«

»

সেপ্টে. 05

HSC English Text Reading – Lecture 20

Unit-7     Lesson-2    Text Book page no- 85
Fires swept over the prairies ………..

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]
বিষয়বস্তু
প্রেইরীর তৃণভূমিতে প্রায়ই দাবানল দেখা দেয়। বিভিন্ন কারণে দাবানলের সূত্রপাত হয়। একবার দাবানল শুরু হলে তা দ্রুত সবদিকে ছড়িয়ে পড়ে। স্থানীয় অধিবাসীরা আগুন নেভাতে পানি ছিটানো সহ বিভিন্ন উপায়ে চেষ্টা করে। প্রেইরীর দাবানল থেকে বাঁচার উপায় হলো পূর্ব থেকে সতর্কতা অবলম্বন।

লেকচার
উত্তর আমেরিকাতে বিশাল বিস্তীর্ণ প্রেইরী অঞ্চল দেখা যায়। প্রেইরী হচ্ছে লম্বা লম্বা ঘাসে ছাওয়া বিস্তীর্ণ ভূমি। প্রেইরীর ভূমি উর্বর নয়। এসব অঞ্চলের অনুর্বর জমিতে পঙ্গপালের মত জন্মায় একধরনের লম্বা লম্বা আগাছা জাতীয় ঘাস। এসব জায়গায় স্বাভাবিক জনবসতি নেই। হতভাগ্য কিছু মানুষ সব হারিয়ে নিরুপায় হয়ে এসব স্থানে এসে বসতি গড়ে তোলে। ঘাস-জঙ্গল সাফ করে ঘরবাড়ী তৈরী করে আর অমানুষিক পরিশ্রমে অনুর্বর জমিতে কিছু চাষাবাদ করে তাদের দিন চলে। প্রেইরীর বড় অসুবিধা হলে এই আগাছা জাতীয় ঘাস। অত্যন্ত দ্রুত বর্ধনশীল এ ঘাস পরিস্কার করে ফেললেও মাটি থেকে আবার তা খুব দ্রুতই জন্মায়। শুকনা মৌসুমে যখন আবহাওয়া প্রচন্ড গরম হয়ে উঠে তখন প্রেইরীর ঘাস শুকিয়ে অত্যন্ত দহনযোগ্য হয়ে উঠে। কোনো কারণে সামান্য আগুন কিংম্বা আগুনের ফুলকি ছিটে এসে সেই ঘাসে পড়লে তৈলাক্ত বীজযুক্ত সেই ঘাস দাউদাউ করে জ্বলে উঠে। আর তা খুব দ্রুতই ছড়িয়ে পড়ে সমস্ত প্রান্তরে মাইলের পর মাইল জুড়ে। প্রেইরীর এই দাবানল সেখানে বসতি স্থাপনকারী লোকজনের জন্য ভয়ংকর এক প্রাকৃতিক দূর্যোগ। সাধারণতঃ বজ্রপাতের আগুন থেকে কিংম্বা উত্তপ্ত রেললাইনের সাথে রেলের চাকার ঘর্ষণে উৎপন্ন স্ফূলিঙ্গ থেকে কিংম্বা দুস্কৃতিকারীদের ইচ্ছাকৃত অগ্নিসংযোগের দ্বারা প্রেইরীতে দাবানল সৃষ্টি হয়। দাবানল খুব দ্রুত চারদিকে ছড়ায়। কারণ উন্মুক্ত স্থানে আগুন লাগলে সেখানকার বাতাস গরমে হালকা হয়ে উপরে উঠে যায় তখন চারপাশ থেকে অপেক্ষাকৃত ঠান্ডা বাতাস দ্রুতবেগে এসে শূণ্যস্থান পূরণ করে। তখন দাবানলের জায়াগায় বায়ূপ্রবাহ সৃষ্টি হয়। সেই বায়ু আবার আগুনকে আরও উস্কে দেয় ও দ্রুতবেগে তাড়িয়ে নিয়ে যায়। এভাবে প্রেইরীর দাবানল-দূর্যোগ ভয়ংকর হয়ে ওঠে। এ দাবানল মোকাবেলায় স্থানীয় অধিবাসীরা সবসময় সতর্ক থাকে। দূর প্রান্তরে আগুনের চিহ্ন দেখলেই তারা সকলে মিলে পানির বালতি, ভেজা চট আর লাঙ্গল নিয়ে ছুটে যায় আগুন নেভানোর জন্য। নিজেদের ঘরবাড়ী ও ফসলের খামারের চারদিকে গোল করে বারবার লাঙ্গল চাষ করে। এভাবে বাড়িঘর ও খামারের চারপাশে গোলাকারভাবে কিছুটা করে ঘাস উপড়ে ফেলে। আগুন এসে গোলাকার দাগের ওপাশে থেমে যায়। গোল দাগের এ পাশের ঘাসকে আগুন স্পর্শ করতে পারেনা। ফলে তাৎক্ষণিকভাবে ক্ষতির হাত থেকে বাড়ীঘর ও ফসল রক্ষা হয়। এভাবে বছরের প্রায় দশ মাসই প্রেইরীর অধিবাসীদেরকে দাবানলের সাথে বসবাস করতে হয়। জীবন, ঘরবাড়ী আর সামান্য সম্পদ বাঁচাতে এক প্রাণান্তকর সংগ্রামে লিপ্ত থাকতে হয় প্রেইরীর অধিবাসীদের।

Text

Fires swept over the prairies any time during practically ten months a year, although the worst were usually in the fall, with the grass standing high and rich in oily seeds. The prairie fires could be set by lightning, by the carelessness of greenhorns in the country, by sparks from the railroads, and by deliberate malice. Once started, the heat of the fire created a high wind that could sweep it over a hundred miles of prairie in an incredibly short time. Settlers soon learned to watch the horizon for the curling smoke rising from prairie grass. At the first sign of this, everyone hurried to the flames with water barrels, gunnysacks, hoes and particularly ploughs to dig furrows so as to prevent the fire from spreading. Even more important was the awareness of the danger ahead of time, early enough so fireguards were ploughed around the homestead, at least around the buildings.

Comments

comments

About the author

ফিরোজ আহমেদ

আমি ফিরোজ আহমেদ। অবস্থান- বগুড়া শহর, বগুড়া, বাংলাদেশ। এস.এস.সি ও এইচ.এস.সি তে সাইন্স ব্যাকগ্রাউন্ডসহ ইংরেজী সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করেছি। “এ্যাপ্লাইড ইংলিশ পয়েন্ট”- নামে ইংরেজী শিক্ষার প্রাইভেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক। পাঠ্য সহায়ক পুস্তক প্রকাশনা প্রতিষ্ঠানের সাথে খন্ডকালীন লেখক হিসেবে জড়িত। সাহিত্য বিষয়ের সমালোচনামূলক পাঠপত্রের ভক্ত। সৃষ্টিশীল লেখালেখিতে আগ্রহী। বাংলাদেশের একাডেমিক পড়াশুনাতে মাল্টিমিডিয়া এবং আইটি সুবিধাদির ব্যাপক প্রসার হোক এটাই আমার একান্ত চাওয়া।

Leave a Reply