«

»

এপ্রিল 05

সহজিয়া Programmable Logic Controller (PLC) শিক্ষা লেকচার ২

ভিডিওর সরাসরি লিংক এখানে

Sensor

সেন্সর হচ্ছে Automation সিস্টেমের স্নায়ুকেন্দ্র। মানুষের সেন্সর যেমন চক্ষু,কর্ণ,জিহ্বা,ত্বক এবং নাসিকা তেমনি Controlling System এর মূল Input Device বা প্রধান অনুভূতির উৎস হচ্ছে Sensor. প্রতিটা কন্ট্রোল সিস্টেমেই ব্যবহৃত হয় নানা ধরণের,নানা কাজের,নানা পদ্ধতির সেন্সর। সেন্সর থেকে পরিবেশ সম্পর্কে তথ্য নিয়ে তা বিশ্লেষণের মাধ্যমে যথাযথ আউটপুট প্রদানের মাধ্যমে গড়ে উঠে পুরো অটোমেশন প্রক্রিয়া। তাই বলা যায় সেন্সরই হচ্ছে পুরো সিস্টেমের উৎসমূল।

হরেক রকম সেন্সরে ভরে আছে আমাদের চারপাশ। প্রতিনিয়ত গবেষণা চলে নতূন নতূন সেন্সরের প্রযুক্তি আবিষ্কারের। এখানে আমি শুধু Industrial automation এর জন্য বহূল ব্যবহৃত কিছু সেন্সর সম্পর্কে প্রাথমিক ধারণা দেবো।

১. Proximity Sensor: এ ধরণের সেন্সর মূলত ব্যবহার করা হয় কোন বস্তুর উপস্থিতি বোঝাতে বা কতটা কাছে তা বোঝাতে। সাধারনভাবে এই ধরনের সেন্সর একটি তড়িৎচুম্বকীয় ক্ষেত্র তৈরী করে বা তড়িৎচুম্বকীয় বিকিরণ নিঃসরণ করে এবং তার পরিবর্তন থেকে বস্তু কতটা কাছে,দূরে বা এর প্রকৃতি কি তা নির্ধারণ করে। নানাধরনের Proximity Sensor নানা ধরণের বস্তুর প্রকৃতি নির্ণয় করতে ব্যবহার করা হয়,যেমন Capacitive সেন্সর ব্যবহার করা হয় প্লাস্টিক,কাঠ বা নানা অপরিবাহী/পরিবাহী বস্তু সনাক্ত করতে,Inductive সেন্সর ব্যবহার করা হয় ধাতব  চৌম্বকীয় পদার্থ সনাক্ত করতে,এই জন্য অবস্থাভেদে ব্যবস্থা নিতে হয় সেন্সর ব্যবহারের।

proximity

চিত্রঃ বাজারে বহুল ব্যবহৃত ক্যাপাসিটিভ সেন্সর

২. Photoelectric sensor: এটা মূলত এক ধরণের Proximity Sensor । যেকোন ফ্যাক্টরি/ইন্ডাস্ট্রিতে এর বহূল ব্যবহার দেখা যায়। এ ধরণের সেন্সর আলো (দৃশ্যমান বা ইনফ্রারেড) নিঃস্বরণ করে এবং আলোর প্রতিফলন বা বাধা প্রাপ্তির সময়/পরিমান নির্ণয় করে,যা থেকে জানা যায় কোন পদার্থ কাছে আসলো বা তার প্রকৃতিই বা কি। বিভিন্ন ধরণের প্রোডাক্ট গননা কাজে,প্রোডাক্টের রং নির্ণয়ের কাজে বা প্রোডাক্টের অবস্থান, ডাইমেনশেন নির্নয়ের কাজে এর বেশী ব্যবহার দেখা যায়।

Photoelectric

চিত্রঃ নানা ধরণের Photoelectric Sensor

৩. Temperature Sensor: Temperature Sensor প্রধানত দুই ধরণের RTD (Resistance Temperature Detector) এবং Thermocouple. প্রথম প্রকার কাজ করে পদার্থের রোধের মাত্রা নির্ণয়ের মাধ্যমে এবং Thermocouple এর কার্যপ্রণালী যেকোন বিজ্ঞানের ছাত্র-ছাত্রী মাত্রই জানে তাপমাত্রার হ্রাসবৃদ্ধিতে তড়িৎপ্রবাহের পরিমাপে। Temperature sensor এর জন্য আলাদা Temperature Controller পাওয়া যায়। PLC এর জন্য আলাদা ডেডিকেটেড মডিউল থাকে Temperature Sensor ব্যবহারের ।

Temperature

চিত্রঃ বাজারে পাওয়া যায় এমন প্রধান দুই ধরনের Temperature Sensor


৪. Humidity/Moisture Sensor: নামেই এর পরিচয়। পরিবেশের আদ্রতা পরিমাপের জন্য এর মূল ব্যবহার। নানা ধরণের Humidity সেন্সর পাওয়া যায় বাজারে। তবে বিশেষ এক ধরণের Humidity Sensor এর কথা না বললেই নয়, তা হচ্ছে Rotary Humidity Sensor ।এই ধরণের Humidity সেন্সর বেশী ব্যবহার করা হয় কাপড়ের আদ্রতা পরিমাপ করতে। Textile Factory তে Stanter Machine বা Dying Machine এ কাপড় শুকিয়ে বের হয়ে যাবার সময় কাপড়ের গায়ে এই সেন্সর লাগিয়ে দেওয়া হয় যা পরিমাপ করে কাপড় কতটুকু শুকনা বা ভেজা। সবথেকে বহুল ব্যবহৃত Rotary Sensor হলো PLEVA ব্রান্ডের।

Moisture sensor

চিত্রঃ বামেরটা সাধারণ Humidity Sensor,ডানেরটা Roller Moisture sensor

৫. Pressure Sensor:  সিস্টেমের প্রেসার পরিমাপের জন্য এই ধরণের Sensor ব্যবহার করা হয়।pressure sensor

চিত্রঃ নানা ধরণের প্রেশার সেন্সর

Comments

comments

About the author

হিমাদ্রি হিমেল

আমি হিমাদ্রি হিমেল।সদ্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্রকৌশলী। নিজস্ব Automation Firm (http://www.uatech.biz/) কে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি।বিশ্ববিদ্যালয়ে থাকতেই Automation এবং Robotics পেশা এবং নেশা।আমাদের হাত ধরেই বাংলাদেশে ২০১১ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় রোবট দৌড় প্রতিযোগিতা ।স্বপ্ন দেখি একটি স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশের।ভবিষ্যতে বাংলাদেশের রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত হবার ইচ্ছা।

Leave a Reply