«

»

ডিসে. 03

রন্ধনকলা ১০১ – লেকচার ৩ – রান্নার মূলনীতি ও খাদ্য নিরাপত্তা

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 আজকের লেকচারটি ৩টি অংশে বিভক্ত। প্রথম অংশে রান্নার মূলনীতি এবং খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করা হয়েছে। দ্বিতীয় অংশে দেখান হয়েছে কিভাবে মুরগির হাড় থেকে ক্লাসিকাল ফ্রেঞ্চ উপায়ে সুপ স্টক তৈরি করা হয়। সর্বশেষ অংশে দেখান হয়েছে সাউদার্ন স্টাইলে ফ্রাইড চিকেন রান্না করা পদ্ধতি।

 

রান্নার মূলনীতি ও খাদ্য নিরাপত্তা

Seg 01 from Shikkhok on Vimeo.

 

 

রেসিপি – ক্লাসিকাল ফ্রেঞ্চ উপায়ে চিকেন সুপ স্টক

Seg 02 from Shikkhok on Vimeo.

চিকেন স্টক

উপকরণঃ

চিকেন হাড় – ২ পাউন্ড

পেয়াজ (বড়) – ১ টা

সেলারি – ২ স্টিক

গাজর – ২ টা মাঝারি আকারের

তেজপাতা – ৩ টা

গোলমরিচ (আস্ত) – ১ চা চামচ

রসুন – ২ কোয়া

আদা – ১/৮ আউন্স

পার্সলে – ১ আউন্স (ঐচ্ছিক)

ঠান্ডা পানি – ১ ১/২ গ্যালন

 

পদ্ধতিঃ

সব উপকরণগুলো একটি পাত্রে নিয়ে প্রথমে ফুটাতে হবে। প্রথমবার বলগ আসার পরে চুলার আঁচ কমিয়ে এক ঘন্টা রাখতে হবে। এরপরে স্টকগুলো ছেকে ভালমত ঠান্ডা করতে হবে। পরবর্তীতে ফ্রিজে সংরক্ষণ করুন।

 

 

রেসিপি – সাউদার্ন স্টাইল ফ্রাইড চিকেন

সাউদার্ন ফ্রাইড চিকেন

Seg 03 from Shikkhok on Vimeo.

উপাদানঃ

হাড় এবং চামড়াসহ চিকেন

বাটার মিল্ক (মাঠা)

ময়দা

ডিম (প্রতি পরিবেশনে ৫ টি) এবং দুধ (১/৪ কাপ) ভালোভাবে মিশান

মরিচের গুড়া

লবণ ও গোলমরিচ (পরিমাণ মত)

 

প্রণালীঃ

বাটার মিল্ক, লবণ ও মরিচের গুড়ার সাথে চিকেন ম্যারিনেট করুন এবং এই মিশ্রনটি ২ ঘন্টা রেখে দিন

ময়দার আবরণ (Breading procedure) প্রণালীঃ

প্যান ১: ময়দা

প্যান ২: ডিম ও দুধের মিশ্রণ

প্যান ৩: সিজন ফ্লাওয়ার (লবণ ও গোলমরিচ (পরিমাণ মত) মেশানো ময়দা)

ক্রমশ আমরা ধাপ ১, ২, এবং ৩ অনুসরণ করে চিকেন মিশাবো । অতঃপর আমরা ৩২৫ ডিগ্রী ফারেনহাইট (১৬২ ডিগ্রী সেলসিয়াস) তাপমাত্রায় এগুলোকে ফ্রাই করব যতক্ষণ না এগুলো গাড় বাদামী (golden brown) রঙ ধারণ করে।

Comments

comments

About the author

নাজিম খান

নাজিম খান, CEC, বর্তমানে যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের সিডার রাপিড্স শহরে অবস্থিত ডাবলট্রি বাই হিলটন হোটেলের সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসাবে কর্মরত আছেন। এখানে যোগ দেয়ার আগে তিনি ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে সিনিয়র এক্সিকিউটিভ শেফ হিসেবে কাজ করেছেন ও পাশাপাশি তিনি ভার্জিনিয়া ওয়েস্টার্ন কমিউনিটি কলেজের রন্ধন কলা বিষয়ে শিক্ষকতা করেছেন। ভার্জিনিয়ায় থাকার সময়ে ফক্স-২১/২৭ চ্যানেলের সকালের আয়োজনে নিয়মিত তার রান্নার অনুষ্ঠান প্রচারিত হয়েছে।

তিনি জর্জিয়া কলেজ, আটলান্টায় পড়াশুনা করেছেন। স্যাগ হার্বার, নিউ ইয়র্কের একজন সুশি শেফ হিসেবে ১৯৯৭ সালে তার কর্মজীবন শুরু হয়। ১৯৯৯ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি নিউ ইয়র্কে অবস্থিত ম্যারিয়ট হোটেলের বিভিন্ন শাখায় কাজ করেন। পরবর্তীতে তিনি স্যু শেফ (sous chef) হিসেবে নিউ ইয়র্কের ব্যাটারি পার্কে অবস্থিত রিট্‌জ-কার্লটনে কর্মরত ছিলেন। ভার্জিনিয়া টেকে যোগদানের পূর্বে তিনি এক্সিকিউটিভ স্যু শেফ হিসেবে ভার্জিনিয়ার হোটেল রোয়ানোক ও কনফারেন্স সেন্টারে কাজ করেছেন। পেশাজীবনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পদক ও সনদ অর্জন করেছেন। তিনি আমেরিকান কালিনারি ফেডারেশন (ACF) থেকে সার্টিফাইড এক্সিকিউটিভ শেফ (CEC) সনদ লাভ করেছেন।

Leave a Reply