«

»

জানু. 17

দাবা খেলা পরিচিতি লেকচার ১০.২ ঃ কিছু প্রচলিত ওপেনিং এর উদাহরণ

সমস্ত রকম ওপেনিং নিয়ে হালকা ধারণা হবার পর এবার আমরা কয়েকটা ওপেনিং নিয়ে একটু গভীরে আলোচনা করবো।

 

Spanish opening or Ruy Lopez স্প্যানিশ ওপেনিং বা রুই লোপেজ

1.Spanish mainline -Morphy defense

spanish opening mainline from Pingo Penguin on Vimeo.

 

আমাদের আলোচ্য ওপেনিং এর নাম স্প্যানিশ ওপেনিং বা রুই লোপেজ ওপেনিং। স্প্যানিশ ওপেনিং একটা বহুদিনের পুরনো ওপেনিং যা আজও বহুল প্রচলিত। স্প্যানিশ ওপেনিং আমাদের আগের লেকচারের ওপেনিং এর রকমভেদ অনুযায়ী ওপেং গেম সেকশনে পড়ে। স্প্যানিশ অপেনিং শুরু হয় নিচের চালগুলো দিয়ে

1.e4 e5

[কেন্দ্র দখল]

2.Nf3

[e5 বোড়েকে আক্রমণ]

2…Nc6

[রক্ষণ]

3.Bb5

এই চালটা স্প্যানিশ ওপেনিং এর সনাক্তকরন চাল। এই অবধি খেলা হলেই তবে সেই খেলা কে স্প্যানিশ ওপেনিং বলে।

[শেষ চালে সাদা e5 এর রক্ষক ঘোড়া কে খেয়ে নিয়ে কালোর কেন্দ্রের দখল দুর্বল করতে চাইছে।]

3…a6

[গজের উপর প্রতি আক্রমণ।]

4.Ba4

[ বিকল্প চাল 4.Bxc6 dxc6 5.Nxe5 খেলে কালোর e5 বোড়ে জিতে নেওয়া যায় না কারন এরপর কালো  5…Qd4 6.Nf3 Qxe4+. খেলে সাদার e4 বোড়ে জিতে নিতে পারে।]

4…Nf6

[ e4 বোড়ের উপর আক্রমণ]

5.0-0 Be7

[বিকল্প চাল 5…Nxe4 খেলে একটা বোড়ে জিতে নেওয়া যায় না কারন এরপর সাদা 6.Re1 Nf6 7.Rxe5+ খেলে কালোর e5 বোড়ে জিতে নিতে পারবে। 5…Be7 এর পর কালো কাসল করার জন্য তৈরী হয়েছে ]

6.Re1

[e4 বোড়ের রক্ষণ। এবার সাদা 7.Bxc6 dxe6 8.Nxe5 এর দ্বারা একটা বোড়ে জিতে নেওয়ার আসল সম্ভাবনা তৈরী করেছে]

6…b5

[e5 বোড়ের রক্ষণ]

7. Bb3

[গজ রক্ষণ।]

7…d6

[e5 বোড়ের অতিরিক্ত রক্ষণ]

8.c3

[ d4 এর প্রস্তুতি এবং b3 গজ এর জন্য একটা অতিরিক্ত ঘর c2 তৈরী করা 8.Na5 Bc2 এবং কালো ঘোড়া সাদার গজ খেতে পারবে না]

8…0-

9. h3

[এই চালটি সময় নষ্ট নয়, কারন 9..d4 Bg4,  এবং সাদার কেন্দ্র রক্ষা করা কঠিন, কারন এর পর কালো f3 ঘরের ঘোড়া খেয়ে নেওয়ার মাধ্যমে d4 এর রক্ষণ দুর্বল করে দিতে পারে, সুতরাং d4 খেলার জন্য এই প্রস্তুতি জরুরি। পরের চালে সাদা d4 খেলতে পারবে]

এর পরের পজিশন টা স্পানিশ ওপেনিং এর জন্য খুব পরিচিত। আসল খেলা এখান থেকে শুরু হয়। কিন্তু এই অবস্থানে পৌছতে গেলে প্রত্যেকটা চাল পরিকল্পনা মাফিক দেওয়া দরকার। লক্ষ্য করে দেখুন প্রত্যেকটা চালের পিছনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কেন্দ্রের দখল জড়িত।

অবশ্য প্রত্যেকটা চাল একদম উপরের মতো খেলতে হবে এমন নয়। সাদা বা কালো দুজনের ই বিকল্প চাল দেওয়ার সুযোগ আছে। তবে যে চালগুলো এখানে দেখিয়েছি সেগুলো খুব ভালো চাল। এখনকার গ্রান্ডমাস্টার দের খেলায় এই চালগুলো খুব সচরাচর দেখা যায়।

এই পজিশনে সাদার কেন্দ্রের দখল খুব ভালো। কালো সাধারণত এই দখল দুর্বল করার জন্য কেন্দ্রে আঘাত করার চেষ্টা করে, সাদা দখল বজায় রাখার চেষ্টা করে। কেন্দ্রে আঘাত করার জন্য কালোর সফলভাবে d6-d5 খেলা দরকার। d5 এখনই সম্ভব নয়, প্রস্তুতি দরকার। কালো d5 খেলতে অসমর্থ হলে সাদার সাধারণত ভালো পজিশন থাকে, আর কালো সফলভাবে d5 খেলতে পারলে কালোর পজিশন খুব ভালো হয়ে যায়। এই ধরনের ওপেনিং এ, এবং বেশিরভাগ কিংস পন ওপেনিং এ d5 সফলভাবে খেলতে পারা বা না পারার উপর খেলা কোনদিকে গড়াবে তা নির্ভর করে। তাই d5 চাল কে break move বা liberating move বলা হয়।

ব্রেক মুভ বা লিবারেটিং মুভ সম্বন্ধে ভালো ধারণার জন্য একটা বা দুটো পুরো খেলা দেখা দরকার। পরে কখনও দেখাবো।

 

2. Spanish opening – Marshall attack মার্শাল আক্রমণ

বিকল্প লিঙ্কঃ

spanish opening.marshall attack from Pingo Penguin on Vimeo.

 

3. Spanish exchange and berlin endgame – broken pawns

বিকল্প লিঙ্কঃ

spanish opening.exchange and berlin endgame from Pingo Penguin on Vimeo.

 

fishing pole trap:

বিকল্প লিঙ্কঃ

fishing pole trap from spanish opening from Pingo Penguin on Vimeo.

 

4. Spanish opening – other major possibilities. অনান্য ভ্যারিয়েশন

coming soon..

Italian Opening or Giuoco piano ইতালিয়ান ওপেনিং

1.Quiet line শান্ত খেলা

বিকল্প লিঙ্কঃ

Italian game1.quiet line from Pingo Penguin on Vimeo.

2. Quick d4  দ্রুত কেন্দ্র দখল – জমজমাট খেলা

বিকল্প লিঙ্কঃ

Italian game2.earlyd4 from Pingo Penguin on Vimeo.

3. accelerated center control – evans gambit – মারকাটারি খেলা

বিকল্প লিঙ্কঃ

Italian game3.EvansGambit from Pingo Penguin on Vimeo.

 

Two knights defense দুই ঘোড়ার রক্ষণ – 4.Ng5

 

1.fried liver – what not to do for black (Nxd5) এই ভুল টা সম্বন্ধে জেনে রাখুন।

বিকল্প লিঙ্কঃ

two.knights.defense.1.fried.liver.attack from Pingo Penguin on Vimeo.

2. fried liver – Na5 counterattack mainline – কালোর d5 ঘরের বোড়ের গ্যামবিট এর দ্বারা প্রতি আক্রমণ

বিকল্প লিঙ্কঃ

two.knights.defense.2.mainlineNa5 from Pingo Penguin on Vimeo.

3. Traxler counterattack (ignore f7) – রক্তারক্তি যুদ্ধ

coming soon..

 

Center game and Danish gambit

1.accepted variations

2.declined variations

 

Scotch game and scotch gambit

kings gambit and vienna game/gambit

French defense

1. french exchange

2. french advance

3. french rubinstein

french.rubinstein.variation from Pingo Penguin on Vimeo.

classic greek gift sacrifice1 from Pingo Penguin on Vimeo.

Sicilian defense

1. open sicilians

2.closed sicilians – grand prix attack

3.gambits – smith morrah and wing gambit

Center counter or Scandinavian defense

 

Queens gambit.

আর একটা প্রধান ওপেনিং নিয়ে আমরা কথা বলবো। এই ওপেনিং এ খেলা শুরু হয় 1.d4 d5 চাল এর মাধ্যমে। এরপর সাদার দ্বিতীয় চাল হলো 2.c4. এই চালের মাধ্যমে সাদা নিজের c-বোড়ের সাথে কালোর d-বোড়ে বিনিময় করতে চায়, যাতে বিনিময়ের পর সাদার দুটো কেন্দ্রের বোড়ে থাকে ও কালোর একটা বোড়ে থাকে। সুতরাং খেলার পরবর্তী পর্যায়ে বাড়তি বোড়ের সাহায্যে সাদা কেন্দ্রের দখলে জয়লাভ করতে পারবে।

c4  ঘরের বোড়ে টি আপাত দৃষ্টিতে অরক্ষিত, কারন কালো চাইলে 2…dxc4 চাল দিয়ে বোড়েটি খেয়ে নিতে পারে। অর্থাৎ সাদা অনান্য সুবিধা পাওয়ার জন্য [এক্ষেত্রে কেন্দ্রের দখল] কালোকে একটা বোড়ে খেতে দিয়েছে। এরকম খেলার শুরুতে যখন একটা খেলোয়াড় কোনরকম সুবিধা পাবার জন্য অন্য খেলোয়াড় কে ঘুটি [সাধারণত বোড়ে] খেতে দেয় তখন তাকে দাবার ভাষায় গ্যামবিট [gambit] বলা হয়।

সেই জন্য 1.d4 d5 2.c4 চাল দিয়ে খেলা শুরু হলে সেই খেলা কে বলা হয় Queens gambit. এর উত্তরে কালো সঙ্গে সঙ্গে সাদার c4 ঘরের বোড়ে খেয়ে নিলে তাকে বলা হয় Queens gambit accepted. আর না খেলে তাকে বলা হয় Queens gambit declined.

queens gambit accepted

প্রথমে কালো যদি কুইন্স গ্যামবিট আকসেপ্টেড খেলা খেলে তাহলে কী হতে পারে আলোচনা করা যাক। এক্ষত্রে উল্লেখযোগ্য ব্যাপার হলো, কুইন্স গ্যামবিট আসলে একটা গ্যামবিট নয়, তার কারন সাদা চাইলে পরের চালে 3.Qa4+ Bd7 4.Qxc4 চালের মাধ্যমে কালোর বোড়ে খেয়ে নিতে পারে। কিন্তু এইভাবে খেলার একদম শুরুতে মন্ত্রী বাইরে আনা ভালো নয়, তাই সাদা সাধারণত অন্য চাল খেলে। এরপরের খেলা বেশ জটিল, তাই একবারে সবটা শেখা যাবে না। অল্প অল্প করে শিখতে হবে। তবে গুরুত্বপুর্ণ বিষয় হলো, কালো যদি নিজের ঘুটির বিকাশের কথা ভুলে গিয়ে বোড়ে বাচাবার চেষ্টা করে তবে খুব শীঘ্র বিপদ আসতে পারে। নিচে কয়েকটা উদাহরণঃ

1.d4 d5 2.c4 dxc4 3.e3 b5 4.a4 a6 5.axb5 axb5 6.Rxa8

or,

1.d4 d5 2.c4 dxc4 3.e3 b5 4.a4 c6 5. axb5 cxb5 6.Qf3 এবং কালোর a8 ঘরের নৌকা বাচাবার পথ নেই।

অন্যভাবে বললে, কালোর পক্ষে অতিরিক্ত বোড়ে বাচানো সম্ভব নয়, তাই বোড়ে বর্জন করে খুব দ্রুতগতিতে ঘুটির বিকাশে নজর দেওয়া উচিত। এবং সুযোগ পেলেই সাদার কেন্দ্রকে আক্রমণ করা উচিত। তবুও সাদার হাতে কেন্দ্রের ভালো দখল থাকায় কালোর খেলা বেশ কঠিন।

queens gambit declined

স্বভাবতই, কালো খেলার একদম শুরুতে কেন্দ্রের দখল ছাড়তে চায় না, তাই বেশিরভাগ সময় সাধারণত দ্বিতীয় চালে সাদার বোড়ে খাওয়া থেকে বিরত থাকে। সুতরাং কালো অন্য চাল খেললে কুইনস গ্যামবিট ডিক্লাইন্ড ওপেনিং শুরু হতে পারে। শুরুর চালগুলো

1.d4 d5 2.c4 e6

এরকম হলে তাকে কুইন্স গ্যামবিট ডিক্লাইন্ড ওপেনিং বলে।

লক্ষ্যনীয় বিষয়ঃ

1.d4 d5 2.c4 Nf6 খুব একটা ভালো নয়, তার কারন হলো সাদা 3.cxd5 Nxd5 এর পর 4.e4 খেলে কেন্দ্রের পুরো দখল নিয়ে নিতে পারে। বা, 3….Qxd5 এর পর 4.Nc3 চাল দিয়ে কালোর মন্ত্রী কে আক্রমণ করবে, এবং কালো আবার মন্ত্রী চালতে বাধ্য হবে। তারপর সাদা পরে সময় বুঝে e4 চালের মাধ্যমে আদর্শ কেন্দ্র দখল করতে পারবে। এরপর অনেক রকম ভাবে খেলা চলতে পারে।

……………………………………………………………………………………….

এছাড়া আরও অনেক খুঁটিনাটি বিষয় জানার আছে। নতুন বিষয় জানতে এই পাতাটি মাঝে মাঝে পড়ুন। নতুন বিষয় যোগ করলে আপনাদের কে জানাবো। ওপেনিং এর শেষ নেই, তাই এই পাতাটি ক্রমে ক্রমে নতুন বিষয় সমেত আপডেট করতে থাকবো। এখন আমরা এই পাতায় আটকে না থেকে পরের লেকচার গুলোয় এগিয়ে যাবো। পরের লেকচারের কিছু বিষয় না জানলে অনেক ওপেনিং এখনই শেখা কঠিন হবে, তাই চলুন, এইটুকু ওপেনিং এর জ্ঞ্যান নিয়ে পরের কয়েকটা লেকচার আগে শিখে নিই।

দাবার বই পড়ার অভ্যাস না থাকলে একটা বইয়ের পাতায় দাবার চাল পড়া বেশ কঠিন। তাই একটা বোর্ড পেতে নিজে ঘুটি নাড়াচাড়া করে পড়তে পারেন। বা অনলাইন কোন বোর্ড খুলে নিয়ে ঘুটি চেলে দেখুন। বোর্ড দেখার একটা ভালো জায়গা www.chesstempo.com/pgn viewer

কয়েকটি জনপ্রিয় চাল ও তার ব্যাখ্যা সমেত একটা বোর্ডের লিঙ্ক নিচে দিচ্ছি। বোর্ডে চলমান ঘুটি ও তার সাথে নিচের দিকে প্রত্যেকটা চালের ব্যখ্যা পড়তে পারবেন। বোর্ডে ঘুটি চাল দিয়ে তার সাথে লিখিত কমেন্ট পড়ুন। তারপর কোন প্রশ্ন থাকলে লেকচারের নিচে কমেন্ট সেকশনে লিখুন। সাথে ভিডিও দেখেও সহজে অনেক কিছু শিখতে পারবেন। ভিডিও লিঙ্ক পরে যোগ করছি।

 

Comments

comments

About the author

রাজীব মন্ডল

আমি একজন রসায়নের গ্রাজুয়েট স্টুডেন্ট, কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে স্নাতক ও কানপুর আই আই টি থেকে স্নাতকোত্তর পাঠক্রম শেষ করার পর বর্তমানে মার্কিন মুলুকে জৈব রসায়ন নিয়ে গবেষণারত। দাবা নিয়ে উৎসাহী। উতসাহবশত অনেক পড়াশুনা করেছি। স্কুল কলেজ জীবনে এক আধটা টুর্নামেন্ট খেলেছি, তবে সেগুলোকে খুব সিরিয়াস টুর্নামেন্ট বলে চলে না। তার বাইরে খেলা বলতে ইন্টারনেটে নিয়মিত খেলি এবং তার বাইরে চর্চা ও করি। তবে ইন্টারনেটের বাইরে খুব একটা খেলিনা, বা কোনো খেতাব নেই। পুরোটাই স্ব-শিক্ষা, কোনোদিন অন্য কারো কাছ থেকে তালিম নিইনি, তবে খেলা শেখার পথে বহু লোকের লেখা পড়েছি, যাদের কে আমার শিক্ষক বলা চলে, কারন তাদের ছাড়া খেলা শেখা আমার পক্ষে সম্ভবপর হতো না।