«

»

মে 08

প্রথম আইফোন অ্যাপ ঃ Hello iOS অ্যাপ ও প্রয়োজনীয় ডেভেলপমেন্ট টুলস এর ব্যবহার

(বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগের HEQEP প্রকল্পের অংশ হিসাবে এই কোর্সটি পড়ানো হচ্ছে। কোর্সটি সম্পূর্ণ বিনামূল্যের এবং সবার জন্য উন্মুক্ত।

এই কোর্সে যারা নিবন্ধন করবেন এবং কোর্স শুরু ও শেষের সার্ভে/কোর্স এসাইনমেন্ট জমা দিবেন, তাদেরকে সিএসই বুয়েটে বাস্তবায়নাধীন হেকেপ উপ-প্রকল্প সিপি-২০৮০ (HEQEP Project CP-2080) ও শিক্ষক.কম এর পক্ষ থেকে কোর্স কম্প্লিশন সার্টিফিকেট দেয়া হবে।

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিঙ্ক]

iOS অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সের আজকের লেকচারে সবাইকে স্বাগতম 🙂

আজকে আমরা আমাদের প্রথম আইফোন অ্যাপ্লিকেশন ডেভেলপ করব। তবে এটার সাথে আরও একটা কাজ আছে , সেটা হল আমাদের প্রধান ডেভেলপমেন্ট টুল Xcode এর সাথে পরিচিত হওয়া।

লেকচার ভিডিও

আজকের লেকচারের প্রয়োজনীয় কোড নিচের লিংকের Bitbucket Git Reposity তে পাওয়া যাবে। ওখান থেকে ক্লোন কিংবা ডাউনলোড করে নিতে হবে।

কোড রেপোজিটরি লিংক

আর কোন প্রশ্ন থাকলে বিনা সংকোচে নিচের কমেন্ট সেকশনে লিখুন। আমি সাধ্যমত উত্তর দেয়ার চেষ্টা করব।

সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ 🙂

Comments

comments

About the author

Ashiq Uz Zoha

আমি আশিক-উজ-জোহা (অয়ন)। বুয়েট কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০১৩ সালে আমি গ্রাজুয়েশন সম্পন্ন করি। ছাত্র থাকা অবস্থাতেই ফ্রিল্যান্সার হিসেবে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট শুরু করি। এরপর পড়াশোনা শেষ করে বুয়েটেরই দুই বন্ধু মিলে ধ্রুবক ইনফোটেক সার্ভিসেস লিমিটেড নামে একটি স্টার্টআপ সফটওয়্যার কোম্পানি শুরু করি, এখানে আমরা মূলত স্মার্টফোন বেইজড ইনফরমেশন সিস্টেম, অ্যাপস ও গেমস ডেভেলপ করি। এছাড়া বুয়েটে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ, ট্রেনিং প্রোগ্রাম ও  সফটওয়্যার ডেভেলপমেন্ট কন্টেস্ট এর সাথে জড়িত আছি। বর্তমানে ধ্রুবক ইনফোটেক সার্ভিসেস লিমিটেড এর চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছি ।

Leave a Reply