«

»

এপ্রিল 16

পানবিবি দিয়ে ফোরাম তৈরি – লেকচার ০১: পানবিবি পরিচিতি

পানবিবি দিয়ে ফোরাম তৈরি কোর্সের প্রথম লেকচারে সবাইকে স্বাগতম। এই লেকচারে আমরা পানবিবির পরিচয় জানব। পানবিবি কি? আমরা কেন ফোরাম ডেভেলপমেন্টে পানবিবি ব্যবহার করব? এসব প্রশ্নের উত্তর জানা আমাদের জন্য জরুরি। তাই প্রথম লেকচার সাজানো হয়েছে এসব সাধারণ (আসলেই কি সাধারণ?) বিষয় নিয়েই। পাশাপাশি পানবিবির সংক্ষিপ্ত ইতিহাসও স্মরণ করা হয়েছে।

নোট: আপনি যদি এখনও এই কোর্সে নিবন্ধন করে না থাকেন তবে দয়া করে এই লিঙ্কে গিয়ে বিনামূল্যে নিবন্ধন করে ফেলুন। তবে এটা বাধ্যতামূলক নয়।

সব লেকচার ও সিলেবাস পাবেন কোর্সের মূল পাতায়। 

আপনি এখন প্রস্তুত? হুম, তাহলে নিচের অংশটুকু পড়ে ফেলুন।

পানবিবি কি?

পানবিবি হল ইনফরমার টেকনোলজিস এর তৈরি একটা সহজ, সাধারণ, হালকা ও দ্রুতগতিসম্পন্ন ফোরাম ইঞ্জিন। এটা পিএইচপি ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি ও জিএনইউ(জেনারেল পাবলিক লাইসেন্স)-এর অধীনে রিলিজ করা হয়।

 

কেন পানবিবি ব্যবহার করবেন?

এর চারটি সাধারণ কারণ আমি আপনাকে বলতে পারি।

(১) এটি হালকা – মাত্র ৪৩৯.২৫ কিলোবাইট

(২) দ্রুতগতিসম্পন্ন

(৩) সিম্পল লেআউট আর ডিজাইন

(৪) নিয়ন্ত্রণ ও মডারেট করা সহজ

 

পানবিবির সংক্ষিপ্ত ইতিহাস:

পানবিবির প্রতিষ্ঠাতা হলেন রিকার্ড অ্যান্ডারসন (Rickard Andersson)। এটার প্রথম সংস্করণ প্রকাশিত হয় ২০০৩ সালের ৭ আগস্ট। ১.২ সংস্করণটি প্রকাশিত হয় ২০০৫ সালে। তারপর এটার উন্নয়ন একটু থমকে যায়। ২০০৭ সালে ইনফরমার টেকনোলজিস এর স্বত্ব কিনে নেয়। তারপর থেকে তারাই এটা ডেভেলপ করছে এবং বর্তমান পর্যায়ে নিয়ে এসেছে।

উপরের লেখা পড়ে কি কিছু বুঝলেন? বুঝুন আর নাইবা বুঝুন, নিচের ভিডিও লেকচারটি দেখে ফেলুন। আর হ্যাঁ, ভিডিওটি 360P করে দেখলে ভাল হয়।

আপনার স্ট্রিমিং যদি খুব স্লো হয় তবে এই লিঙ্ক থেকে MP4 (480p) ফরম্যাটে ভিডিওটি ডাউনলোড করে নিন। সাইজ মাত্র ১৩.৫৮ মেগাবাইট।

এখন আপনি জানেন – পানবিবি কি? আপনি কেন পানবিবি শিখবেন?

তাহলে আজ এ পর্যন্তই থাকুক! সামনের লেকচারে আমরা শিখব লোকালহোস্ট সেটাপ পদ্ধতি। ততদিনে ভাল থাকুন, সুস্থ্য থাকুন।

Comments

comments

About the author

মাকসুদুর রহমান মাটিন

আমি মুহম্মদ মাকসুদুর রহমান খান (মাটিন) , বর্তমানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পড়াশুনা করছি।
আমি ২০০৯ সাল থেকে ব্লগিং, ২০১১ সাল থেকে ফোরামিং এবং ২০১২ সাল থেকে আউটসোর্সিং এর সাথে যুক্ত রয়েছি। ২০১৩ সাল থেকে আমি বিভিন্ন মাসিক পত্রিকা ও অনলাইন পত্রিকায় লেখালেখি করছি। আমি মূলত একজন কোডার এবং এটাই আমার প্রধান পরিচয় বলে আমি মনে করি।
আমার ওয়েবসাইট: http://ugcoder.com/ এবং http://bn.ugcoder.com/

Leave a Reply