«

»

এপ্রিল 22

পানবিবি দিয়ে ফোরাম তৈরি – লেকচার-০৩: পানবিবি ইন্সটলেশন

পানবিবি দিয়ে ফোরাম তৈরি কোর্সের তৃতীয় লেকচারে সবাইকে স্বাগতম। আপনি যদি দ্বিতীয় লেকচারটিতে অংশ নিয়ে না থাকেন তবে এখান থেকে দেখে নিতে পারেন।

আজকের লেকচারে আমরা পানবিবি ইন্সটল করার পদ্ধতি শিখব।

নোট: আপনি যদি এখনও এই কোর্সে নিবন্ধন করে না থাকেন তবে দয়া করে এই লিঙ্কে গিয়ে বিনামূল্যে নিবন্ধন করে ফেলুন। তবে এটা বাধ্যতামূলক নয়।

সব লেকচার ও সিলেবাস পাবেন কোর্সের মূল পাতায়। 

হুম, তাহলে আমরা শুরু করতে পারি? আচ্ছা, ঠিক আছে। প্রথমেই একটা কথা বলে নেওয়া দরকার। আজকের লেকচারটা পুরোটাই ভিডিও লেকচারের উপর নির্ভরশীল। আপনাকে শুধু আমি একটা ফাইল ডাউনলোড করতে বলব, পানবিবির ফাইলটা। মনে আছে তো কোনখান থেকে ডাউনলোড করবেন? ১০ সেকেন্ড সময় দিলাম, মনে করে বলুন আমাকে। পেরেছেন? অভিনন্দন আপনাকে।

পারেননি? আপনি নিশ্চয়ই মনোযোগ দিয়ে আমার আগের লেকচার দুটো দেখেননি। যাক, আজকে থেকে একটু মনোযোগ বাড়ান। কারণ, সবচেয়ে গুরুত্বপূর্ণ লেকচারগুলো আজ থেকেই শুরু। 🙂

আপনাকে এখন পানবিবি স্ক্রিপ্টটা ডাউনলোড করতে হবে। এই লিঙ্কে চলে যান। পানবিবির অনেকগুলো ভার্সনই আছে। পানবিবির সর্বশেষ সংস্করণ মানে পানবিবি ১.৪.২ ডাউনলোড করে নিন। ফাইলটা আপনার হার্ডডিস্কে সেইভ করে রাখুন।

আপনি এখন নতুন কাজের জন্য প্রস্তুত। নিচের ভিডিও লেকচারটি দেখে ফেলুন। ও হ্যাঁ, ভিডিওটি 360P করে দেখলে ভাল হয়।

আপনার স্ট্রিমিং যদি খুব স্লো হয় তবে এই লিঙ্ক থেকে ভিডিওটি MP4(480p) ফরম্যাটে ডাউনলোড করে নিন। সাইজ মাত্র ৯.৩২ মেগাবাইট।

পানবিবি ইন্সটলেশনের এই পর্ব তাহলে শেষ। পরবর্তী লেকচারে আমরা পানবিবির বিভিন্ন মেন্যু নিয়ে আলোচনা করব। ততদিনে ভাল থাকুন, সুস্থ থাকুন।

Comments

comments

About the author

মাকসুদুর রহমান মাটিন

আমি মুহম্মদ মাকসুদুর রহমান খান (মাটিন) , বর্তমানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পড়াশুনা করছি।
আমি ২০০৯ সাল থেকে ব্লগিং, ২০১১ সাল থেকে ফোরামিং এবং ২০১২ সাল থেকে আউটসোর্সিং এর সাথে যুক্ত রয়েছি। ২০১৩ সাল থেকে আমি বিভিন্ন মাসিক পত্রিকা ও অনলাইন পত্রিকায় লেখালেখি করছি। আমি মূলত একজন কোডার এবং এটাই আমার প্রধান পরিচয় বলে আমি মনে করি।
আমার ওয়েবসাইট: http://ugcoder.com/ এবং http://bn.ugcoder.com/

1 ping

  1. পানবিবি দিয়ে ফোরাম তৈরি – লেকচার-০৪: মেন্যু পরিচিতি-Start

    […] লেকচারটিতে অংশ নিয়ে না থাকেন তবে এখান থেকে দেখে নিতে […]

Leave a Reply