ে থাকা বোড়ে তে পরিবর্তিত হতে পারে।

…………………………………………………………………………………………………………….

strong pawn – শক্তিশালী বোড়ে।

Every pawn is a potential queen. বোড়ে শেষ প্রান্তে পৌছে গেলেই রূপ বদলে অন্য কিছু হয়ে যেতে পারে, তাই বোড়ে বলে ফেলনা নয়।

এতক্ষণ আমরা বোড়ের দুর্বলতা নিয়ে কথা বলেছি। এবার আমরা বোড়ের শক্তি বা ক্ষমতা নিয়ে কথা বলবো।

passed pawn – অতিক্রান্ত বোড়ে

কোন বোড়ে কে বাধা দেওয়ার জন্য প্রতিপক্ষের কোন বোড়ে না থাকলে তাকে পাসড পন বা অতিক্রান্ত বোড়ে বলে। অতিক্রান্ত বোড়ে প্রচন্ড মূল্যবান। একটা এরকম বোড়ে খেলার ফলাফল ঠিক করে দিতে পারে।

passed pawns must be pushed!

বাধা দেওয়ার জন্য কোন বোড়ে না থাকায় অনেক সময় প্রতিপক্ষকে এরকম বোড়ের পিছনে একটা ঘুটি ব্যয় করতে হয়। প্রতিপক্ষ সতর্ক না হলে এরকম বোড়ে এগিয়ে শেষ প্রান্তে নিয়ে গিয়ে নতুন মন্ত্রী পাওয়া সম্ভব। তাই অতিক্রান্ত বোড়ে কে সামলানোর জন্য অতিরিক্ত সতর্কতা নেওয়া প্রয়োজন।

A passed pawn is a criminal which must be kept under lock and key. Mild measures, such as police surveillance, are not sufficient. – Aron Nimzowitsch

সাদার ডি বোড়েটি অতিক্রান্ত কারন এই বোড়েটিকে বাধা দেওয়ার জন্য কালোর কোন বোড়ে নেই।

আমরা কয়েকটা লেকচার পরে শিখবো, খেলার শেষভাগে অতিক্রান্ত বোড়ে খেলার ফলাফল নির্ধারণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে।

বোড়ের গঠন নিয়ে লেকচার আমরা এখানেই শেষ করলাম। পরের লেকচারে খেলার মধ্যভাগের আরও কিছু গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো।

 

 

 

 

 

 

 

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।

Leave a Reply