«

»

ডিসে. 26

রন্ধনকলা ১০১ – লেকচার ৪ – রান্নার গণিত এবং মেনু প্ল্যানিং

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

আজকের লেকচারের বিষয় হলো রান্নাঘরে গণিতের ব্যবহার এবং মেনু প্ল্যানিং।

 

রান্না আর গণিত অনেক আলাদা বিষয় মনে হলেও রান্নার সময়ে গণিতের প্রয়োগ প্রতি নিয়তই করতে হয়। লেকচারের প্রথম অংশে থাকছে কিচেনে গণিতের ব্যবহার নিয়ে আলোচনা। সবগুলো ভিডিওর ক্ষুদ্রাকার মোবাইল 3gp সংস্করণ ডাউনলোড করে নিতে হলে এখানে ক্লিক করুন

Lecture 4 – Part 1 – Math from Shikkhok on Vimeo.

 

 

লেকচারের ২য় অংশে রয়েছে মেনু প্ল্যানিং ও তার গুরুত্ব নিয়ে আলোচনা।

 

 

Lecture 4 – Part 2 – Menu from Shikkhok on Vimeo.

 

লেকচারের শেষ অংশে থাকছে যথারীতি দুইটি মজাদার খাবারের রেসিপি। প্রথমেই দেখা যাক স্টিয়ার ফ্রাই (Stir Fry)।

 

Lecture 4 – Recipe 1 – Stirr Fry from Shikkhok on Vimeo.

 

আর সবশেষে থাকছে বাটারনাট স্কোয়াশ বিস্ক স্যুপের রেসিপি। (Butternut Squash Bisque)।

Lecture 4 – Recipe 2 – Butternut Squash from Shikkhok on Vimeo.

Comments

comments

About the author

নাজিম খান

নাজিম খান, CEC, বর্তমানে যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের সিডার রাপিড্স শহরে অবস্থিত ডাবলট্রি বাই হিলটন হোটেলের সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসাবে কর্মরত আছেন। এখানে যোগ দেয়ার আগে তিনি ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসেবে কাজ করেছেন ও পাশাপাশি তিনি ভার্জিনিয়া ওয়েস্টার্ন কমিউনিটি কলেজের রন্ধন কলা বিষয়ে শিক্ষকতা করেছেন। ভার্জিনিয়ায় থাকার সময়ে ফক্স-২১/২৭ চ্যানেলের সকালের আয়োজনে নিয়মিত তার রান্নার অনুষ্ঠান প্রচারিত হয়েছে।

তিনি জর্জিয়া কলেজ, আটলান্টায় পড়াশুনা করেছেন। স্যাগ হার্বার, নিউ ইয়র্কের একজন সুশি শেফ হিসেবে ১৯৯৭ সালে তার কর্মজীবন শুরু হয়। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি নিউ ইয়র্কে অবস্থিত ম্যারিয়ট হোটেলের বিভিন্ন শাখায় কাজ করেন। পরবর্তীতে তিনি স্যু শেফ (sous chef) হিসেবে নিউ ইয়র্কের ব্যাটারি পার্কে অবস্থিত রিট্‌জ-কার্লটনে কর্মরত ছিলেন। ভার্জিনিয়া টেকে যোগদানের পূর্বে তিনি এক্সিকিউটিভ স্যু শেফ হিসেবে ভার্জিনিয়ার হোটেল রোয়ানোক ও কনফারেন্স সেন্টারে কাজ করেছেন। পেশাজীবনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পদক ও সনদ অর্জন করেছেন। তিনি আমেরিকান কালিনারি ফেডারেশন (ACF) থেকে সার্টিফাইড এক্সিকিউটিভ শেফ (CEC) সনদ লাভ করেছেন।

Leave a Reply