«

»

জুন 09

অ্যাপইনভেন্টর ভিত্তিক অ্যান্ড্রোয়েড এপ্লিকেশন ডেভলপমেন্টঃ লেকচার ৮-Web viewer & Activity starter, phone call কম্পোনেন্ট)!

অ্যাপইনভেন্টর ভিত্তিক অ্যান্ড্রোয়েড এপ্লিকেশন ডেভলপমেন্ট কোর্সের অষ্টম লেকচারে স্বাগতম। আজকের লেকচারে কিছু অ্যাডভান্সড লেভেলের কম্পোনেন্ট সম্পর্কে আলোচনা করবো।

  • Web Viewer
  • Activity starter
  • Phone call

লেকচারটিকে দুই ভাগে ভাগ করে দুটি ভিডিও লেকচারে সাজানো হয়েছে।

এই প্রজেক্টে যেসব এপ্লিকেশন বিল্ড করলাম,

  • ইমেজ ভিউয়ার
  • লোকাল (android_assets) HTML ফাইল লোডিং। (নো নিড ইন্টারনেট কানেকশন)
  • বিজনেস ওয়েবসাইটের লিংক অ্যান্ড্রোয়েড এপ্লিকেশনে লোড করা (ওয়েবসাইটের জন্য কাষ্টম বুকমার্ক।)
  • সিম্পল ওয়েব ব্রাউজার!
  • গুগল ম্যাপ,প্লে স্টোর,যে কোন এপ্লিকেশন এক্টিভিটি স্টার্টারের মাধ্যমে লাউঞ্ছ করা।
  • এপ্লিকেশন থেকে ফোন নাম্বারে ফোন করা, এস এম এস করা এবং ইমেল করা।

ওয়েব ভিউয়ারঃ

simple Browser এর সোর্স কোড simple browser.aia

pdf viewer এর সোর্স কোড pdf.aia (পিডিএফ ভিউয়ার মেইনলি এক্টিভিটি স্টার্টারের মাধ্যমে adobe reader বা যেকোন পিডিএফ রিডার দ্বারা ফাইল ওপেন করা হয়। পিডিএফ রিডার বিল্ড করার জন্য ফাংশন এখনও অ্যাপইনভেন্টরে যুক্ত হয় নি। তাই কাষ্টম পিডিএফ রিডার বিল্ড করা যায় না। তবে http://docs.google.com দ্বারা ইন্টারনেট কানেকশনের মাধ্যমে পিডিএফ ফাইল দেখা যায়। সোর্স কোডটি আপলোড করে ব্লক ফাংশন দেখলে বুঝতে পারবেন কিভাবে অ্যাপইনভেন্টর পিডিএফ রিডার কাজ করে। আমাদের কয়েকজন শিক্ষার্থী পিডিএফ রিডারের টিউটোরিয়ালের জন্য অনুরোধ করেছিলেন তাই সোর্স কোড আপলোড করলাম। আপনি ফাইল পিকার এর মাধ্যমে মডিফাই করে নিতে পারেন।)

ইমেজ ভিউয়ার এর টিউটোরিয়ালের জন্য কয়েকজন অনুরোধ করেছিলেন তাই সিম্পল উপায়ে লেকচারের প্রথম অংশেই ইমেজ পিকার এর মাধ্যমে কিভাবে ইমেজ ভিউয়ার ক্রিয়েট করবেন তা আলোচনা করা হয়েছে। আপনাদের যদি কোন আইডিয়া থাকে বা কোন এপ্লিকেশন সম্পর্কে জানতে চান তাহলে আমাকে মেইল করতে পারেন বা ফেসবুকে মেসেজ করতে পারেন। পরবর্তীতে তা আলোচনা করবো বলে আশা রাখি।

এক্টিভিটি স্টার্ট্যার এবং ফোন কল কম্পোনেন্টঃ 

Activity Starter এর কিছু প্রোপার্টিঃ

গুগল প্লেঃ Action:android.intent.action.MAIN

Activity class: com.android.vending.AssetBrowserActivity

Activity package: com.android.vending

প্লে ডেভলপার প্রোফাইল launch করার জন্যঃ উপরের ডাটা গুলো ইনপুট করতে হবে সাথে DataUri: https://play.google.com/store/apps/developer?id=(DEVELOPER ID) [এপ্লিকেশনের ক্রেডিট বা ডেভলপার অপশনে এভাবে এক্টিভিটি স্টার্টারের মাধ্যমে ডেভলোপারের প্রোফাইল সেট করে দিতে পারেন, তাহলে প্লে স্টোরে আপনার অন্যান্য এপ্লিকেশন ইউজার ডাউনলোড করতে পারবে।]

স্পেসিফিক কোন এপ্লিকেশন আপনি যদি আপনার এপ্লিকেশনের মাধ্যমে প্রোমোট করতে চান, তাহলে Datauri এপ্লিকেশনের মার্কেট লিংক সেট করে দিন।

ক্যামেরাঃ Action: android.media.action.STILL_IMAGE_CAMERA

 

Activity Starter প্রোপারটিসের এর আরও এক্সাম্পল পেতে বা কাষ্টম এক্টিভিটি স্টার্টার ইনপুট এর জন্য ডাটা পেতে ডাউনলোড করুন Appinv Activity Starter.apk 

 

পরবর্তীতে আরও কিছু কম্পোনেন্ট সম্পর্কে আলোচনা করবো। সে পর্যন্ত ভালো থাকুন। হ্যাপি ইনভেন্টিং!

Comments

comments

About the author

নিলয় ষুভ

আমি নিলয় শর্মা শুভ। বর্তমানে ফরিদপুর মেডিকেল কলেজে চতুর্থ বর্ষে পড়াশুনা করছি। সব সময় ঝোঁক ছিল প্রোগ্রামিং এর উপর! কিন্তু সে ইচ্ছে পূরন হওয়ার জন্য পথ খুঁজে পাওয়া হয় নি। এখনও সখের সেই লক্ষ্য নিয়েই আছি।
লেকচার সম্পর্কিত যেকোন যোগাযোগঃ http://facebook.com/n1loy.5huvo

Leave a Reply