«

»

জানু. 04

ওয়ার্ডপ্রেস পরিচিতি – লেকচার ৩ – ওয়ার্ডপ্রেস সেটআপ (ম্যানুয়াল ইন্সটল)

 

[কোর্সের মূল পাতা | নিবন্ধনের লিংক]

 

ওয়ার্ডপ্রেস সেটআপ (ম্যানুয়াল ইন্সটল)

ইউটিউব ভিডিও লিঙ্ক

 

ওয়ার্ডপ্রেস ম্যানুয়াল সেটআপ

গত পর্বে আমরা দেখেছিলাম কিভাবে ওয়ার্ডপ্রেস অটোম্যাটিক ইন্সটল করতে হয়। আজকে শিখব কিভাবে ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করা যায়।

 

ম্যানুয়ালি ইন্সটল এর জন্য যা যা লাগবে –

১. ফাইল ট্রান্সফার সফটওয়্যার (FTP CLIENT)

২. ওয়ার্ডপ্রেস ফাইল

৩. একটা MYSQL ডাটাবেস

 

ফাইল ট্রান্সফার সফটওয়্যার –

এইটা সাধারণত FTP CLIENT নামেই বেশী পরিচিত। এর কাজ হইল এক জায়গা থেকে ফাইল আরেক জায়গায় ট্রান্সফার করা। বিভিন্ন ধরনের ফাইল ট্রান্সফার সফটওয়্যার পাওয়া যায় অনলাইনে, তবে সবচেয়ে ভালো কাজ করে FILEZILLA. এইটা ছাড়াও আপনি WINSCP ও ইউজ করতে পারেন। এই পর্বে আমরা ট্রান্সফার প্রটোকল হিসেবে FILEZILLA ব্যাবহার করেছি।

 

ওয়ার্ডপ্রেস ফাইল –

এইটাই মূল ফাইল, আপনি এই ফাইলটাই মূলত ট্রান্সফার করবেন। ফাইল নামাতে হবে wordpress.org এই ঠিকানা থেকে। আপনি দুইভাবে নামাতে পারেন, একটা .zip হিসেবে অথবা tar.gz হিসেবে। আপনি অবশ্যই .zip হিসেবে নামাবেন। নামানোর পদ্ধতি খুব সোজা, যেভাবে ইন্টারনেট থেকে গান ডাউনলোড করেন সেভাবে DOWNLOAD বাটনে চাপ দিলেই আপনার কম্পিউটারে ফাইল ডাউনলোড হওয়া শুরু হবে।

 

MYSQL ডাটাবেস –

ওয়ার্ডপ্রেস সেটআপ দেওয়ার জন্য একটা ডাটাবেস তৈরি করা লাগবে, কঠিন কিছুই না। আপনার ওয়েবসাইটের কন্ট্রোল প্যানেলে যান, সেখানে MYSQL ডাটাবেস তৈরির অপশন পাবেন। ইউজার নেম আর পাসওয়ার্ড দিয়ে তৈরি করে ফেলুন ডাটাবেস।

 

এখন আপনার কাছে ওয়ার্ডপ্রেস সেটআপ দেওয়ার জন্য প্রয়োজনীয় সব কিছুই আছে, তো চলেন শুরু করা যাক। প্রথমে, ফাইল ট্রান্সফার প্রটোকল দিয়ে আপনার ওয়েবসাইটের সার্ভার খুলুন। এখন ওয়ার্ডপ্রেস এর সমস্ত ফাইলগুলো আপনার ওয়েব সার্ভারের public_html এই ফোল্ডারে কপি করে নিন। যদি আপনি ২৫৬ কেবিপিএস এর নেট ইউজ করেন তাহলে সব ফাইল কপি হতে সময় লাগবে ২৫ মিনিট।

 

সমস্ত ফাইল কপি হয়ে গেলে এইবার আপনার ওয়েবসাইট খুলুন। দেখবেন সেখানে আপনার ডাটাবেস এর ইনফরমেশন পূরণ করার জন্য একটি খালি পেজ পাবেন। এই পেজে ডাটাবেস এর সমস্ত ইনফরমেশন দিয়ে SUBMIT বাটনে ক্লিক করুন। এইবার আবার ওয়েবসাইট রিলোড দিলে দেখবেন আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে গেছে।

 

সমস্ত প্রক্রিয়াটি খুব সহজে বোঝার জন্য দেখে নিতে পারেন উপরের ভিডিও ক্লিপিংসটি

 

 

Comments

comments

About the author

শাদনান মাহমুদ

আমি শাদনান মাহমুদ নির্ঝর, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করেছি সমাজবিজ্ঞানে। ফ্রীল্যান্স ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করছি আপওয়ার্কে। আমাকে ফেসবুকে পাওয়া যাবে এই ঠিকানায়। আমার সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইট থেকে।

Leave a Reply