«

»

মে 26

R পরিচিতি – লেকচার ১: R ইনস্টলেশন ও বিভিন্ন অংশের পরিচিতি

লেকচার ভিডিও

লেকচার সারসংক্ষেপ

উইন্ডোজ ৭

উইন্ডোজ ৭এ R ইনস্টল করতে আপনাকে R ডাউনলোড করে নিতে হবে r-project ওয়েবসাইট থেকে। সেখানে বা’দিকে CRAN লিংকে ক্লিক করে আপনার পছন্দমতো একটা মিরর সিলেক্ট করে নিন। মিরর লিংকে ক্লিক করলে আপনি Download R for Windows লিংক দেখতে পাবেন। লিংকে ক্লিক করলে আপনি base, contrib, Rtools – এই তিনটি লিংক পাবেন। এখানে base হলো আপনার মূল R সফটওয়্যারটি,
contribএ আছে বিভিন্ন কন্ট্রিবিউটরদের তৈরি করা প্যাকেজসমূহ এবং RTools এ আপনি নিজেই যদি প্যাকেজ তৈরি করে কন্ট্রিবিউট করতে চান তাহলে যেসব টুলস দরকার সেগুলো আপনি ওখানে পাবেন। আমরা প্রথম লিংকটি অর্থাত base ক্লিক করে R 3.0.1 ভার্সনটি ডাউনলোড করে নেব [সরাসরি লিংক]। contrib এ যেসব প্যাকেজ রয়েছে সেগুলো
আমরা দরকার মতো R থেকে ডাউনলোড করে নেব। ডাউনলোড করে R ইনস্টল করে নিন। ইনস্টলেশনে জটিলতার কিছু নেই। অন্য সব সফটওয়্যারের মতোই R ইনস্টল করতে পারার কথা।

Rএর ডিফল্ট ইন্টারফেইস যেটা রয়েছে সেটা কাজ করার জন্য খুব সুবিধার নয়। এজন্য আমি আপনাদের আরেকটি R IDE (Integrated Development Environment) ব্যবহার করার পরামর্শ দেব যেটার নাম RStudio। RStudioর সাইট থেকে ওটা ডাউনলোড করে ইনস্টল করে নিন।

উবুন্তু লিনাক্স

উবুন্তু রিপোজিটরিতে R-এর ভার্সন ২.১৫.xx পাবেন। সফটওয়্যার সেন্টার ওপেন করে r stat নামে সার্চ দিয়ে আপনি R ইনস্টল করে নিতে পারবেন। বিকল্প হিসেবে synaptic প্যাকেজ ম্যানেজার r-base-core সার্চ করে ডিপেন্ডেন্সি সহ ইনস্টল করে নেয়া যাবে।

উবুন্তু রিপোজিটরিতে RStudio সার্চ করেই পাবেন। ইনস্টল করে নিন।

এই কোর্সে আমি যাবতীয় ইনস্ট্রাকশন উবুন্তুতে করে দেখাবো। RStudio ব্যবহারের ক্ষেত্রে উবুন্তু ও উইন্ডোজে কোন পার্থক্য নেই। সুতরাং অংশগ্রহণকারিরা কোন সমস্যার মুখে পড়বেন না আশা করছি।

প্যাকেজ ইনস্টলেশন

আগেই বলা হয়েছে R এর সাথে দেয়া প্যাকেজগুলো ছাড়াও আপনি থার্ড পার্টি বিভিন্ন প্যাকেজ ব্যবহার করে কাজ করতে পারবেন। এরকম প্যাকেজগুলো ইনস্টল করতে আপনাকে install.packages কমান্ডটি ব্যবহার করতে হবে। car নামে একটি প্যাকেজ ইনস্টল করে দেখবো আমরা এটা কীভাবে কাজ করে। এটা ইনস্টল করতে R script windowতে নিচের কমান্ডটি লিখে রান করুন –

install.packages("car", dependencies=TRUE)

এখানে dependencies=TRUE দিয়ে r-কে বলা হচ্ছে যে car প্যাকেজটি যেসব প্যাকেজের ওপর নির্ভরশীল সেসব প্যাকেজও ইনস্টল করতে। এটা না দিলে প্যাকেজটি ঠিকমতো নাও চলতে পারে।

প্যাকেজ ইনস্টল করে সেটা দিয়ে কাজ করতে গেলে আপনাকে প্যাকেজটি লোড করে নিতে হবে। সেটা করতে কমান্ড,

library(car)

এখানে car হলো প্যাকেজটির নাম যেটা আমি লোড করতে চাচ্ছি।

R-এ কাজ করতে গেলে বিভিন্ন সময়ে বিভিন্ন প্যাকেজ ডাউনলোড করে ইনস্টল করার দরকার হতে পারে। যারা অফলাইনে অর্থাত ইন্টারনেট কানেকশন ছাড়া কাজ করেন তাদের উচিত প্রয়োজনীয় প্যাকেজগুলো একবারে ডাউনলোড করে ইনস্টল করে নেয়া। এজন্য সহজ বুদ্ধি হলো Rcommander প্যাকেজটি ইনস্টল করা। যারা খুব সীমিত পরিমানে R-এ কাজ করবেন তারা এই প্যাকেজটিকে একটি বিকল্প GUI বেইজড R ইন্টারফেইস হিসেবেও ব্যবহার করতে পারবেন। তবে R ভালোভাবে শিখতে আমি ওটাকে এড়িয়ে যাবার পরামর্শ দেব।
Rcommander ইনস্টল করতে লিখুন –

install.packages("Rcmdr", dependencies=TRUE)

ইনস্টলের পর প্যাকেজটি লোড করতে লিখুন,

library(Rcmdr)

লোড করার সময় কোন প্যাকেজ ইনস্টলের নোটিফিকেশন আসলে সেটাও লোড করে ফেলুন।

ইন্টারফেইস

RStudioতে একদম শুরুতে তিনটি থেকে চারটি উইন্ডো পাবেন।

শুরুতে File > New > R Script ক্লিক করে R script লেখার জন্য উইন্ডো খুলে নিন। উইন্ডোটি খুলবে উপরে বা’দিকে। উপরে সারির ডানদিকে আপনি Workspace দেখতে পারবেন। এখানে লোড করা ড্যাটা, অবজেক্ট ইত্যাদির তালিকা দেখতে পাবেন। সেখানেই আরেকটি ট্যাবে আপনি আপনার কাজের History দেখতে পাবেন।

দ্বিতীয় সারির বাদিকের উইন্ডোটা R console নামে পরিচিত। এই উইন্ডোতে আপনি R command ইনপুট করে সেটার numeric আউটপুট এরর মেসেজ ইত্যাদি দেখতে পাবেন।

দ্বিতীয় সারির ডানদিকের উইন্ডোটাতে আমি ফাইল ব্রাউজার, বিভিন্ন প্লট আউটপুট, বিভিন্ন প্যাকেজের তালিকা, হেল্প উইন্ডো ইত্যাদি দেখতে পাবেন।

আমরা সময়ে সময়ে সবকয়টি উইন্ডোই ব্যবহার করবো। R-এর মূল ইন্টারফেইসে এতোসব সুবিধা নেই।

সিম্পল প্লট ডেমো

প্রথমে একটি ভেক্টর তৈরি করে নেই [বিস্তারিত আগামি লেকচারে থাকবে]। এরপর সেটা থেকে একটি প্লট জেনারেট করি।

x plot(x, type="l")

হেল্প ফাইল

কোন বিষয়ে হেল্প ফাইল দেখতে হলে আপনাকে help(keyword) কমান্ডটি ব্যবহার করতে হবে। যেমন, আপনি যদি mean কীভাবে বের করা যায় সেটা দেখতে চান তাহলে আপনাকে,

help(mean)

অথবা

?mean

কমান্ডটি দিতে হবে।
আপনি কোন কমান্ড বা ড্যাটা যেটা কোন থার্ড পার্টি প্যাকেজের ভেতরে রয়েছে সেটা পেতে দুবার প্রশ্নবোধক চিহ্ন লিখে কমান্ডটি দিতে হবে। যেমন, আমি car প্যাকেজের সাথে দেয়া Angella ড্যাটা সম্পর্কে জানতে আগ্রহী। সেটা জানতে হলে আমাকে লিখতে হবে,

??Angella

এখানে উল্লেখ্য R কেইস সেনসিটিভ। অর্থাত বড় হাতের অক্ষর ছোট হাতের অক্ষর মিলিয়ে লিখলে সেটা কাজ করবে না।
আপনি যদি যে প্যাকেজের মধ্যে খু্জছেন সেটা লোড করা থাকে তাহলে প্রশ্নবোধক চিহ্ন একবার দিলেই হবে।
যেমন,

library(car)
?Angella

আউটপুট ফাইল

R তিনধরণের ফাইল জেনারেট করে। ফাইলগুলো হলো, R script, RData এবং Rhistory. R script-এ আপনার যাবতীয় কমান্ডগুলো আপনি সেইভ করে রাখতে পারবেন। সাথে কমেন্টও রাখতে পারবেন। Rhistoryটা হলো আপনার লগ ফাইল। এটা অটোমেটিকালি রাইট হয়। RData হলো আপনি যেটাতে আপনি বিভিন্ন অবজেক্ট (এটা কী সেটা পরবর্তী লেকচারে দেখবেন) সেইভ করে রাখতে পারবেন।

ডাউনলোড

১. লেকচার স্লাইড
২. R স্কৃপ্ট
৩. ভিমিও লিংক [ইউটিউবের বিকল্প]
৪. অরিজিনাল ভিডিও লিংক [ডাউনলোড করে দেখবার জন্য। vlcplayer দিয়ে চালাতে হবে। সাইজ ১৫০ মেগা প্রায়।

Comments

comments

About the author

হাসিব মাহমুদ

ব্লগার,
সচলায়তন.কম
নীড়পাতা.কম

Leave a Reply