«

»

অক্টো. 06

যন্ত্রের ভাষায় কথা বলা (C++) — পর্ব ৪ — যুক্তিবুদ্ধি

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 

সবাইকে আবারও স্বাগত জানাচ্ছি বাংলা ভাষায় প্রোগ্রামিং শেখার এই কোর্সে। আজকে আমরা শিখবো যন্ত্রকে যুক্তিবুদ্ধি বিবেচনা করাতে।

 

পর্ব ৪

 

গল্প-সিনেমায় আমরা অনেক যন্ত্রমানব বা রোবট দেখেছি। এরা কখনও মানুষের বন্ধু, আবার কখনও শত্রু। এরা অনেক শক্তিশালী, কিন্তু একই সাথে বেশ দ্বিধাগ্রস্ত। এই দ্বিধার উৎসমূলে আছে যন্ত্রের যুক্তিবুদ্ধি বিবেচনার পদ্ধতি। যন্ত্রকে কোনো সিদ্ধান্ত নিতে বলার মানে হলো তাকে কিছু সাংখ্যিক মানের মধ্যে তুলনা করতে বলা। এ-কারণেই যন্ত্রকে কোনো জটিল বা অস্পষ্ট প্রশ্ন করা যায় না। যেমন, আপনি একজন মানুষকে জিজ্ঞেস করতে পারেন, “আপনার মন কেমন?” কিংবা “আপনার প্রিয় রঙ কী?”। এই একই প্রশ্ন যন্ত্রকে করলে তার কোনো জবাব মিলবে না। যন্ত্রকে এ-ধরনের প্রশ্ন করতে হলে তার সাংখ্যিক কিছু জবাব নির্দিষ্ট রাখতে হবে। যেমন, “আপনার মন ভালো না মন্দ?” এবং “আপনার প্রিয় রঙ কি লাল, সবুজ, না নীল?”।

 

যন্ত্রের হিসাব-নিকাশে আরও একটি বিষয় স্মরণে রাখতে হবে। তাহলো, যন্ত্রকে কোনো প্রশ্ন করা হলে তার যেন শুধু এবং শুধুমাত্র দুইটি জবাব থাকে — হ্যাঁ অথবা না। যদি একাধিক শর্ত পূরণ হয়, তাহলে তা আপনার প্রোগ্রামে বিভিন্ন রকম ত্রুটি ঘটাবে।

 

ধারণা ১৩ — শর্তাবলি

যুক্তিবুদ্ধি নির্দেশ করার পদ্ধতি জানলাম, এবার দেখা যাক কী ভাবে আমরা একে শর্তের মাধ্যমে প্রকাশ করবো। যুক্তি নির্দেশ করার জন্য ব্যবহৃত হয় if, else if, এবং else. প্রতিটি keyword-ই কোনো না কোনো শর্তের সত্য-মিথ্যা নিরূপণ করে। যদি শর্ত পূরণ হয়, তাহলে প্রোগ্রামের ঐ scope এর নির্দেশেনাগুলো সম্পন্ন হবে। উদাহরণঃ

 

ধরা যাক আপনার প্রোগ্রাম ব্যবহারকারীর কাছ থেকে একের পর এক ইনপুট গ্রহণ করছে।  নিচের কোডটুকু সেই ইনপুটকে তুলনা করবে ৫ সংখ্যাটির সাথে। যদি ইনপুটের মান ৫ হয়, অর্থাৎ প্রথম শর্ত সত্য হয়, তাহলে স্ক্রিনে আউটপুট দেখানো হবে যে ইনপুটের মান ৫। অন্যথায় দেখানো হবে যে ইনপুটের মান ৫ নয়।


if (a == 5)
{
cout << “a = 5” << endl;
}
else
{
cout << “a is not equal to 5” << endl;
}

এবারে একটি সম্পূর্ণ প্রোগ্রামে দেখা যাক কী ভাবে আমরা শর্ত ও যুক্তিবুদ্ধির প্রয়োগ করতে পারি। নিচের প্রোগ্রামে আমরা ৩টি সংখ্যার মধ্যে সবচেয়ে ছোটোটি খুঁজে বের করবো। প্রোগ্রামে আমরা জোড়ায় জোড়ায় সংখ্যাগুলো তুলনা করবো।


#include <iostream>
using namespace std;

int main()
{
//declare the integers
int num1, num2, num3, min;
//prompt the user for integers
cout << “Enter 3 integers." << endl;
//get the integers
cin >> num1 >> num2 >> num3;

//compare the first two integers
if (num1 < num2)
{
min = num1;
}
else
{
min = num2;
}
/*compare the previous answer with the third one to find the smallest */
if (num3 < min) {
min = num3;
}

//display minimum
cout << "min: " << min << endl;
}

 

Comments

comments

About the author

ইশতিয়াক রউফ

তথ্যপ্রকৌশলী হিসাবে যুক্তরাষ্ট্রে কর্মরত। শিক্ষাগত জীবনে ইলেক্ট্রিকাল (ব্যাচেলর্স -- লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটি, মাস্টার্স -- ভার্জিনিয়া টেক) ও কম্পিউটার (মাস্টার্স -- ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলাইনা) বিজ্ঞানে প্রাতিষ্ঠানিক ভাবে শিক্ষিত। আগ্রহের বিষয়ঃ খেলাধূলা, ব্লগিং, আলস্য।

Leave a Reply